মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

তালের রকমারি

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫
  • আমেনা আলী মেঘলা

তালের সুগার ডোনাট

যা লাগবে : তালের ঘন ক্বাথ এক কাপ, ময়দা পৌনে দুই কাপ, লবণ হাফ, চিনি ৫ টেবিল চামচ, ডোনাট ভাজার জন্য ডুবো তেল। চিনি সিরা জন্য চিনি ১ কাপ, পানি ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : ময়দা সঙ্গে সব ভালো করে মথে খামির করে নিন। মথার সময় খামির বেশি আঠালো লাগলে ময়দা আর একটু দিয়ে খামির করে নিন । এবার খামির ১৩ ভাগে ভাগ করুন এবং একটি ভাগ খামির নিয়ে হাত তালু দিয়ে বেলে লম্বা দড়ি মতো করুন এবং দড়ি এক পাশ নিয়ে অন্য পাশে হাত দিয়ে চেপে লাগিয়ে গোল ডোনাট করে নিন। একই ভাবে সব বানিয়ে নিন। এবং ডুবো তেলে চুলার তাপ মাঝারি রেখে ডোনাটগুলো ভেজে তুলে রাখুন। অন্য হাঁড়িতে সিরা জন্য চিনি, পানি দিন এবং চিনি ঘুলে সিরা ঘন হলে বানানো গরম ডোনাট সিরাতে দিয়ে নেড়ে ভালো করে কটিং করুন সিরা শুকিয়ে ডোনাট গায়ে লেগে গেলে নামিয়ে পরিবেশন করুন।

কলাপাতায় তালের কাপ কেক

যা লাগবে : সাড়ে চার কাপ চালের গুঁড়া, এক কাপ তালের ক্বাথ, সাড়ে চার কাপ নারিকেল দুধ, তিন কাপ চিনি, তিন কাপ নারিকেল কুরানো, এক চা চামচ লবণ।

যেভাবে করবেন : নারিকেল দুধ এবং চিনি একসঙ্গে মিলিয়ে চুলায় দিন এবং নেড়ে দুধের সঙ্গে চিনি গলিয়ে নিন দুধ একবার বলক আসলে চুলা বন্ধ করে দিন এবং দুধ ঠা-া করে নিন। একটি বড় বাটিতে চালের গুঁড়া সঙ্গে তালের ক্বাথ দিয়ে ভাল করে মথে মিশিয়ে নিন, এবার স্টেপ (২) একটু একটু করে ঠা-া করা নারিকেল দুধ দিন এবং হাত দিয়ে ফেটতে থাকুন । সব নারিকেল দুধ দেয়া হলে পিঠা খামির নরম হবে। পিঠা খামির ঢেকে চার ঘণ্টা রেখে নিন গরম জায়গায়। কলা পাতা দিয়ে মাঝারি আকারে গোল বাটি বানিয়ে রাখুন অথবা সিরামিক বা স্টিল বাটিতে হবে পিঠা বানাতে পারবেন । চার ঘণ্টা পর পিঠা খামির কলাপাতা বাটি গুলোতে গোল চামচ করে প্রত্যেক পাতা বাটিতে এক চামচ করে পিঠা খামির দিয়ে এবং স্টিমারে স্টিম করুন ১৫ মিনিট। নারিকেল কুরানো সঙ্গে লবণ মেখে পিঠা ওপর দিয়ে পরিবেশন করুন । নোট : পিঠা খামির যখন চার ঘণ্টা গরম জায়গায় রাখার পর উপরে বুদবুদ উঠবে কিছুটা তখন বুঝবেন খামির তৈরি পিঠা বানানোর জন্য। চার ঘণ্টা বেশি রাখলে পিঠা খামির টক হয়ে যাবে। সাবধান! আপনি চাইলে ১ চা চামচ পরিমাণ বেকিং পাউডার দিতে পারেন।

গুড় তালের পায়েস

যা লাগবে : দুধ ২ কেজি, কনড্রেন্স মিল্ক ১/৪ কাপ, পোলাও চাল আধা কাপ (কফি কাপ), তালের ক্বাথ এক কাপ, গুড় ১ কাপ, এলাচ ৪/৫ টা জাফরান গুলানো দুধ ২ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি, ঘি ১ চা চামচ।

যেভাবে করবেন : তালের ক্বাথ সঙ্গে চিনি দিয়ে ৫/৬ মিনিট জ্বাল দিয়ে নিন এবং একটু ঘন হয় আসলে নামিয়ে নিন এবং ঠা-া করুন । দুই টেবিল চামচ দুধে মাঝে জাফরান গুলিয়ে রাখুন। রান্নার আগে চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন ২/৩ ঘণ্টা। হাঁড়িতে দুধ দিয়ে সঙ্গে এলাচ চাল দিয়ে অনবরত নাড়তে থাকুন যেন হাঁড়িতে নিচে চাল লেগে না যায়। চুলার আঁচ মিডিয়াম রেখে রান্না করুন ১ ঘণ্টা মাঝে মাঝে নেড়ে দিন। খুব কম আঁচে চুলায় রেখে রান্না করতে থাকুন। সাথে থাকুন এবং নাড়তে থাকুন যত বেশি নাড়া হবে তত বেশি মজা হবে। চাল পুরো সিদ্ধ হয়ে গেলে এলাচিগুলো তুলে ফেলে দিন এবং দুধ পুরো ঘন হবার আগে গুড়, কনড্রেন্স মিল্ক, জাফরান গুলানো দুধ এবং চিনি দিয়ে রান্না করা তালের ক্বাথ দিয়ে নেড়ে সব মিশিয়ে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে ঢেলে বাদাম ছিটিয়ে দিন। তৈরি তালের পায়েস। ঠা-া হলে পরিবেশন করুন ।

তালের জ্যাম

যা লাগবে : তালের ক্বাথ চার টেবিল চামচ, তিন টা ডিম (বড় সাইজ), হাফ কাপ কাপ চিনি, তিন টেবিল চামচ লেমন জুস, এক চা চামচ লেমন এজেস্ট (লেবুর খোসা গ্রেড করা), ভেনিলা এসেন্স দুই চা চামচ, মাখন দুই টেবিল চামচ।

যেভাবে করবেন : একটি স্টিল বড় বাটিতে ডিম খুব ভালো করে ফেটে নিন, এবার ফেটানো ডিমের সঙ্গে চিনি, লেমন জুস, ভেনিল এসেন্স এবং তালের ক্বাথ দিয়ে ফেটে নিন। বাটির থেকে বড় একটি হাঁড়িতে পানি দিয়ে গরম হলে এই হাঁড়ির ওপর স্টিলের বাটি বসিয়ে অনবরত নাড়তে হবে । ডবল বয়েল ১০ থেকে ১২ মিনিট নাড়ার পরে ঘন হলে নামিয়ে নিতে হবে এবং নামিয়ে নেয়ার পর নাড়ার ওপর রাখতে হবে যাতে দলা দলা না বাঁধে । চুলার থেকে নিমিয়ে মাখন এবং লেমন জেস্ট দিয়ে নেড়ে নেড়ে ঠা-া করতে হবে। ঢেকে ফ্রিজ রেখে দিতে হবে । ৪/৫ ঘণ্টা ফ্রিজ রাখার পর তালের জ্যাম তৈরি। পাউরুটি, কেকের সঙ্গে পরিবেশন করুন ।

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫

৩১/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: