মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ জুন ২০১৭, ১২ আষাঢ় ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বাংলাদেশ-মালয়েশিয়া ম্যাচ গোলশূন্য ড্র

প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৫
  • ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে অনুষ্ঠিত ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে কেউ জেতেনি। শনিবার মালয়েশিয়ার কুয়ালালামপুরের শাহ্ আলম ফুটবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক মালয়েশিয়া জাতীয় ফুটবল দলের সঙ্গে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাংলাদেশ জাতীয় ফুটবল দল ফিফা বিশ্বকাপের এবং এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বের ‘এ্যাওয়ে’ ম্যাচ খেলবে এশিয়ার পরাশক্তি ‘সকারুস খ্যাত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচটি হবে আগামী ৩ সেপ্টেম্বর। অস্ট্রেলিয়াকে মোকাবেলা করার আগে ‘মালয়ান টাইগার’ খ্যাত ১৬৮ ফিফা র‌্যাঙ্কিংধারী মালয়েশিয়া জাতীয় ফুটবল দলের সঙ্গে তাদের মাটিতে একটি প্রস্তুতি ম্যাচ খেলে ১৭০ র‌্যাঙ্কিংধারী বাংলাদেশ। টিভিতে দেখা গেলেও ইন্টারনেটে যেসব বাংলাদেশী ফুটবলাররা বাংলাদেশ-মালয়েশিয়া ম্যাচটি দেখেছেন, তাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়েছে। কেউ বলেছেন, হেড টু হেডে যেহেতু বাংলাদেশ অনেক পিছিয়ে (১৭ ম্যাচে বাংলাদেশ ২ ম্যাচে জয়ী, মালয়েশিয়া ১২ ম্যাচে জয়ী, ৩ ম্যাচ ড্র), সেহেতু এই রেজাল্ট অনেক স্বস্তিদায়ক। অস্ট্রেলিয়ায় যাওয়ার (রবিবারই বাংলাদেশ দল বিমানযোগে রওনা হবে অস্ট্রেলিয়ার পার্থের উদ্দেশে) আগে এই ড্র বাংলাদেশ শিবিরকে মানসিকভাবে চাঙ্গা রাখবে। এর বিপরীত মতাদর্শীরা আবার বলেছেন, মালয়েশিয়ার মতো সমশক্তির প্রতিপক্ষের বিরুদ্ধে যদি বাংলাদেশ এভাবে রক্ষণাত্মক পদ্ধতিতে খেলে ড্র করে, তাহলে কয়েক দিন পরেই ‘আসল’ ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের অবস্থা কী হবে! কাজেই মালয়েশিয়ার সঙ্গে এই ড্র করে উল্লসিত হওয়ার কিছু নেই! বাংলাদেশের কোচ লোডভিক ডি ক্রুইফ কেন বাংলাদেশ দলকে এভাবে খেলালেন, তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। দলের সেরা দুই মিডফিল্ডার মামুনুল ইসলাম এবং জামাল ভুঁইয়াকে তিনি উঠিয়ে নিয়েছেন মাঠ থেকে। সোহেল রানার জায়গায় ফরোয়ার্ড এনামুল হককে মাঠে নামালেও দেখা গেছে তিনি প্রায় পুরোটা সময় নিজেদের রক্ষণদুর্গ সামলেছেন! তবে পুরো ম্যাচের সেরা খেলোয়াড় ছিলেন বাংলাদেশের দীর্ঘদেহী গোলরক্ষক শহীদুল আলম সোহেল। শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডে খেলা সোহেল দারুণ আস্থার সঙ্গে সামলেছেন নিজের গোলপোস্ট। চমৎকারভাবে কমপক্ষে ৫-৬টি বিপক্ষ দলের আক্রমণ নিশ্চিত গোল হওয়ার হাত থেকে রক্ষা করেছেন।

এখন দেখার বিষয়, ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের এ্যাওয়ে ম্যাচে এশিয়ার এক নম্বর দল অস্ট্রেলিয়ার বিপক্ষে আগামী ৩ সেপ্টেম্বর কেমন ফল করে বাংলাদেশ।

বাংলাদেশ দল : শহীদুল, তপু, ইয়ামিন (মিশু), নাসিরুল, ইয়াসিন, জামাল (রাজু), মামুনুল (ইমন), হেমন্ত, সোহেল (এনামুল), জুয়েল (তকলিস), এমিলি।

প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৫

৩০/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: