২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারতে অপহরণের পর চার পুলিশকে হত্যা করেছে মাওবাদীরা


ভারতের ছত্তিশগড় রাজ্যে মাওবাদী বিদ্রোহীরা অপহৃত চার পুলিশকে হত্যা করেছে। দেশটির সিনিয়র এক পুলিশ কর্মকর্তা বুধবার বলেন, আমরা জানতে পেরেছি মাওবাদী বিদ্রোহীরা অপহরণের পর চার পুলিশকে হত্যা করেছে। হত্যার পর তাদের লাশ জঙ্গলের কাছের একটি সড়কে ছুড়ে ফেলেছে। খবর এএফপির।

পুলিশ অপরাধীদের ধরতে ব্যাপক অভিযান শুরু করেছে বলে তিনি জানান। সোমবার নিরাপত্তা বাহিনীর সদস্যদের বহনকারী একটি বাস বাজাপুর জেলার কুটরো গ্রামের মধ্য দিয়ে যাওয়ার সময়ে বিদ্রোহীরা এসব পুলিশকে অপহরণ করে। মাও নিয়ন্ত্রিত কুটরো এলাকা রাজধানী রায়পুর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

আফগান বীর সেনা ঈশা খান জামিনে মুক্ত

সম্প্রতি আফগান পার্লামেন্টে চালানো এক জঙ্গী হামলা প্রতিহত করে বীরের খেতাব পাওয়া এক আফগান সেনা কারাগার থেকে মুক্তি পেয়েছেন। বিবিসি বলছে, গাড়ি দুর্ঘটনা ঘটানোর কারণে তাকে গ্রেপ্তার করেছিল পুলিশ। জুনে আফগান পার্লামেন্টের অধিবেশন চলার সময় সেখানে হামলা চালিয়েছিল তালেবান জঙ্গীরা। পার্লামেন্ট ভবনের সামনে দায়িত্ব পালনরত সেনা সার্জেন্ট ঈশা খান একাই সাত হামলাকারী জঙ্গীর মধ্যে ছয়জনকে হত্যা করে হামলা প্রচেষ্টা রুখে দেন। এ ঘটনার পর দেশে ব্যাপক প্রশংসিত হন তিনি। আফগান সরকার তাকে নতুন বাড়ি-গাড়ি দিয়ে পুরস্কৃত করে। কিন্তু পুরস্কার পাওয়া গাড়ি চালাতে গিয়ে চলতি মাসে মারাত্মক দুর্ঘটনা ঘটান তিনি।

জাপানে ট্রাইনোসর

জাপানের দক্ষিণে ট্রাইনোসরের দাঁতের ফসিল পাওয়া গেছে। এ থেকে মনে করা হচ্ছে এক সময় এ অঞ্চলে ট্রাইনোসরের বিচরণ ছিল। গত বছর জাপানে ৮ কোটি ১০ লাখ বছর আগের ডাইনোসরের দাঁতের ফসিল পাওয়া গিয়েছিল। এটি ৩৩ ফুট লম্বা ট্রাইনোসরের হতে পারে বলে আশাহি শিম্বুন পত্রিকার খবরে বলা হয়েছে। বিবিসি

শিশুর প্রথম বর্জ্যে ভবিষ্যত বুদ্ধিমত্তা

সদ্যজাত শিশুর প্রথম বর্জ্য বলে দিতে পারে তার ভবিষ্যত বুদ্ধিমত্তার ধারণা। প্রথম মলকে বলা হয় ম্যাকোনিয়াম। ম্যাকোনিয়ামের মধ্যে ফ্যাটি এসিড ইথাইল এসটারস পাওয়া গেলে বয়ঃসন্ধিতে পৌঁছে শিশুর আইকিউ সমস্যা দেখা দিতে পারে। গর্ভাবস্থায় মা মদ্যপান করলে শিশুর প্রথম মলে ফ্যাটি এসিড ইথাইল এসটারস পাওয়া যেতে পারে। ’৯০-এর দশকে জন্ম নেয়া ৪০০ শিশুকে নিয়ে টানা ২০ বছর ধরে করা গবেষণায় এই ফল পাওয়া গেছে। জিনিউজ