মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

যুক্তরাষ্ট্র ভারতের বৃহত্তম অস্ত্র সরবরাহকারী

প্রকাশিত : ১৪ জুলাই ২০১৫
  • আট বছরে দুই দেশের মধ্যে এক হাজার কোটি ডলারের অস্ত্র ক্রয় চুক্তি

গত জুনে ১০ বছর মেয়াদী নতুন ব্যাপক প্রতিরক্ষা কাঠামো চুক্তি স্বাক্ষরের পর নতুন নতুন প্রতিরক্ষা চুক্তি এবং যৌথ প্রকল্প সম্পাদনের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ভারতের বৃহত্তম অস্ত্র সরবরাহকারী হিসেবে দ্রুত তার অবস্থানকে সংহত করছে। এর আগে গত ৮ বছর ধরে যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে ১ হাজার কোটি ডলারের অস্ত্রচুক্তি করতে সক্ষম হয়। সূত্র জানায়, প্রতিরক্ষামন্ত্রী মনোহর গারিকরের নেতৃত্বাধীন প্রতিরক্ষা সংক্রান্ত অস্ত্র ক্রয় পরিষদ (ডিএসি) মঙ্গলবার অনুষ্ঠেয় বৈঠকে প্রায় ১শ’ কোটি ডলারের আরও ৪টি পি-৮১ দূরপাল্লার সামুদ্রিক টহল বিমান ক্রয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন বলে আশা করা হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সূত্র জানায়, চুক্তি সংক্রান্ত আলোচনা কমিটি (সিএনসি) তাদের কাজ সম্পন্ন করেছে। এখন ভুলত্রুটি সংশোধনের জন্য ডিএসির অনুমোদন প্রয়োজন। প্রস্তাবিত চুক্তিটি এরপর চূড়ান্ত অনুমোদনের জন্য নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির (সিসিএস) ভেটিং-এর জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে।

২০০৯-এর জানুয়ারিতে স্বাক্ষরিত ২১০ কোটি ডলারের চুক্তির অধীনে নৌবাহিনী বোয়িং কোম্পানির কাছ থেকে বর্তমানে ৮টির মধ্যে যে ৭টি পি-৮১ বিমান সংযোজন করেছে এটি তার অনুগামী চুক্তি।

তামিলনাড়ুর আরাক্কোনাম নৌ-বিমান ঘাঁটি ভিত্তিক এসব রাডারসজ্জিত বিমান ভারত মহাসাগরের ওপর ‘বুদ্ধিদীপ্ত শ্যেনদৃষ্টি’ রাখবে। শত্রুর যুদ্ধজাহাজ ও ডুবোজাহাজের মোকাবিলায় এসব বিমানগুলো প্রাণঘাতী হার্পুন ব্লক-২ মিসাইল, এমকে-৫৪ লাইটওয়েট টর্পেডো, রকেট এবং ডেপথচার্জেও সজ্জিত।

একই সঙ্গে পেন্টাগণ এবং সাউথ ব্লক আগামী সপ্তাহে এম-৭৭ হাল্কা হাউইটজার কামানের জন্য প্রস্তাবিত ৭৭ কোটি ডলারের চুক্তির ব্যাপারে নতুন করে আলোচনা শুরু করতে যাচ্ছে।

এই চুক্তির অধীনে সরকারী পর্যায়ে গোলন্দাজবাহিনীর ১৪৫টি কামানের যে বড় অংশটি সংগ্রহ করা হবে তা ভারতে নির্মিত হবে।

এসব ১৫৫ মিলিমিটার ৩৯ ক্যালিবারের হাল্কা হাউইটজার কামানের আঘাত হানার পাল্লা ২৫ কিলোমিটারেরও বেশি এবং এগুলো চীনের মুখোমুখি হুমকির সম্মুখীন অধিক উচ্চতার এলাকায় দ্রুত বিমানে পরিবহন করা যাবে। ৪০৫৭ কিলোমিটার দীর্ঘ নিয়ন্ত্রণরেখা বরাবর ওই এলাকায় কামান ও সৈন্যসংখ্যার দিক দিয়ে চীন ভারতকে ছাড়িয়ে গেছে।

অধিকন্তু বোয়িং-এর কাছ থেকে মোট ২৫০ কোটি ডলারের ২২টি এ্যাপাচে এ্যাটাক এবং ১৫টি চিনুক হেভি-লিফট হেলিকপ্টার ক্রয় চুক্তিটি বর্তমানে অর্থমন্ত্রণালয়ে ভেটিং করা হচ্ছে। চূড়ান্ত অনুমোদনের জন্য এটি সিসিএসে পাঠানো হবে।

প্রকাশিত : ১৪ জুলাই ২০১৫

১৪/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: