২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

৩৪তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ


স্টাফ রিপোর্টার ॥ ৩৪তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে সরকারী কর্মকমিশন (পিএসসি)। চূড়ান্ত ফলে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৫৯ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। সুপারিশকৃত প্রার্থীর মধ্যে এক হাজার ৩৩৮ পুরুষ এবং ৭৭১ নারী। তিন প্রতিবন্ধী প্রার্থীকেও চাকরির জন্য সুপারিশ করা হয়েছে।

শনিবার রাতে পিএসসির নিজস্ব ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়। এতে বলা হয়, চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীর মধ্যে প্রশাসন ক্যাডার ২৯৩, পররাষ্ট্র ২৩, পুলিশ ১৪৮, কর ৩৬, ইকোনমিকে ২২ সহ অন্যান্য ক্যাডারে মোট দুই হাজার ১৫৯ প্রার্থীকে কমিশন নিয়োগের জন্য সুপারিশ করেছে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু তথ্য বিভ্রাট বা প্রশাসনিক কারণে ২০ প্রার্থীর ফল কমিশন স্থগিত করেছে। ৩৪তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ছয় হাজার ৫৮৪ জন প্রথম অথবা দ্বিতীয় শ্রেণীর নন-ক্যাডার হিসেবে (পদ শূন্য থাকা সাপেক্ষ) নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। অবশ্য এদের চাকরির কোন নিশ্চয়তা দেয়নি পিএসসি। ৩৪তম বিসিএসের লিখিত পরীক্ষায় নয় হাজার ৮২২ জন উত্তীর্ণ হয়েছিলেন। এদের মৌখিক পরীক্ষা নিয়ে শনিবার চূড়ান্ত ফল প্রকাশ করা হলো।

২০১৩ সালের ২৪ মে ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুই লাখ ২১ হাজার ৫৭৫ প্রার্থী অনলাইনে আবেদন করেন। পরীক্ষায় অংশ নেন এক লাখ ৯৫ হাজার জন। ওই বছরের ৮ জুলাই প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১২ হাজার ৩৩ জন উত্তীর্ণ হয়েছিলেন। তবে প্রথমবারের মতো প্রিলিমিনারিতেই কোটা পদ্ধতি চালু করায় দেশজুড়ে তুমুল সমালোচনার সৃষ্টি হয়। এর পর চাপের মুখে ১০ জুলাই পিএসসি ফল পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত নেয়। প্রিলিমিনারি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হয় ১৪ জুলাই । নতুন এ ফল অনুযায়ী উত্তীর্ণ হন ৪৬ হাজার ২৫০ জন । ২০১৪ সালের ১৮ ডিসেম্বর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মোট ৯ হাজার ৯৬৩ প্রার্থীকে মৌখিক পরীক্ষায় ডাকা হয়। এসব প্রার্থীর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয় চলতি বছরের ২৮ জানুয়ারি থেকে ১ জুন পর্যন্ত । লিখিত এবং মৌখিক উভয় পরীক্ষায় মোট ৮ হাজার ৭৬৩ প্রার্থী কৃতকার্য হন।