মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইরান চুক্তিকে ঐতিহাসিক ভুল বললেন নেতানিয়াহু

প্রকাশিত : ১৪ জুলাই ২০১৫, ০৬:০৮ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে বিশ্বের শক্তিধর ছয় রাষ্ট্রের চুক্তিকে ‘ঐতিহাসিক ভুল’ হিসেবে আখ্যায়িত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। অস্ট্রিয়ার ভিয়েনায় মঙ্গলবার চুক্তিটি হওয়ার পরপরই জেরুজালেমে এ মন্তব্য করেন তিনি। খবর রয়টার্সের।

নেদারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বার্ট কোয়েন্দার সঙ্গে বৈঠককালে মঙ্গলবার নেতানিয়াহু বলেন, ‘ইরান পারমাণবিক অস্ত্রের নিশ্চিত পথ পেতে যাচ্ছে। দেশটিকে এটা (পারমাণবিক অস্ত্র) থেকে ফিরিয়ে রাখতে দেওয়া নিষেধাজ্ঞাগুলো তুলে নেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘ইরান বাজির অর্থ পাবে, বিলিয়ন বিলিয়ন ডলারের খনি পাবে। এটা তাদের ওই অঞ্চলে এবং পুরো বিশ্বে আগ্রাসন ও সন্ত্রাসবাদ চালিয়ে যেতে সাহায্য করবে। এটা বাজে ধরনের ঐতিহাসিক ভুল।’

এর আগে মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্ততায় ইরানের সঙ্গে একটানা আলোচনার পর দেশটির পরমাণু ইস্যুতে একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয় বিশ্বের শক্তিধর ছয় রাষ্ট্র।

চুক্তিতে বলা হয়েছে, ইরান তার পরমাণু সমৃদ্ধকরণ হ্রাস করবে। এর বিনিময়ে দেশটির ওপর দেওয়া অবরোধ উঠিয়ে নেবে আন্তর্জাতিক সম্প্রদায়।

গত কয়েক বছর ধরেই পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি।

প্রকাশিত : ১৪ জুলাই ২০১৫, ০৬:০৮ পি. এম.

১৪/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: