মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বাংলাদেশের

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫, ১২:৩৯ এ. এম.
  • প্রশংসায় যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার ॥ জাতিসংঘের ২০১৫ পরবর্তী উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে গ্রামীণ পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বাংলাদেশের প্রশংসা করেছে দেশটি। ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির বর্তমান প্রধান আলফানসো ই লেনহার্টড পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠকে এই প্রশংসা করেন।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইউএসএআইডির প্রধান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন। এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট, ইউএসএআইডির বাংলাদেশ মিশন প্রধান জ্যানিনা জারুজেলেস্কি উপস্থিত ছিলেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, জঙ্গী-সন্ত্রাসবাদ দমন, দুর্যোগ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবেলা, খাদ্য নিরাপত্তা ইত্যাদি কর্মসূচী বাস্তবায়নে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের গুরুত্বপূর্ণ অংশীদার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন যাত্রা অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০২১ সালের মধ্যেই বাংলাদেশ মধ্যআয়ের দেশে পরিণত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। সে সময় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও পালিত হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

ইউএসএআইডির প্রধান আলফানসো ই লেনহার্টড বলেন, জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা কর্মসূচী বাস্তবায়নে বাংলাদেশ সফল হয়েছে। বিশেষ করে স্বাস্থ্যসেবা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতি বিশেষ উল্লেখযোগ্য বলে তিনি জানান। বাংলাদেশ সফরের অভিজ্ঞতা তুলে ধরে লেনহার্টড জানান, বাগেরহাট জেলার বিভিন্ন গ্রামের স্বাস্থ্যসেবা তিনি পরিদর্শন করেছেন। এসব গ্রামের কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে তিনি উল্লেখ করেন।

এদিকে ইউএসএআইডির বর্তমান প্রধান আলফানসো ই লেনহার্ডট রবিবার সচিবালয়ে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সঙ্গে এক বৈঠক করেন। এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট তাঁর সঙ্গে ছিলেন।

বৈঠককালে পরিবেশমন্ত্রী জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে তাঁর সঙ্গে আলোচনা করেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের সমস্যা কোন দেশের একক নয়। প্রায় সবদেশেরই সমস্যা এটি। এ জন্য সব দেশকে ঐক্যবদ্ধভাবে জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবেলায় কাজ করতে হবে।

বৈঠকে আলফানসো জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন। তিনি বলেন ইতোমধ্যে ওবামা প্রশাসন বৈশ্বিক এ সমস্যা সমাধানে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ইউএসআইডির সহায়তা অব্যাহত থাকবে বলে জানান। এ সময়ে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ।

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫, ১২:৩৯ এ. এম.

৩১/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: