২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শিশুর নিরাপত্তায় সবাইকে এগিয়ে আসতে হবে: চুমকি


স্টাফ রিপোর্টার ॥ শিশুদের জন্য নিরাপদ পৃথিবী দেয়া আমাদের দায়িত্ব ও কর্তব্য তাই শুধু সরকারকেই কাজ করলে চলবে না দেশের সকল মানুষকে এগিয়ে আসতে হবে। সবাই এক হয়ে শিশুদের জন্য কাজ করলেই আমরা তাদের একটা সুন্দর পৃথিবী দিতে পারবো রবিবার আন্তর্জাতিক শিশু মর্যাদা সপ্তাহ উপলক্ষ্যে এক অনুষ্ঠানে এসব কথা বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

রবিবার লায়নস ক্লাব অফ ঢাকা ফেইম এন্ড ফেইথ এর উদ্যোগে রাজারবাগ বাসাবোর অভয় বিনোদিনী উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক শিশু মর্যাদা সপ্তাহ দিবস অনুষ্ঠিত হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি অনুষ্ঠানের শুরুতে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এই অনুষ্ঠানের শুভ উদ্ধোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী আরো বলেন, জাতীর জনক সাড়ে তিনবছর দেশের মানুষের জন্য কাজ করার সুযোগ পেয়েছিলেন। এই সময়েও তিনি শিশুদের কথা চিন্তা করে অনেক কাজ করেছেন। শিশুদের জন্য প্রায় ৭০ হাজার প্রাইমারি স্কুল স্থাপন করেছেন। শিশুরা যাতে তাদের অধিকার থেকে বঞ্চিত না হয় সেজন্য শিশু আইন গঠন করেছিলেন।

এছাড়া আমাদের সরকার বর্তমানেও শিশুদের নিয়ে অনেক কাজ করছেন। আমাদের মন্ত্রনালয় শিশুর শিক্ষা, প্রতিভাবান শিশুদের বের করে নিয়ে আসা, হতদরিদ্র শিশুদের সহায়তা করা, পথশিশুদের সকল ধরনের সুব্যবস্থা দেয়া, ঝড়ে পড়া শিশুদেরকে আবার এগিয়ে নেয়া এবং বাল্যবিবাহ রোধ করা সহ বিভিন্ন ধরনের কাজ করছে। তবে এখনও এই পৃথিবী শিশুদের বসবাস উপযোগি হয়নি। কারণ এখনো শিশুরা অহরহ নির্যাতনের শিকার হচ্ছে। প্রতিদিন প্িত্রকা খুললেই দেখা যায় অনেক মর্মান্তিক ঘটনা। শিশুরা আমাদের সম্পদ। আজ আমরা তাদের মানুষের মতো মানুষ করতে পারলে ভবিষ্যতে তারাই এদেশের সোনার সন্তান হিসেবে গড়ে উঠবে।

এই দিবসটি উপলক্ষ্যে লায়নস ক্লাব এর উদ্যোগে রবিবার শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরন ও চক্ষু সেবা প্রদান করা হয়। অনুষ্ঠানে অনান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন লায়নস ক্লাব ইন্টারন্যাশনালের প্রাক্তন আন্তর্জাতিক পরিচালক লায়ন শেখ কবীর হোসেন, কনসটিটিউশনাল এরিয়া ৬এ এরিয়া লিডার লায়ন নাজমুল হক, কাউন্সিল চেয়ারপরসন এমডি ৩১৫ লায়ন ইঞ্জি.এম.এ আউয়াল, ডিস্ট্রিক্ট গর্ভনর ৩১৫ লায়ন এ.এস সালাউদ্দিন আহমেদ, সাবেক সভাপতি এফবিসিসিআই লায়ন কাজী আ্করাম উদ্দীন আহমেদ, লায়ন শফিকুল আযম ভুইয়া, লায়ন মোস্তফা কামাল, লায়ন মজিবুর রহমান প্রমুখ।

####

শর্মী চ্ক্রবর্তী