মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

‘দেশের জার্সি গায়ে বল ধরতে পারে না মেসি’

প্রকাশিত : ১৫ জুলাই ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ক্লাব দল বার্সিলোনার হয়ে ভূরি ভূরি গোল, কাঁড়ি কাঁড়ি শিরোপা। অথচ জাতীয় দল আর্জেন্টিনার হয়ে ভা-ার একেবারে শূন্য। এমন দ্বৈত পারফর্মেন্সের কারণে লিওনেল মেসিকে সবসময়ই গিলতে হচ্ছে সমালোচনা। কোপা আমেরিকা কাপের ফাইনালে চিলির কাছে হারের পর সমালোচনার বারুদটা আরও বেড়েছে। ফুটবলবিশ্বে রীতিমতো তোলপাড় মেসির অমার্জনীয় ব্যর্থতা নিয়ে। এবার আর্জেন্টাইন অধিনায়কের মু-ুপাত করেছেন সর্বকালের অন্যতম সেরা তারকা দিয়াগো ম্যারাডোনা।

১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী তারকা এক সাক্ষাতকারে বলেছেন, ক্লাবের হয়ে অপ্রতিরোধ্য থাকলেও জাতীয় দলে একটা বলও ঠিকমতো ধরতে পারেন না মেসি! ম্যারাডোনা মনে করছেন, মেসি দেশের জার্সিতে নিজের সেরাটা দিতে পারছেন না। আর্জেন্টাইন এক পত্রিকাকে দেয়া সাক্ষাতকারে ম্যারাডোনা বলেন, আমাদের একজন খেলোয়াড় আছে, যে কিনা বিশ্বসেরা! সে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে চার গোল ঠিকই করে, কিন্তু জাতীয় দলের জার্সি গায়ে একটা বলও ঠিকমতো ধরতে পারে না। আরে মেসি, তুমি আর্জেন্টাইন নাকি সুইডিশ? ম্যারাডোনা কিছুতেই বুঝতে পারেন না একটা খেলোয়াড়কে নিয়ে কেন এত মাতামাতি। তার মতে, মেসিকে এখন থেকে কম পাত্তা দিতে হবে। তাকে অন্য খেলোয়াড়দের সঙ্গে একই কাতারে রাখতে হবে। জাতীয় দলে অন্যরা যেমন মেসিকেও তেমনই ভাবা উচিত। কেন অন্যদের মেসির চেয়ে পিছিয়ে রাখা হবে?

দেশের হয়ে মেসির ব্যর্থতায় চরম নাখোশ ম্যারাডোনা। বিস্ফোরক মন্তব্যই তিনি করেছেন প্রিয় শিষ্যকে নিয়ে। আক্ষেপের সুরে বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, যারা বলেন যে মেসি দিনকে দিন উন্নতি করছে, তাদের নিয়ে আমি কোন কথা বলতে চাই না। যারা সমীক্ষা চালাচ্ছেন যে মেসি আর জাতীয় দলে খেলবে কি না, তাদের সম্পর্কেও আমার কোন বক্তব্য নেই। আমি কেবল একটা প্রশ্নই করতে চাই, আর কতদিন বিভিন্ন আসরে দ্বিতীয় হয়ে থাকতে হবে আমাদের। ম্যারাডোনা আরও বলেছেন, অনেকেই বলে থাকেন মেসির খেলা তার মতো। কিন্তু এটা মোটেও ঠিক না। অবশ্য ম্যারাডোনা বিশ্বাস করেন চারবারের বিশ্বসেরা ফুটবলার তার নিজস্ব শৈলী খুঁজে পাবে। আর এটা তার প্রতিদিনকার উন্নতির কারণেই হবে।

এ প্রসঙ্গে ম্যারাডোনার ভাষ্য, আমি মনে করি মেসি তার খেলার শৈলী খুঁজে পাবে। তবে ক্লাবে সে প্রচুর গোল করছে। আমি মনে করি আমার ক্যারিয়ারের প্রথম থেকে আমার ফুটবল শৈলী ছিল। সুতরাং এটাই প্রমাণ করে আমি তার থেকে ভাল ফুটবলার ছিলাম। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর বলেন, মেসি ইতোমধ্যে ৩০০টির ওপর গোল করেছে। যেখানে আমার ক্যারিয়ারে কেবল ২০০টির বেশি গোল করেছিলাম। তবে একটি বিষয় হচ্ছে মেসির থেকে আমার গোলগুলো আরও চমৎকার।

চারিদিক থেকে সমালোচনার বাণে বিদ্ধ হচ্ছেন। এই দুঃসময়ে অবশ্য অনেককেই পাশে পাচ্ছেন মেসি। ক্লাব সতীর্থ ও স্বদেশী জ্যাভিয়ের মাশ্চেরানো কিছুতেই মেসির বিরুদ্ধে কথা মানতে পারছেন না। ক্ষুদে জাদুকরকে অসাধারণ আখ্যা দিয়ে মাশ্চেরানো বলেন, মেসি খুবই ভাল মানুষ। এত বড় ফুটবলার হয়েও ও বাকিদের যথেষ্ট সম্মান দেয়। সতীর্থদের উদ্বুদ্ধ করে। এটা মাথায় রাখতে হবে যে, সব সময় জেতা সম্ভব নয়। লুকাস বিগলিয়া তো অভিযোগ তুলেছেন, মেসিকে দেশের সমর্থকরা ভালবাসেন না। আর্জেন্টাইনদের উচিত, মেসিকে বেশি বেশি সমর্থন করা। তিনি বলেন, মেসি দেশের সমর্থকদের ভালবাসা পায় না। ওর মতো ফুটবলারকে আরও বেশি করে সমর্থন করা উচিত। ও যদি ঠিক করে আর্জেন্টিনার হয়ে কিছু দিন খেলবে না তা হলে আমরা ওর পাশে আছি।

সমালোচনার বাণে জর্জরিত মেসি নাকি দেশের হয়ে আর নাও খেলতে পারেন! এমন গুঞ্জন কদিন ধরেই ঘুরপাক খাচ্ছে। এই শঙ্কা থেকেই বিগলিয়া আহ্বান জানিয়েছেন, সবার উচিত মেসির পাশে দাঁড়ানো, সমর্থন করা।

প্রকাশিত : ১৫ জুলাই ২০১৫

১৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: