২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

চিত্রা নদীতে নৌকাবাইচ


নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ২৯ আগস্ট ॥ বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলের চিত্রা নদীতে ঐহিত্যবাহী নৌকবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে চিত্রানদীর ফেরিঘাট এলাকা থেকে ‘এসএম সুলতান সেতুু’ (চিত্রা সেতু) পর্যন্ত নৌকাবাইচ প্রতিযোগিতায় নারীদের ৩টি ও পুরুষদের ১৯টি নৌকা অংশগ্রহণ করে। নৌকাবাইচ দেখতে বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার দর্শক চিত্রা নদীর দুই পাড়ে ভিড় করেন। বিকেলে প্রতিযোগিতার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম, এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু প্রমুখ। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার দেয়া হয়।

জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন আয়োজনে এবং প্রাণআপের সহযোগিতায় নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এদিকে, নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে তিন দিনব্যাপী ‘সুলতান উৎসব’ শুক্রবার শেষ হয়েছে। উৎসবে আর্টক্যাম্প, চিত্রপ্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ আলোচনা সভা এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নবম দিনেও শিমুলিয়া কাওড়াকান্দি ফেরি অচল

নাব্য সঙ্কট

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ নবম দিনেও স্বাভাবিক হয়নি শিমুলিয়া-কাওড়াকান্দি ফেরি চলাচল। পরাপারের অপেক্ষায় এখনও উভয় ঘাটে আড়াই শ’ ট্রাক। মাত্র দুটি ফেরিই কোন মতে চলাচল করছে।

বিআইডব্লিউটিসির মাওয়াস্থ এজিএম এসএম আশিকুজ্জামান জানান, শনিবারও শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়নি। নাব্য সঙ্কট আর প্রচ- স্রোতে নৌরুটে ফেরি চলাচলে অচলাবস্থার উন্নতি হয়নি। ফেরি ‘ক্যামেলিয়া’ ও ‘কুসুমকলি’ কোন মতে চলাচল করছে। ঘাটে এখনও পারাপরের অপেক্ষায় ট্রাকের সিরিয়াল লেগে আছে। লৌহজং টানিং পয়েন্টে ডুবো চরের সৃষ্টি হওয়ায় ফেরি পারাপারে এ অচলাবস্থার সৃষ্টি হয়। তবে বর্তমানে পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় এ পানির গভীরতা ফেরি চলাচলের উপযোগী হলেও প্রচ- স্রোতের কারণে ফেরিগুলো স্রোতের প্রতিকূলে প্রতিযোগিতায় টিকতে পারছে না। ক্যামেলিয়া ও কুসুম কলি ফেরি দুটি নতুন ও বেশি শক্তিশালী ইঞ্জিনের কারণে ৭ নটিক্যাল মাইল স্রোতের প্রতিকূলেও চলাচল করতে পারছে। তাই এ দুটি ফেরিই এখন টিকিয়ে রেখেছে শিমুলিয়া-কাওড়াকান্দি ফেরি সেক্টরকে।

গত তিন সপ্তাহের বেশি সময় ধরে নাব্য সঙ্কটের কারণে বড় রো রো ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। এর পর আস্তে আস্তে সকল ফেরি চলাচলই বন্ধ হয়ে যায়।

লালমনিরহাটে সংঘর্ষ অগ্নিসংযোগ ॥ আহত ১০

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ২৯ আগস্ট ॥ আদিতমারী উপজেলায় সারপুকুর ইউনিয়নের পাঠানটারী গ্রামে শুক্রবার রাত ১১টার দিকে জমি দখল নিয়ে গ্রামবাসীরা দুই দলে বিভক্ত হয়। পরে দুই পক্ষে সংর্ঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় উভয় গ্রুপের নারী শিশুসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছে। স্থানীয়রা জানায়, উপজেলার পাঠানটারী এলাকার আব্দুর রহমান ও মোক্তার আলীর জমি নিয়ে বিরোধ দীর্ঘদিনের। এ নিয়ে শুক্রবার রাতে দুই পরিবারের মহিলাদের বাগ্বিত-ার এক পর্যায়ে সংঘর্ষ বেধে যায়।

এই সংঘর্ষকে কেন্দ্র করে গ্রামের মানুষ দুই পক্ষের হয়ে নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে।