মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ডিওর পাঁচ অজানা তথ্য

প্রকাশিত : ১৪ জুলাই ২০১৫

৭২ বছর আগে, ১০ জুলাই, প্রয়াত রনি জেমস ডিও জন্মগ্রহণ করেন। তিনি আজ নেই। কিন্তু তার রেখে যাওয়া সব অসাধারণ গান আজও আমাদের স্মরণ করিয়ে দেয় তার রক প্রতিভা। যার গায়কী ভঙ্গির তুলনা কেবল ডিও নিজেই। মৃত্যুর বছর তিনেক পরও ডিও নিয়ে শ্রোতা-দর্শকদের আগ্রহের কমতি নেই। ডি-প্রজন্ম রক শ্রোতাদের আগ্রহের কথা বিবেচনায় রেখে এবারের প্রতিবেদন, যেখানে থাকছে রক লিজেন্ডের পাঁচ অজানা তথ্য।

১. ৬০ দশকের বিখ্যাত মাফিয়া ডন জনি ডিওর নাম অনুসারে রনি জেমস ডিও তার নাম পরিবর্তন করেন। পারিবারিক সূত্রে তার নাম ছিল রোনাল্ড জেমস পোদাভোনা।

২. সঙ্গীদের পাশাপাশি খেলাধুলার প্রতি বেশ আগ্রহ ছিল এই তারকার। প্রয়াত ডিওর বিধবা স্ত্রী উইল্ডি তথ্যটি জানান। ডিও কেবল খেলাধুলায় দর্শক হয়ে থাকতে চাননি। তার ইচ্ছা ছিল একজন বাস্কেটবল প্লেয়ার হওয়ার। কিন্তু তার উচ্চতা এ ক্ষেত্রে বাদ সাধে। মাত্র পাঁচ ফুট চার ইঞ্চি উচ্চতা হওয়ায় তার কখনও বাস্কেটবল খেলোয়াড় হওয়া সম্ভব হয়নি।

৩. ডেভিল হর্ন’ সঙ্কেতের জন্য ডিও বেশ বিখ্যাত। মেটাল সঙ্গীতের সাইন হিসেবেও অনেকে ‘ডেভিল হর্ন’ বুঝান। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, ২০০১ সালে ডিও বাগানে কাজ করতে গিয়ে সেই টপ ফিঙ্গারেই ব্যথা পান এবং দীর্ঘদিন হাতে ব্যান্ডেজ বেঁধে রাখেন।

৪. মাত্র পাঁচ বছর বয়সে ডিও সঙ্গীতের হাতে খড়ি। গিটার কিংবা ড্রাম নয়, বরং ট্রাম্পেট শিক্ষার মধ্য দিয়ে প্রবেশ করেন সঙ্গীত ভুবনে। তার বাজনা এতটাই মধুর ছিল যে, অল্প বয়সেই তার ভাগ্যে জুটে যায় একটি স্কলারশিপ। কিন্তু ডিও এসব কিছুর দিকে মনোযোগ দিতে চাননি, বরং রক এ্যান্ড রলের দিকে মনোনিবেশ করেন।

৫. হলি ড্রাইভার এ্যালবামের দ্বিতীয় সিঙ্গেল ‘রেইনবো ইন দা ডার্ক’ গানটি ডিওর অপছন্দের একটি সিঙ্গেল। তিনি চাননি গানটি এ্যালবামে সংযুক্ত হোক। কিন্তু ব্যান্ডের অন্যান্য সদস্যদের অনুরোধে গানটি পরে এ্যালবামে যুক্ত হয়।

সিফাত চৌধুরী

প্রকাশিত : ১৪ জুলাই ২০১৫

১৪/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: