১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তামিমকে ধাক্কা দেয়ার মাসুল দিলেন রুশো


স্পোর্টস রিপোর্টার ॥ উত্তাপটা একটু অন্যরকম ছিল। রবিবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বিন্দুমাত্র সুবিধা করতে পারেনি সফরকারী দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের বিপক্ষে কখনও অলআউট না হওয়ার দারুণ রেকর্ড ছিল প্রোটিয়াদের। কিন্তু এবার ১৬২ রানেই তাদের গুটিয়ে দেয় বাংলাদেশের বোলাররা। আর সে কারণেই হয় তো দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের মেজাজটা নিয়ন্ত্রণে রাখা কষ্টকর হয়ে পড়েছিল। বাংলাদেশের ওপেনার তামিম ইকবালকে কাঁধ দিয়ে ধাক্কা দিয়েছিলেন রিলি রুশো। ভিডিও দেখে সেটাকে ইচ্ছাকৃত বলেই চিহ্নিত করেছেন ম্যাচ রেফারি ডেভিড বুন। অখেলোয়াড় সুলভ আচরণ প্রদর্শন এবং শিষ্টাচার লঙ্ঘনের অভিযোগ এনে এ কারণে রুশোর ম্যাচ ফি থেকে ৫০ ভাগই কর্তন করা হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এক বিবৃতিতে জানানো হয়েছে এ তথ্য।

এবার বাংলাদেশ সফরে প্রথমবারের মতো এমন নাজুক অবস্থায় পড়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের ভয়ঙ্কর বোলিং আক্রমণের মুখে বিপর্যস্ত হয়ে পড়ে দক্ষিণ আফ্রিকার শক্তিশালী ব্যাটিং লাইনআপ। নিয়মিত বিরতিতে উইকেট খোয়াতে খোয়াতে শেষ পর্যন্ত ১৬২ রানেই গুটিয়ে যায় তারা। এত কম রানে মুখ থুবড়ে পড়ার কারণেই যেন আগেভাগে বোঝা যাচ্ছিল স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে আর পরাজয় রোখা যাবে না। সে কারণেই মেজাজটা চড়া ছিল প্রোটিয়া ক্রিকেটারদের। সেই সঙ্গে স্নায়ুচাপেও ভুগেছে তারা। সেটা পরিষ্কার হয়েছে সৌম্য সরকার মিডউইকেটে ক্যাচ তুলে দেয়ার পরও ভুল বোঝাবুঝির কারণে দক্ষিণ আফ্রিকার কেউ সেটা তালুবন্দী করতে না পারার মধ্য দিয়ে। এছাড়া ফিল্ডিংয়েও প্রোটিয়া ক্রিকেটারদের দুর্দান্ত পারদর্শিতা এদিন দেখা যায়নি। শেষ পর্যন্ত ৭ উইকেটের জয় নিয়ে সিরিজে ১-১ সমতায় ফিরেছে বাংলাদেশ। ম্যাচে বাংলাদেশের ব্যাটিংয়ের সময় দ্বিতীয় ওভারে দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদার বলে আউট হন তামিম। আউট হওয়ার পর তামিম ড্রেসিংমে যাওয়ার পথে ক্রিজে তাকে কাঁধ দিয়ে হালকা ধাক্কা দেন রুশো। অথচ চাইলেই তিনি তামিমকে এড়িয়ে হেঁটে যেতে পারতেন।

আম্পায়ার বিষয়টি দেখতে পাননি। তবে তামিম তাকে বিষয়টি অবহিত করলে খেলা শেষে ম্যাচ রেফারির কাছে রিলি রুশোর বিপক্ষে আইসিসির কোড অব কন্ডাক্ট বা খেলোয়াড় ও অফিসিয়ালদের আচরণ-বিধি ভঙ্গের অভিযোগ করেন দুই অনফিল্ড আম্পায়ার, থার্ড আম্পায়ার ও চতুর্থ আম্পায়ার। পরবর্তীতে রিলি রুশো দোষী প্রমাণিত হওয়ায় তার ম্যাচ ফি’র ৫০ শতাংশ কেটে রাখার নির্দেশ দেয়া হয়েছে। রুশো এই শাস্তি মেনে নেয়ায় নতুন করে আর কোন শুনানির প্রয়োজন নেই। এই বিষয়ে ম্যাচ রেফারি ডেভিড বুন বলেন, ‘রুশো নিজের দোষ স্বীকার করেছে। তবে সে ইচ্ছে করে তামিমকে ধাক্কা দেয়নি বলেও দাবি করেছে। তার মতে, বোলার রাবাদাকে অভিনন্দন জানাতে তখন তিনি দৌড়ে যাচ্ছিলেন। আমারও মনে হয়েছে সে (রুশো) ইচ্ছে করে কাজটি করেনি। কিন্তু আমাদের খেলায় (ক্রিকেটে) খেলোয়াড়দের একে অন্যের সঙ্গে এমন শারীরিক সংঘর্ষের স্থান নেই। রুশোকে তাই জরিমানা করা হয়েছে।’

সম্পর্কিত:
পাতা থেকে: