মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ

যুদ্ধাপরাধী বিচার ॥ তাহের ও ননীর বিরুদ্ধে প্রসিকিউশনের সাক্ষী আভার জবানবন্দ

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫
  • জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে আদেশ কাল

স্টাফ রিপোর্টার ॥ আদালত অবমাননার মামলায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে আদেশের দিন মঙ্গলবার ধার্য করেছেন ট্রাইব্যুনাল। নেত্রকোনার রাজাকার ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর বিরুদ্ধে প্রসিকিউশনের ১৫তম সাক্ষী মাকসুদা হোসেন আভা জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দীতে তিনি বলেছেন, আসামিরা আমার ভাই দবির হোসেনকে নির্যাতন করে গুলি করে লাশ নদীতে ফেলে দেয়। জবানবন্দী শেষে আসামি পক্ষের আইনজীবী আব্দুস সুবহান তরফদার তাকে জেরা করেন। জেরা শেষে পরবর্তী সাক্ষীর জন্য মঙ্গলবার দিন ধার্য করা হয়েছে। রবিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছেন।

আদালত অবমাননার মামলায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে আদেশের দিন পিছিয়ে মঙ্গলবার ধার্য করেছেন ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম। ট্রাইব্যুনালে জাফরুল্লাহ চৌধুরীর পক্ষে ছিলেন, আইনজীবী আব্দুল বাসেত মজুমদার। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ, প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কান্তি বল। আবেদনের পক্ষে ছিলেন খান মোঃ শামীম আজিজ ও মোরশেদ আহমেদ খান। এর আগে গত ৯ আগস্ট বিচারকদের নিয়ে করা মন্তব্যের জন্য আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা চান জাফরুল্লাহ চৌধুরী।

গত ১২ জুলাই বিচারকদের নিয়ে কটূক্তি করায় জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে কারণ দর্শাও নোটিস জারি করেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে ট্রাইব্যুনালে সশরীরে হাজির হয়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার ব্যাখ্যা দিতে বলা হয়। এর আগেও আদালত অবমাননার দায়ে জাফরুল্লাহ চৌধুরীকে আসামির কাঠগড়ায় এক ঘণ্টা দাঁড়িয়ে থাকার দ- এবং পাঁচ হাজার টাকা জরিমানা করেছিলেন ট্রাইব্যুনাল। গত ৬ জুলাই গণজাগরণ মঞ্চের একাংশ ও তিন মুক্তিযোদ্ধা ট্রাইব্যুনাল-২ এর তিন বিচারককে ‘মানসিক অসুস্থ’ বলায় জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে আদালত অবমাননা আনার আবেদন করেন। গণজাগরণ মঞ্চের একাংশের আহ্বায়ক কামাল পাশা চৌধুরী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল, মুক্তিযোদ্ধা আলী আসগর, মুক্তিযোদ্ধা শেখ নজরুল ইসলাম এবং গণজাগরণ মঞ্চের কর্মী এফএম শাহীন ট্রাইব্যুনালে এ আবেদন করেন।

ননী তাহেরের বিরুদ্ধে পরবর্তী সাক্ষী মঙ্গলবার ॥ নেত্রকোনার রাজাকার ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর বিরুদ্ধে প্রসিকিউশনের ১৫তম সাক্ষী মাকসুদা হোসেন আভা জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দীতে তিনি বলেছেন, আসামিরা আমার ভাই দবির হোসেনকে নির্যাতন করে গুলি করে লাশ নদীতে ফেলে দেয়। জবানবন্দী শেষে আসামি পক্ষের আইনজীবী আব্দুস সুবহান তরফদার তাকে জেরা করেন। জেরা শেষে পরবর্তী সাক্ষীর জন্য মঙ্গলবার দিন ধার্য করা হয়েছে। চেয়াম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ রবিবার এ আদেশ প্রদান করেছেন।

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫

৩১/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: