১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আমি প্রেসিডেন্ট হলে ইরান কখনই পরমাণু অস্ত্র বানাতে পারবে না ॥ হিলারি


হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে ইরানকে কখনই পরমাণু অস্ত্র বানাতে দেবেন না। যুক্তরাষ্ট্রের সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার এ কথা বলেছেন।

তিনি দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে। খবর এএফপির

হিলারি বলেছেন প্রেসিডেন্ট হলে বেয়াড়া ইরানকে বাগে আনতে তিনি মার্কিন অস্ত্র ভা-ারের সকল অস্ত্র প্রয়োগ করবেন।

ইরানের জন্য এটা জোরালো আর পরিষ্কার বার্তা যে, তাদেরকে একটিও পরমাণু অস্ত্র তৈরি করতে দেয়া হবে না এবং তা কেবল এ চুক্তির মেয়াদে নয় বরং কখনই না। ইরানের সঙ্গে করা চুক্তির কারণে দেশটি আরও মসৃণভাবে পরমাণু অস্ত্র তৈরির সুযোগ পাবে এ ধরনের সমালোচনার প্রেক্ষিতে হিলারি তার এসব মন্তব্য করেন। তিনি বলেন, চুক্তির পরিকল্পনা তিনি এখনও খতিয়ে দেখছেন। তবে তিনি চুক্তির বিষয়টিকে সমর্থন করেন। কারণ এটি ইরানকে পারমাণবিক অস্ত্র তৈরি থেকে বিরত রাখবে। দীর্ঘ আলোচনার পর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মঙ্গলবার ইরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির পারমাণবিক সমঝোতা হয়।

দুই ফরাসীসহ মালিতে ২০ সন্দেহভাজন জঙ্গী আটক

দুই ফরাসী নাগরিকসহ ২০ জন সন্দেহভাজন ইসলামী জঙ্গীকে আটক করেছে মালির পুলিশ। মার্চে মালির রাজধানী বামাকোতে এক রেস্তোরাঁয় চালানো হামলার ঘটনার প্রধান সংগঠকও গ্রেফতার হওয়াদের মধ্যে আছেন। দেশটির নিরাপত্তা সূত্রগুলো মঙ্গলবার এ খবর জানিয়েছে। খবর ওয়েবসাইটের।

মালির মধ্যাঞ্চলীয় শহর মেলো থেকে বরিবার সাউতি কৌমা নামের এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। এই ব্যক্তিই বামাকোর লা তেরাসি রেস্তোরাঁয় চালানো হামলার প্রধান পরিকল্পনাকারী বলে সন্দেহ পুলিশের। ওই হামলায় এক ফরাসী নাগরিক, এক বেলজীয় নিরাপত্তা কর্মকর্তা ও মালির তিন নাগরিকসহ পাঁচজন নিহত হয়েছিলেন। কট্টর ইসলামপন্থি গোষ্ঠী আল-মৌরাবিতুন হামলার দায় স্বীকার করে। গ্রেফতার হওয়া বাকিদের দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর জেগৌয়া থেকে আটক করা হয়। প্রতিবেশী আইভরি কোস্ট থেকে সীমান্ত পার হয়ে মালিতে প্রবেশ করার পর তাদের গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদের জন্য তাদের বামাকোতে নিয়ে আসা হয়েছে। নিরাপত্তা সূত্রগুলোর মধ্যে একজন জানিয়েছেন, সোমবার গ্রেফতার হওয়াদের অধিকাংশই মৌরিতানিয়ার নাগরিক। অপর এক সূত্র বলেন, ২০ জনকেই জিহাদি বলে মনে করা হচ্ছে। এদের মধ্যে দু’জন ফরাসী।