মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঈদে অতিরিক্ত ভাড়া ॥ লুটপাট হচ্ছে যাত্রীদের ১১ হাজার কোটি টাকা

প্রকাশিত : ১৪ জুলাই ২০১৫, ০১:৪৯ পি. এম.
ঈদে অতিরিক্ত ভাড়া ॥ লুটপাট হচ্ছে যাত্রীদের ১১ হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ঈদে সড়ক, রেল, নৌ পথের যাত্রীদের কাছ থেকে ১১ হাজার কোটি টাকা অতিরিক্ত ভাড়া আদায়ের নামে লুটপাট করা হচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। আজ ১৪ জুলাই জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত ঈদে বাড়িফেরা বিধ্বস্ত মহাসড়ক, দুর্যোগপূর্ণ নৌ-পথ, যানজট-জনজট, অতিরিক্ত ভাড়া আদায়ের মহোৎসব “গণমাধ্যমের মুখোমুখি যাত্রীরা” অনুষ্ঠানে সংগঠনের মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী লিখিত বক্তব্যে এ অভিযোগ করেন।

সংগঠনের চেয়ারম্যান শরীফ রফিকউজ্জামান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন- বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, নাগরিক সংহতির সভাপতি শরীফুজ্জামান শরীফ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রাজিব মীর, নিরাপদ নৌ-পথ বাস্তবায়ন আন্দোলনের আহ্বায়ক আমিনুর রসুল বাবুল, বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম-বোয়াফ এর সভাপতি কবীর চৌধুরী তন্ময়, সংগঠনের কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক লায়ন মাহমুদুল হাসান রাসেল, লায়ন আজাহারুল আলম জিকু প্রমুখ উপস্থি’ত ছিলেন।

অভিযোগে তিনি বলেন, এবারের ঈদে প্রতিটি যাত্রী অস্বাভাবিক হারে গলাকাঁটা ভাড়া আদায়ের নৈরাজ্য ও যাত্রী হয়রানীর শিকার হচ্ছে। স্ব-স্ব মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর সহ বিভিন্ন মহল থেকে এ অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও যাত্রী হয়রানী বন্ধের কথা বলা হলেও প্রকৃতপক্ষে কার্যকর কোন পদক্ষেপ না থাকায় এ নৈরাজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অত্যন্ত দুঃখের বিষয় মহামন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের নির্দেশনা অনুযায়ী অতিরিক্ত ভাড়া বন্ধের জন্য সরকারের উপর নির্দেশ থাকার পরও তা বাস্তবায়িত হচ্ছে না।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি’র পক্ষ থেকে প্রাথমিক পর্যবেক্ষণে দেখা গেছে এবারের ২৫ রমজান থেকে ঈদের ১০ দিন পর অর্থাৎ ২৮ জুলাই পর্যন্ত ১৫ দিনে সড়ক পথে ৬ হাজার ২২৫ কোটি টাকার বেশি, নৌ পথে ৪০০০ কোটি টাকার বেশি সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় করা হচ্ছে। রেলপথে অসাধু কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজসে ট্রেনের আগাম টিকিট হাতিয়ে নিয়ে চিহ্নিত কালোবাজারীরা একই সময়ে প্রায় ৭৭৫ কোটি টাকারও বেশি লুটে নিচ্ছে। এই তিনপথে দেশের যাত্রীদের ১১ হাজার কোটি টাকা অতিরিক্ত ভাড়া নামে লুটপাট করা হচ্ছে।

প্রকাশিত : ১৪ জুলাই ২০১৫, ০১:৪৯ পি. এম.

১৪/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: