১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

প্লুটো ॥ পৃথিবীর সঙ্গে যোগাযোগ করেছে নিউ হরাইজনস


সৌরজগতের বামন গ্রহ প্লুটোর পাশ দিয়ে সফলভাবে উড়ে যাওয়ার পর নাসার মহাকাশ যান নিউ হরাইজনস বুধবার পৃথিবীর সঙ্গে যোগাযোগ করেছে। সৌরজগতের প্রান্তবাসী সদস্য প্লুটোর ৭ হাজার ৭৬৭ মাইলের মধ্যে পৌঁছানোর ১৩ ঘণ্টা পর মহাকাশযানটি প্রথম সংকেত পাঠায়। সাড়ে নয় বছর ধরে তিনশ’ কোটি কিলোমিটার পথ পাড়ি দিয়ে শেষ পর্যন্ত প্লুটোকে প্রথমবারের মতো পরিদর্শন করে মহাকাশযান নিউ হরাইজনস।

প্রতি সেকেন্ডে ১৪ কিলোমিটার বেগে প্লুুটোর পাশ দিয়ে উড়েছে পারমাণবিক শক্তিচালিত মহাকাশযানটি। তার পাঠানো ছবিতে ধরা পড়েছে বামন গ্রহের অজানা রূপ। নিউ হরাইজনসের পাঠানো তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, যতটা আন্দাজ করা গিয়েছিল, প্লুটো তার থেকে আকারে কিছুটা বড়। হরাইজনসের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এ্যালেন স্টার্ন বলেছেন, আমরা বুঝেছি যে প্লুটো আমাদের আন্দাজের তুলনায় আকারে কিছুটা বড়। তার ব্যাসার্ধের প্রায় সঠিক পরিমাপ আমরা এবার পেয়েছি। মঙ্গলবার মহাকাশযান যে ছবি পাঠিয়েছে তার থেকে বিজ্ঞানীদের অনুমান এই বামন গ্রহের ব্যাস ২,৩৭০ কিলোমিটারের কাছাকাছি।

আগের অনুমানের তুলনায় তা ৮০ কিলোমিটার বেশি। প্লুটোর আকার নিয়ে কয়েক দশক ধরে চলা বিতর্কের ইতি টানল নিউ হরাইজনস। তবে প্লুটোর তথ্য তল্লাশেই কিন্তু কাজ শেষ হচ্ছে না তার। প্লুটোর রহস্যময় উপগ্রহ চ্যারনের পৃষ্ঠও পরীক্ষা করেছে নিউ হরাইজনস। পাঠিয়েছে সেখানকার রাসায়নিক গঠন সংক্রান্ত অজস্র তথ্য, ছবি। - গার্ডিয়ান ও ওয়েবসাইট

‘বৈধ’ শান্তি আলোচনার প্রশংসা মোল্লা ওমরের

আফগানিস্তানে ১৩ বছর ধরে চলা যুদ্ধের অবসানে শান্তি আলোচনাকে ‘বৈধ’ উল্লেখ করে এর প্রশংসা করেছেন তালেবান নেতা মোল্লা ওমর। তিনি শান্তি আলোচনা নিয়ে বুধবার প্রথমবারের মতো এ মন্তব্য করলেন। পবিত্র ঈদ-উল-ফিতরের আগে বার্ষিক এক বার্তায় তিনি বলেন, আমরা যদি আমাদের ধর্মীয় রীতি নীতির দিকে তাকাই তাহলে দেখব, আমাদের ধর্মে শত্রুদের সঙ্গে বৈঠক এমনকি শান্তিপূর্ণ মতবিনিময় নিষিদ্ধ নয়।

তালেবানের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, পবিত্র লক্ষ্য অর্জনের জন্য সশস্ত্র জিহাদের পাশাপাশি রাজনৈতিক প্রচেষ্টা ও শান্তিপূর্ণ উপায় ইসলামী মূলনীতিতে বৈধ। খবর এএফপির