২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

উখিয়ায় রেজু খালে ভাঙ্গন


উখিয়ায় রেজু খালে ভাঙ্গন

নিজস্ব সংবাদদাতা, উখিয়া॥ কক্সবাজারের উখিয়ায় রেজু খালের প্রবল ¯্রােতের ভাঙ্গনে বিলিন হতে যাচ্ছে কোটবাজার-সোনার পাড়া সড়কের বিভিন্ন অংশ। যার ফলে ঝুঁকি পূর্ণ হয়ে পড়েছে উক্ত সড়কের যান চলাচল। পার্শবর্তী শতশত বসত বাড়ি ও বিভিন্ন ফসলি জমিও রক্ষা পাচ্ছেনা ভয়াল করাল গ্রাসী রেজুর ভাঙ্গনের থাবা থেকে।

সরজমিনে দেখা গেছে, উখিয়ার খর¯্রােতা নদী রেজু (খাল) জালিয়া পালং, হলদিয়া পালং ও রাজাপালং ইউনিয়নের এর বেশ কিছু অংশ ঘিরে প্রবাহমান। নদীটি যেমন এতদাঞ্চলের হাজার হাজার মানুষের জীবন-জীবিকা নির্বাহের উৎস তেমন আবার মাথা ব্যাথারও শেষ নেই। শুষ্ক মৌসুমে অধিকাংশ খালে যখন পানি শুন্যতা বিরাজ করে তখন রেজু খালের অনেক স্থানে পানি দেখা যায়। যা দিয়ে নদী পাড়ের মানুষগুলো তাদের হাল চাষ করে ক্ষেত খামারের পানির প্রয়োজনিয়তা পূরণ করে। আবার ওই মৌসুমকে পুঁজি করে এক শ্রেণীর অসাধু বালি উত্তোলনকারি সেন্ডিকেট মাথা চাড়া দিয়ে উঠে তারা রেজু খালের বিভিন্ন পয়েন্ট দিয়ে অবৈধ ভাবে বালি উত্তোলন করার ফলে খালের পাদদেশে মাটি শুন্যতা বিরাজ করে যার কারনে বর্ষা আসার সাথে সাথে খালের পানি স্্েরাত তীব্র আকার ধারনের ফলে রেজু খালের উভয় পাশে ব্যাপক হারে ভাঙ্গন দেখা দেয়।

কোটবাজার বনিক কল্যাণ সমিতির সভাপতি কবি আদিল চৌধুরী বলেন, জনস্বার্থের কথা চিন্তা করে রেজুর ভাঙ্গন রোধ করা দ্রুত প্রয়োজন হয়ে পড়েছে। যদি মনির মার্কেট এলাকার ভাঙ্গন রোধ করা সম্ভব না হয় জালিয়া পালং ইউনিয়নের সাথে উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।