২১ ফেব্রুয়ারী ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

মুম্বাই হামলার আসামি মেমনের ফাঁসি ৩০ জুলাই

প্রকাশিত : ১৬ জুলাই ২০১৫

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ১৯৯৩ সালের মার্চে চালানো ধারাবাহিক বোমা হামলার অন্যতম প্রধান অভিযুক্ত ইয়াকুব মেমনের ফাঁসি ৩০ জুলাই কার্যকর করা হবে। ভারতীয় কর্মকর্তারা বুধবার এ কথা জানিয়েছেন। সন্ত্রাসী ওই হামলায় নিজের ভূমিকার জন্য দোষী সাবাস্ত হন মেনন। খবর ওয়েবসাইটের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, রাষ্ট্রপতির কাছে করা প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যাত হওয়ার পর মেমনের ফাঁসি কার্যকর করার সব ধরনের প্রস্তুতি শুরু হয়েছে মহারাষ্ট্রের নাগপুর কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর করা হবে। ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইজুড়ে ধারাবাহিক ১৩টি বোমার বিস্ফোরণে ২৫৭ জন নিহত ও ৭০০ জনেরও বেশি আহত হয়। এই হামলা পরিকল্পনায় অর্থ যোগান দেয় মেমন। বিচারের দোষী সাব্যস্ত মেমনকে মুম্বাইয়ের সন্ত্রাসবিরোধী বিশেষ টাডা আদালত ২০০৭ সালে মৃত্যুদ-ের শাস্তি দেয়। রায়ের বিরুদ্ধে মেমন মুম্বাই হাইকোট, সুপ্রিমকোর্টে আপিল করলেও রায় বহাল থাকে। সর্বশেষ রাষ্ট্রপতির কাছে জানানো প্রাণভিক্ষার আবেদনও প্রত্যাখ্যাত হয়।

জঙ্গী সংশ্লিষ্টতা সন্দেহে ২০ পর্যটককে আটক করেছে চীন

চীনের উত্তরাঞ্চল থেকে ২০ পর্যটকের একটি গ্রুপকে আটক করা হয়েছে। গ্রুপটি ৪৭ দিনের সফরে চীন গিয়েছিল। আটককৃতদের মধ্যে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ভারতের নাগরিক রয়েছে। ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দক্ষিণ আফ্রিকার একটি দাতব্য সংস্থার প্রতিবেদনে একথা বলা হয়েছে। আটককৃতদের কয়েক জনের সঙ্গে জঙ্গী গ্রুপের সংশ্লিষ্টতা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। দক্ষিণ আফ্রিকান দাতব্য সংস্থা গিফট অব দ্য গিভারস বলেছে, এদের মধ্যে ১১ পর্যটককে ছেড়ে দিতে চীন রাজি হয়েছে। আর বাকিদের কোন অভিযোগ ছাড়াই অন্তর্মঙ্গোলিয়ার বন্দী শিবিরে আটক রাখা হবে।

চীনা কর্তৃপক্ষ বলছে আটককৃতদের কয়েকজন হোটেল রুমে নিষিদ্ধ একটি গোষ্ঠীর বিদ্বেষমূলক ভিডিও দেখছিল বলে গিফট অব দ্য গিভারস উল্লেখ করেছে। এতে আরও বলা হয়েছে, যাদের আটক রাখা হবে তাদের মধ্যে পাঁচজন দক্ষিণ আফ্রিকার, তিন জন ব্রিটিশ এবং একজন ভারতীয় নাগরিক। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, আটককৃতদের সহায়তায় কনসুলার কর্মকর্তারা তাদের সঙ্গে দেখা করেছে এবং আমরা চীনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। -ইয়াহু নিউজ

প্রকাশিত : ১৬ জুলাই ২০১৫

১৬/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: