২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সংক্ষিপ্ত সংবাদ


স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর এএফসি অনুর্ধ ১৬ চ্যাম্পিয়নশিপ বাছাই এবং চলতি বছরেই সাফ অনুর্ধ ১৬ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের জন্য বাংলাদেশ অনুর্ধ ১৬ জাতীয় ফুটবল দল গঠন করা হবে। সেইলর বাফুফে অনুর্ধ ১৫ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০১৫ এর ৮ অঞ্চল হতে প্রাথমিকভাবে বাছাই করা ১৬০ খেলোয়াড়ের মধ্যে থেকে শনিবার ও রবিবার ৫৮ খেলোয়াড় বাছাই করা হয়েছে। মতিঝিলে অবস্থিত বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের সামনে আর্টিফিসিয়াল টার্ফে দুই দিনব্যাপী ট্রায়ালের পর এ খেলোয়াড়দের বাছাই করা হয়। আগামী ১৬-২০ জুলাই পাঁচ দিনব্যাপী আবাসিক প্রশিক্ষণ ক্যাম্পের মাধ্যমে ৩০ খেলোয়াড় বাছাই করা হবে। এ কারণে প্রাথমিকভাবে বাছাইকৃত ৫৮ খেলোয়াড়কে ক্রীড়া সরঞ্জামসহ বুধবার বিকেল ৪টায় বাফুফে ভবনে প্রধান প্রশিক্ষক সৈয়দ গোলাম জিলানী অথবা সহকারী প্রশিক্ষক জাহান ই আলম নূরী রাহেলের কাছে রিপোর্ট করার আহ্বান জানানো হয়েছে।

পরামর্শক মাহেলা জয়াবর্ধনে

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ড ক্রিকেটে বদলের হাওয়াটা ভালমতোই লেগেছে। ভেতরে-বাইরে আনা হয়েছে ব্যাপক পরিবর্তন। ফলও আসতে শুরু করেছে। এ্যাশেজের প্রথম টেস্ট জিতে এগিয়ে গেছে এ্যালিস্টার কুকের দল। এবার কুলীন ইংলিশদের কোচিং স্টাফে যোগ দিচ্ছেন আরও এক কিংবদন্তি। দলটির পরামর্শক হিসেবে কাজ করতে যাচ্ছেন মাহেলা জয়াবর্ধনে। দেড় যুগের আন্তর্জাতিক ক্যারিয়ার অনেক সাফল্যে সমৃদ্ধ, এ জন্য তার অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড। যদিও আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি। তবে মাহেলা সম্পর্কে ভালই জানেন ইংল্যান্ডের বর্তমান কোচ ট্রেভর বেইলিস। কারণ শ্রীলঙ্কান দলের কোচ হিসেবে দায়িত্ব পালনের সময় তাকে কাছ থেকে দেখেছেন।

আগামী দেড় বছরে ইংল্যান্ড খেলবে পাকিস্তানের সঙ্গে (আরব-আমিরাত), সফর করবে ভারত ও বাংলাদেশ। একই সঙ্গে ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপ রয়েছে। উপমহাদেশীয় কন্ডিশন সম্পর্কে অভিজ্ঞ মাহেলাকে কাজে লাগানোর চিন্তা থেকেই এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইংল্যান্ড বোর্ড (ইসিবি)।

সাবেক পাক-স্পিনার সাকলাইন মুস্তাক ইংল্যান্ড দলে কাজ করছেন স্পিন বোলিং পরামর্শক হিসেবে। একইভাবে ব্যাটিং পরামর্শক হিসেবে দেখা যেতে পারে মাহেলাকেও।

নিষিদ্ধ হিকেন

স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএলে ম্যাচ ফিক্সিংয়ে প্ররোচনার দায়ে মুম্বাইয়ের রঞ্জি দলের ক্রিকেটার হিকেন শাহকে নিষিদ্ধ করেছে ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই)। আইপিএলের অষ্টম আয়োজনে সতীর্থ লেগস্পিনার তাম্বেকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন হিকেন। আপাতত তিনি ঘরোয়া ক্রিকটের কোন ফরমেটেই খেলতে পারবেন না। উল্লেখ্য, ২০১৩ সালের ওই আসরে বহুল আলোচিত স্পট-ফিক্সিং কা-ে আগেই নিষিদ্ধ হন রাজস্থানের তিন ক্রিকেটার শান্তকুমারন শ্রীশান্ত, অঙ্কিত চহরাণ এবং অজিত চন্ডীলা।

প্রয়াত ক্রীড়া সংগঠক ও ক্রীড়াবিদদের স্মরণে দোয়া

স্পোর্টস রিপোর্টার ॥ রবিবার হ্যান্ডবল স্টেডিয়ামে সম্প্রতি প্রয়াত কৃতী খেলোয়াড় ও সংগঠক খ্যাতিমান ফুটবলার এ্যাথলেট ধারাভাষ্যকার মঞ্জুর হাসান মিন্টু, বাফুফের কর্মকর্তা সিরাজুল ইসলাম বাচ্চু, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সাধারণ সম্পাদক ও মোহামেডান এসসি লিমিটেডের কর্মকর্তা আমিনুল হক মনি ও হ্যান্ডবল কর্মকর্তা, ক্রীড়া পৃষ্ঠপোষক কাজী মাহতাব উদ্দিন আহমেদ স্মরণে এক স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

স্মরণ সভায় ক্রিকেট কর্মকর্তা তানভীর হায়দার, হকি তারকা জুম্মন লুসাই, ক্রীড়া ধারাভাষ্যকার আব্দুল হামিদ, মোহাম্মদ মুসা, খোদা বক্স মৃধা, নূর আহমেদ, টেনিস ফেডারেশন কর্মকর্তা মোস্তাক আহমেদ, সাবেক ডামফা কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন মিলন, মোহামেডান কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন, ক্রিকেট খেলোয়াড় মাসুদের প্রতিও শ্রদ্ধা নিবেদন করা হয়। স্মরণ সভায় সভাপতিত্ব করেন কৃতী ক্রীড়া সংগঠক হারুনুর রশীদ। সূচনা বক্তব্য রাখেন ক্রীড়া পরিবারের সদস্য সচিব ফজলুর রহমান বাবুল। প্রয়াত স্মরণে বক্তব্য রাখেন মোজাফ্ফর হোসেন পল্টু, ক্রীড়া সাংবাদিক কামরুজ্জামান, ক্রীড়া সংগঠক রইস উদ্দিন আহমেদ, ক্রিকেট কোচ জালাল আহমেদ চৌধুরী, ক্রীড়া সংগঠক দেওয়ান শফিউল আরেফিন টুটুল, বাদল রায়, জাতীয় ক্রীড়া পরিষদ সচিব অশোক কুমার বিশ্বাস, প্রয়াতদের পরিবারের পক্ষ থেকে মোজাম্মেল হক মুক্তা, পলাশ, ইবনে মাহতাব প্রমুখ। সেতু বিভাগের সচিব ও সাবেক খেলোয়াড় খন্দকার আনোয়ারুল ইসলাম বিওএসহ বিভিন্ন ফেডারেশনের সভাপতি-সাধারণ সম্পাদক, সাবেক ও বর্তমান কৃতী ফুটবলার, হকি, ব্যাডমিন্টন, জুডো, কারাতে, ভলিবল, সাইক্লিং, এ্যাথলেট, খো খো, সাঁতার খেলোয়াড়, ঢাকার ক্লাবসমূহের কর্মকর্তারা এই স্মরণ সভায় উপস্থিত ছিলেন। সভা শেষে দোয়া ও ইফতারে উপস্থিত সবাই অংশগ্রহণ করেন।

এ কোন্ হাফিজ?

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাকশন নিয়ে পুনরায় সন্দেহ ওঠায় খেলতে পারেননি শেষ দুই টেস্টে। ওই সময়টায় ভারতে গিয়ে ছিলেন আইসিসির পরীক্ষাগারে। ফল পজেটিভ হলে অন্তত এক বছরের জন্য বোলিং থেকে নিষিদ্ধ হতে হবে। এমন কঠিন মানসিক অবস্থায় এমন ভয়ঙ্কর হয়ে ওঠা সম্ভব? শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির পর তাই পিচেই সেজদায় পড়ে সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ম্যাচে যে দারুণ এক অর্জনে নাম লিখিয়েছেন এই অলরাউন্ডার। শোয়েব মালিকের পর মাত্র দ্বিতীয় পাকিস্তানী হিসেবে একই ম্যাচে সেঞ্চুরি ও চার উইকেট নেয়ার দারুণ কীর্তি গড়েছেন ‘প্রফেসর’ হাফিজ। সৌজন্যে মহাগুরুত্বপূর্ণ পাঁচ ওয়ানডের সিরিজটাতে ১-০এ এগিয়ে তার দল। পাল্লেকেলে দ্বিতীয় ওয়ানডে বুধবার। হাফিজ যে কতটা শক্ত মনের মানুষ, এ সাফল্য সেটিই প্রমাণ করে। ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার এ্যাকশন নিয়ে সন্দেহ সত্ত্বেও ব্যাটে-বলে স্ফুলিঙ্গ হয়ে জ্বলে উঠলেন তিনি। ম্যাচটি ছিল কেবলই তার অলরাউন্ড নৈপুণ্যে ভাস্বর। যেখানে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৫৫ রানে থামে লঙ্কানরা। জবাবে ৪৫.২ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। তুলে নেয় ৬ উইকেটের বিশাল জয়। বল হাতে ৪১ রানে ৪ উইকেট নেয়ার পর ব্যাটিংয়ে দারুণ এক সেঞ্চুরি (১০৩) হাঁকিয়ে অবধারিত ‘নায়ক’ হাফিজ। সতীর্থ শোয়েব মালিকের পর দ্বিতীয় পাকিস্তানী ক্রিকেটার হিসেবে এমন অসাধারণ অলরাউন্ড নৈপুণ্য প্রদর্শন করেন ৩৪ বছরের পাঞ্জাব প্রতিভা। ওয়ানডে ইতিহাসেই এমন ঘটনার উদাহরণ ১৩টি। ২০০৪ এশিয়া কাপে দুর্বল হংকংয়ের বিপক্ষে ১১৮ রান করার পাশাপাশি ৪ উইকেট নিয়েছিলেন পরশু ম্যাচেও হাফিজের সতীর্থ হয়ে নামা মালিক। হংকং আর শ্রীলঙ্কা এক নয়। তার ওপর সিরিজটি পাকিস্তানের জন্য মহাগুরুত্বপূর্ণ। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে যেখানে জিততেই হবে তাদের, সেখানে দলকে দারুণ শুরু এনে দিলেন হফিজ। ওয়ানডেতে সেঞ্চুরির (১১২*) সঙ্গে সর্বোচ্চ ৬ উইকেট নেয়ার নজির পল কলিংউডেরÑ সাবেক ইংলিশ তারকা ২০০৫ সালে বাংলাদেশের বিপক্ষে ওই কীর্তি গড়েছিলেন। ১১৯ রান ও ৫ উইকেট ভিভ রিচার্ডসের, ১৯৮৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে (ওয়ানডেতে অবিশ্বাস্য অলরাউন্ড নৈপুণ্যের ঘটনা সেটিই প্রথম)Ñ বাকি সবাই সেঞ্চুরির সঙ্গে পেয়েছেন ৪ উইকেট। ‘এটা আমার জন্য দারুণ এক দিন। কারণটা অনুমেয়, বোলিং এ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠায় আবার পরীক্ষা দিতে হয়েছে। খেলতে পারিনি শেষ দুটি টেস্টে। জানি, আমি ঠিকমতোই বল করছি। তাই ভেতরে জিদ কাজ করছিল। সিরিজটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ, সেখানে দলকে জয় উপহার দিতে পেরে ভাল লাগছে। পরের ম্যাচগুলোতেও এ ধারা অব্যাহত রাখতে চাই।’ বলেন হাফিজ। ২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা অলরাউন্ডার এ পর্যন্ত ১৬২ ওয়ানডেতে ৪,৮৩৪ রানের পাশাপাশি ঝুলিতে পুড়েছেন ১২৭ উইকেট। গত বছর নবেম্বরে আবুধাবিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে হাফিজের এ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠে। এ্যাকশন শুধরে ফিরেছিলেন এপ্রিলে বাংলাদেশ সফরে। দুই মাসের ব্যবধানে ফের শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে একই সন্দেহ। পুনরায় পরীক্ষা দিয়েছেন। বৈধতা পাবেন বলে নিজের প্রতি খুবই আত্মবিশ্বাসী হাফিজ।

এএফসি কিক অব প্রোগ্রাম

স্পোর্টস রিপোর্টার ॥ রবিবার মতিঝিলে অবস্থি’ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ভবনের কনফারেন্স রুমে ‘এএফসি কিক অব প্রোগ্রাম, বাংলাদেশ’ অনুষ্ঠিত হয়। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) থেকে আগত দুই কর্মকর্তা যোগেশ শ্রীকান্ত দেশাই এবং স্টুয়ার্ট রবার্ট ল্যারম্যান এই প্রোগ্রামে ইন্সট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগের ৭ ক্লাবের মার্কেটিং ম্যানেজাররা এ প্রোগ্রামে অংশগ্রহণ করে তাদের ক্লাবের বিভিন্ন মার্কেটিং প্রোগ্রাম প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন। প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফে প্রফেশনাল ফুটবল লীগ কমিটির সদস্য হাসানুজ্জামান খান বাবলু ও বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।