২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

পিডিবির পাওনা পরিশোধে মন্ত্রণালয়ের নির্দেশ মানছে না ডিপিডিসি


রশিদ মামুন ॥ বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ডের (পিডিবি) পাওনা দুই হাজার ৮০৪ কোটি টাকা পরিশোধে মন্ত্রণালয়ের নির্দেশনা মানতে নারাজ ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)। সম্প্রতি বিদ্যুত এবং জ্বালানি খাতের কোম্পানিগুলো বাজারে শেয়ার ছাড়ার প্রক্রিয়া শুরু করায় বিষয়টি আলোচনায় আসে। বিদ্যুত বিভাগ সাধারণ মানুষের কাছে শেয়ার ছাড়ার আগে পিডিবির দেনা পরিশোধের জন্য ডিপিডিসিকে একটি পন্থা নির্ধারণ করে দেয়।

সম্প্রতি বিদ্যুত মন্ত্রণালয় পিডিবির পাওনা দুই হাজার ৮০৪ কোটি টাকা মূলধনে রূপান্তর করে পিডিবিকে সমানসংখ্যক শেয়ার প্রদানের নির্দেশ দেয়। কিন্তু ডিপিডিসি বোর্ড বিষয়টি নাকোচ করে কিস্তিতে পাওনা পরিশোধ করার আগ্রহ দেখিয়ে পিডিবিকে পাল্টা চিঠি দিয়েছে। অন্যদিকে পিডিবি ডিপিডিসির কিস্তি পন্থায় রাজি না হয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য ডিপিডিসিকে অনুরোধ জানিয়েছে। এ নিয়ে পিডিবি এবং ডিপিডিসির মধ্যে জটিলতা শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। জানতে চাইলে পিডিবির সদস্য (অর্থ) আজিজুল ইসলাম জনকণ্ঠকে বলেন, মন্ত্রণালয়ের আদেশ অমান্য করে ডিপিডিসি বিষয়টি গোজামিল দিয়ে রাখতে চায়। আমরা তাদের প্রস্তাবে সম্মত নই। আমরা তাদের মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে বলেছি। ইতোমধ্যে ডিপিডিসির আগের দুই হাজার ৮০৪ কোটি টাকা ছাড়াও নতুন করে আরও এক হাজার ৭০০ কোটি টাকা দেনা হয়েছে পিডিবির কাছে। মন্ত্রণালয় সূত্র জানায়, সরকার চাইছে বিতরণ কোম্পানি ডিপিডিসির শেয়ার যেন সরকারের হাতেই থাকে। এখানে শেয়ার সরকারের কাছেই রাখার সুযোগও রয়েছে। তাদের দেনাকে মূলধনে রূপান্তর করে সেই শেয়ার পিডিবিকে দিতে বলা হয়েছে। গত ২ আগস্ট মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোখলেসুর রহমান আকন্দ স্বাক্ষরিত চিঠিতে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ডিপিডিসিকে জানানো হয়। ওই চিঠিতে বলা হয়, ডিপিডিসি প্রতিনিধিকে নিয়ে পিডিবির সদস্যের (অর্থ) সঙ্গে আলোচনা করে পাওনা সম্পর্কে অবহিত হয়ে বিদ্যুত বিভাগকে জানাবে।

পিডিবির পাওনা ইক্যুইটিতে রূপান্তর করতে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক কোম্পানি বোর্ডে তুলবে। একই সঙ্গে তা বিদ্যুত বিভাগকে জানাতে বলা হয়। পিডিবি সূত্র জানায়, ডিপিডিসির বোর্ড বিষয়টি অনুমোদন করেনি বলে অপর এক চিঠিতে বিষয়টি পিডিবিকে জানানো হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে এই অর্থ তারা কিস্তিতে পরিশোধ করতে চায়। কিন্তু পিডিবি তাদের প্রস্তাবে সম্মত নয়। বিষয়টি গত ১২ আগস্ট ডিপিডিসিকে জানানো হয়েছে। পিডিবির এক কর্মকর্তা জানান, সরকার চাইছে ডিপিডিসির শেয়ার সাধারণ ক্রেতার কাছে না ছেড়ে নিজেদের হাতে রাখতে। এজন্য বিকল্প এই পন্থা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ডিপিডিসি শেয়ার ছেড়ে বাজার থেকে অর্থ সংগ্রহ করতে চায়। এই পাওনা সব টাকাই বিদ্যুত বিক্রির টাকা।