১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ছুটির আগে সূচকের বৃদ্ধিতে লেনদেন শেষ


অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদের বড় ছুটির আগের কার্যদিবসে দেশের উভয় পুঁজিবাজারে সূচকে উত্থানে শেষ হয় লেনদেন। এর ফলে ষষ্ঠ দিনের মতো উর্ধমুখী প্রবণতা বজায় রয়েছে বাজারে। মঙ্গলবারে শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও প্রথম ঘন্টা পর একটানা বাড়ে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে বেড়েছে লেনদেন।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, টানা ছয় কার্যদিবস ধরেই পুঁজিবাজারে সূচকের উর্ধমুখী প্রবণতা বজায় ছিল। এর মধ্যে দুই দিন সামান্য কমলেও বাকি চার কার্যদিবসই বেড়েছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি ধারাবাহিক ভাবে বাড়ছে বাজার মূলধনও। আর এতে বাজারকে ঘিরে বিনিয়োগকারীরা আশাবাদী হওয়ার পাশাপাশি ঈদকে সামনে রেখে স্বস্তি ফিরে পেয়েছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক বা ডিএইএক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৪৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮২০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৭টির, কমেছে ৮৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। সারাদিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৫২০ কোটি ৬৫ লাখ ৭০ হাজার টাকার।

এর আগে সোমবার ডিএসইর সার্বিক সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৬২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ১৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৮১৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৯৪ কোটি ৩২ লাখ ৮৮ হাজার টাকা। সেই হিসেবে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৬ কোটি ৩২ লাখ ৮২ হাজার টাকা।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : এসিআই, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, বিএসআরএম লিমিটেড, ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীন ফোন, বে´িমকো, মবিল যমুনা বাংলাদেশ ও বে´িমকো ফার্মা।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : বিএসআরএম লিমিটেড, এ´িম ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, ইস্টার্ন ব্যাংক এনআরবি মিউচুয়াল ফান্ড, বিএসআরএম স্টিল, আইসিবি ১ম এনআরবি, শাহজিবাজার পাওয়ার,

আর্গন ডেনিমস, ইফাদ অটোস, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও রূপালী ব্যাংক।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : মুন্নু সিরামিক, সাভার রিফ্যাক্টরীজ, ফাস্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম মিউচুয়াল ফান্ড, হাক্কানী পাল্প, গোল্ডেন হার্ভেস্ট, সামাতা লেদার, রিলায়েন্স ইন্স্যুরেন্স, এসিআই ও আরামিট সিমেন্ট। এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৭১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৭৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির। দিনটিতে সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৭ লাখ ৩৮ হাজার টাকা। এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৬৭৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৭ কোটি ৭ লাখ ১২ হাজার টাকা। সে হিসেবে সিএসইতে লেনদেন বেড়েছে ৫ কোটি ৪০ লাখ ২৬ হাজার টাকা।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বিএসআরএম লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, অলিম্পিক এক্সেসরিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড এয়ার, বে´িমকো, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, এসিআই, সামিট পাওয়ার ও মবিল যমুনা বাংলাদেশ।