১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গ্রীসের নতুন ঋণ চুক্তিতে শেয়ার বাজার চাঙা


অর্থনৈতিক রিপোর্টার ॥ সংকট উত্তরণে ইউরোপীয় ইউনিয়ন আগামী ৩ বছরের জন্য গ্রিসকে ৮৬ বিলিয়ন ইউরো ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে। এর ফলে দেশটির ইউরোজোন থেকে বেরিয়ে যাওয়ার যে আশঙ্কা দেখা দিয়েছিল তা থেকে রেহাই মিলেছে। আর নতুন ঋণচুক্তির এ ঘোষণায় চাঙ্গা হয়ে উঠেছে ইউরোপসহ বিশ্বের অন্যান্য অঞ্চলের শেয়ারবাজার।

দিনের শুরুতেই লন্ডন স্টক এক্সচেঞ্জের এফটিএসই ১০০ সূচক ০.৯৮ শতাংশ বা ৬৫.৩৪ পয়েন্ট বেড়ে ৬৭৩৮.৭২ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। ফ্রান্স ও জার্মান স্টক এক্সচেঞ্জের সূচক যথাক্রমে ১.৯ শতাংশ ও ২.৯ শতাংশ বেড়েছে। অন্যদিকে আমেরিকার ডাউজোন্স সূচক ১.২১ শতাংশ বেড়েছে।

ঋণচুক্তির সম্ভাবনার তৈরি হওয়ায় উর্ধমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে এশিয়ার শেযারবাজার। এরমধ্যে জাপানের নিক্কি ২২৫ সূচক বেড়েছে ১.৫৭ শতাংশ। চীনের শেয়ারবাজারেও বড় ধরনের চাঙ্গা অবস্থা বিরাজ করছে। দিনশেষে সাংহাই কম্পোজিট সূচকের ২.৪ শতাংশ উলম্ফন হয়েছে। সম্প্রতি চীনের শেয়ারবাজারে বড় ধরনের ধস নামে। নানা ধরনের উদ্যোগের ফলে ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশটির শেয়ারবাজার।

এদিকে ইউরো অঞ্চলের ব্যাংকিং কোম্পানিগুলোর সূচক বেড়েছে ১.৫ শতাংশ। তবে পাউন্ড ও ডলারের বিপরীতে ইউরোর দর কিছুটা কমেছে। সূত্র : বিবিসি।