২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ঈদের আগেই শ্রমিকদের পাওনা পরিশোধে দাবি সিপিবি-বাসদের


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)- এক যৌথ সভা আজ সিপিবি কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বাসদ-এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, বজলুর রশীদ ফিরোজ, সাজ্জাদ জহির চন্দন, আহসান হাবিব লাভলু, রাজেকুজ্জামান রতন ও রুহিন হোসেন প্রিন্স।

সভায় এক প্রস্তাবে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘটরত সোয়ান গার্মেন্টসের শ্রমিকদের ন্যায্য পাওনা ঈদের আগেই পরিশোধে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়। প্রধানমন্ত্রীর তহবিল অথবা শ্রমিক কল্যাণ তহবিল থেকে হলেও শ্রমিকদের পাওনা পরিশোধের দাবি জানান।

নেতৃবৃন্দ সম্প্রতি সরকারি হাসপাতাল দর্শনার্থীদের ফি এবং টয়লেট ব্যবহার ফি আরোপের স্বাস্থ্যমন্ত্রীর প্রস্তাবে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর বাজেট ভ্যাট আরোপের ঘটনায় সরকার একদিকে বাজেট শিক্ষা-স্বাস্থ্যের বরাদ্দ কমাচ্ছে। অন্যদিকে শিক্ষা-স্বাস্থ্য ব্যবস্থার বেসরকারিকরণের পদক্ষেপ গ্রহণ করে মুনাফাখোরদের স্বার্থরক্ষা করছে। এবং গরীব সাধারণ মানুষের শিক্ষা-স্বাস্থ্যের অধিকার হরণ করছে যা সংবিধান ঘোষিত মৌলিকনীতির পরিপন্থী। নেতৃবৃন্দ হাসপাতালের ফি ধার্যের গণবিরোধী সিদ্ধান্ত গ্রহণ থেকে বিরত থাকা এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট প্রত্যাহারের দাবি জানান।

সভায় গণতন্ত্র, ভোটাধিকার আদায় ও সংখ্যানুপাতিক নির্বাচনসহ নির্বাচন ব্যবস্থার সংস্কার, দ্রব্যমূল্য বৃদ্ধি রোধ, কৃষি ফসলের লাভজনক দাম, গ্রামীণ রেশিনং চালু, শ্রমিকের বাঁচার মতো ন্যূনতম মজুরী, গণতান্ত্রিক শ্রম আইন, সুন্দরবন রক্ষা তেল-গ্যাস জাতীয় সম্পদ রক্ষা, অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়, শিক্ষা-স্বাস্থ্যের বেসরকারিকরণ-বাণিজ্যিকীকরণ জনজীবনের সমস্যা সমাধানের লক্ষ্যে সিপিব-বাসদ-এর পক্ষ থেকে আন্দোলনের পরিকল্পনা গ্রহণ করা হয়। এলক্ষ্যে ঈদের পরে আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানানো হয়।