মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

লঙ্কানদের ঘুরে দাঁড়ানোর লড়াই

প্রকাশিত : ১৫ জুলাই ২০১৫
  • দ্বিতীয় ওয়ানডে আজ পাকিদের লক্ষ্য এগিয়ে যাওয়া

স্পোর্টস রিপোর্টার ॥ পাল্লেকেলেতে শ্রীলঙ্কা-পাকিস্তান দ্বিতীয় ওয়ানডে আজ। ডাম্বুলায় প্রথম ম্যাচ জিতে পাঁচ ওয়ানডের সিরিজে ১-০তে এগিয়ে সফরকারী পাকিস্তান। ঘরের মাটিতে সমতায় ফিরতে মরিয়া এ্যাঞ্জেলো ম্যাথুসের দল। ২-১এ টেস্ট সিরিজ হারের পর রঙ্গিন পোশাকেও ব্যর্থতায় শুরু স্বাগতিকদের চাপে রেখেছে। বিপরীতে আজও জয়ের ধারা অব্যাহত রেখে ব্যবধান বাড়িয়ে নিতে চাইবে আজহার আলির দল। বাইরের সমীকরণের জন্য সিরিজটা তাদের জন্য মহাগুরুত্বপূর্ণ। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে এই সিরিজটা জিততেই হবে পাকিদের।

চাপ জয় করে এরই মধ্যে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে পাকিস্তান। মূলত বাংলাদেশ সফরের ভরাডুবিই দলটিকে এমন কঠিন পরিস্থতির মুখে ঠেলে দেয়। মাঝে ঘরের মাটিতে দুর্বল জিম্বাবুইয়ের সঙ্গে সিরিজ জিতলেও সেটি যোজন পেছনের দল হওয়ায় ফল কাজে আসেনি। র‌্যাঙ্কিং বাড়িয়ে নিতে শ্রীলঙ্কা সফরের এই সিরিজটা তাই আজহারদের জন্য ‘ডু অর ডাই’। টেস্ট ম্যাচে ইনজুরিতে পড়ে ওয়ানডে খেলতে পারছেন না তারকা অলরাউন্ডার ওয়াহাব রিয়াজ। একই কারণে নেই পেসার জুনায়েদ খানও। বোলিং এ্যাকশনে প্রশ্নবিদ্ধ মোহাম্মদ হাফিজ পুনরায় পরীক্ষা দিয়েছেন আইসিসির ল্যাবে।

এতকিছুর পরও সিরিজ নির্ধারণী তৃতীয় টেস্টে লঙ্কানদের উড়িয়ে দেয়ার পর প্রথম ওয়ানডেতে আজহাররা যেভাবে খেলছে, সেটি কেবল পাকিস্তানের পক্ষেই সম্ভব! পাকিরা ক্রিকেট বিশ্বে এমন এক ‘আনপ্রেডিক্টেবল’ দল, যাদের নিয়ে পূর্বানুমান অসম্ভব। শেষ টেস্ট হয়ে প্রথম ওয়ানডেÑ দুটি ম্যাচেই সেটি দেখেছে সবাই। যে হাফিজ ভারতে পরীক্ষ দিয়ে এসেছেন, পুনরায় ফেল করলে বল হাতে অন্তত ১ বছরের জন্য নিষিদ্ধ হতে হবে, এমন কঠিন চাপের মধ্যে একাই প্রতিপক্ষকে দুমড়ে-মুচড়ে দিয়েছেন তিনি। ৬ উইকেটের বিশাল জয়ের পথে সেঞ্চুরি হাঁকানোর পাশাপাশি ৪ উইকেট তুলে নিয়ে হয়েছেন ম্যাচসেরা। গড়েছেন রেকর্ডও।

শোয়েব মালিকের পর দ্বিতীয় পাকিস্তানী হিসেবে কোন ওয়ানডে ম্যাচে এমন অবিশ্বাস্য অলরাউন্ডার পারফর্মেন্স প্রদর্শন করেন ৩৪ বছরের পাঞ্জাব হিরো। সুতরাং আজ বিশেষ দৃষ্টি থাকবে তার ওপর। ব্যাট হাতে ফর্মের তুঙ্গে আছেন অপরাজিত ৫৫ রান করা মালিকও। ঘরের মাটিতে জিম্বাবুইয়ে সিরিজে দীর্ঘদিন পর প্রত্যাবর্তনেই সেঞ্চুরি হাঁকিয়ে ছিলেন সাবেক এই অধিনায়ক। ব্যাট হাতে অবিশ্বাস্য রকমের ধারাবাহিক বর্তমান অধিনায়ক আজহার। আছেন আহমেদ শেহজাদ-সরফরাজ আলির মতো পাওয়ার হিটার। বোলিংয়ে ওয়াহাব-জুনয়েদদের কথা ভুলিয়ে দিচ্ছেন রাহাত আলি, ইয়াসির শাহ ও হাফিজরা। আজও সাফল্য অব্যাহত রেখে সিরিজে এগিয়ে যেতে আত্মবিশ্বাসী আজহার।

অন্যদিকে দুই গ্রেট কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের অভাব হারে হারে টের পাচ্ছে লঙ্কানরা। বিশ্বকাপ খেলে রঙ্গিন পোশাকের বিদায় জানান তারা। বল হাতে ফর্মহীনতায় স্কোয়াডেই নেই রঙ্গনা হেরাথ! প্রথম ওয়ানডেতে লাসিথ মালিঙ্গাকেও নিজের রূপে দেখা যায়নি। ৮ ওভারে ৫৬ রান রান দিয়ে উইকেটশূন্য এই স্পিডস্টার। সুতরাং ঘুরে দাঁড়াতে নিজেদের সেরাটা দিতে হবে বলে স্বীকার করেন এ্যাঞ্জেলো ম্যাথুস। স্বাগতিক অধিনায়ক বলেন, ‘ডাম্বুলায় আমরা মোটেই নিজেদের মতো খেলতে পারিনি। পাকিস্তান খুবই শস্তিধর প্রতিপক্ষ। ব্যাটে-বলে হাফিজ ভাল করছে। সুতরাং সিরিজে ঘুরে দাঁড়াতে আমাদের সেরাটা দিতে হবে। অনেকে বলছেন, বিশ্বকাপের পর দীর্ঘসময় আমরা খেলার বাইরে, ওয়ানডের নিয়মেও এসেছে পরিবর্তন। কিন্ত আমি এটিকে বড় করে দেখতে চাই না। প্রয়োজন কেবল মাঠে নিজেদের সামর্থ্যটা ঠিক মতো প্রয়োগ করা।’

স্বাগতিকদের জন্য সুসংবাদ ফর্মে ফিরেছেন দিনেশ চান্দমাল। প্রথম ম্যাচে অপরাজিত ৬৫ রান করেছেন এই প্রতিভাবান ব্যাটসম্যান। সঙ্গে তিলকারতেœ দিলশান, ম্যাথুস ও লাহিরু থিরিমান্নের ব্যাট জ্বলে উঠলে যে কোন কিছু সম্ভব। লঙ্কান ক্রিকেটপ্রেমীরা তেমনটাই চাইছেন। পাল্লেকেলে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় বিকেল তিনটায়।

প্রকাশিত : ১৫ জুলাই ২০১৫

১৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: