১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ব্যর্থতার দায়ে বরখাস্ত রাশিয়ার কোচ কাপেলো


স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়া জাতীয় দলের ফুটবল কোচের পদ থেকে বরখাস্ত হয়েছেন ফ্যাবিও কাপেলো। রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ) মঙ্গলবার এই ঘোষণা দিয়েছে।

এক বিবৃতিতে আরএফইউ জানিয়েছে, রাশিয়ান ফুটবল ইউনিয়ন ও জাতীয় দলের কোচ ফ্যাবিও কাপেলোর মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমেই এই চুক্তি শেষ করার ঘোষণা দেয়া হচ্ছে। দলের প্রধান কোচ হিসেবে অবদানের জন্য আরএফইউ কাপেলোকে ধন্যবাদ জানাচ্ছে। তার ভবিষ্যতের পেশাদার জীবনের জন্য শুভকামনা রইল।

২০১৮ সালে নিজ দেশে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপকে সামনে রেখে কাপেলোর হাতে জাতীয় দলের দায়িত্ব দিয়েছিল রাশিয়া। কিন্তু উন্নতি তো নয় বরং দিনে দিনে দলের অবনতি খেলোয়াড়দের মধ্যেও হতাশা সৃষ্টি করেছে। সমর্থকরা বেজায় চটেছেন কাপেলোর ওপর। সম্প্রতি এক ভোটাভুটিতে দেখা যায়, ৫৩ শতাংশ সমর্থক কাপেলোর বিদায়ের পক্ষে মত দেন। অবশেষে সমর্থকদের মতামতকে প্রাধান্য দিয়ে কাপেলোকে ছাটাই করা হলো।

২০১২ সালে রাশিয়ার দায়িত্ব নেয়ার পর ২০১৪ সালের বিশ্বকাপ ছিল কাপেলোর প্রথম বড় পরীক্ষা। ব্রাজিল বিশ্বকাপের আগেই অবশ্য ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত তার চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হয়। কিন্তু ব্রাজিলে গ্রুপ পর্বে একটি ম্যাচও জিততে পারেনি রাশিয়া। তখন থেকেই মূলত কাপেলোকে নিয়ে সমালোচনার ঝড় উঠে। ইংল্যান্ডের সাবেক কোচ কাপেলো বড় স্বপ্ন নিয়েই রাশিয়া এসেছিলেন। কিন্তু ২০১৬ সালের ইউরো বাছাইপর্বে রাশিয়ার হতাশাজনক পারফর্মেন্সে চুক্তির মেয়াদ শেষ না হতেই তাকে বহিষ্কার করতে বাধ্য হয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন। বাছাইপর্বে ‘জি’ গ্রুপে ছয় ম্যাচে দুটিতে জয় নিয়ে রাশিয়া এখন বাদ পড়ার শঙ্কায়। গত বছরের সেপ্টেম্বরে ঘরের মাঠে লিচেনস্টেইনের কাছে ৪-০ ও মার্চে মন্টেনিগ্রোর কাছে ৩-০ গোলের জয় ছাড়া আর একটি ম্যাচেও জিততে পারেনি কাপেলোর দল। অপেক্ষাকৃত দুর্বল দল মলডোভার কাছে ঘরের মাঠে হার ছাড়াও গ্রুপের শীর্ষে থাকা অস্ট্রিয়ার কাছে দুটি ম্যাচেই হারতে হয়েছে। বর্তমানে গ্রুপে রাশিয়ার অবস্থান তিন নম্বরে। হাতে আছে চার ম্যাচ। সেপ্টেম্বরে দ্বিতীয় স্থানে সুইডেনের বিপক্ষে নিজেদের মাঠে পরবর্তী ম্যাচেই মূলত রাশিয়ার ভাগ্য নির্ধারণ হয়ে যাবে। এর আগেই ব্যর্থতার দায়ে বিদায় করে দেয়া হলো কাপেলোকে। রাশিয়ার কোচ হওয়ার আগে কাপেলো ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত ইংল্যান্ড জাতীয় দলের কোচ ছিলেন।

সম্পর্কিত:
পাতা থেকে: