২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

টানা ছয়দিন বিক্রেতা উধাও আরামিট সিমেন্টের


অর্থনৈতিক রিপোর্টার ॥ কোন কারণ ছাড়াই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আরামিট সিমেন্টের শেয়ার দর। গত ছয় দিনে এই শেয়ারটির দর বেড়েছে ১২ টাকা বা ৫২ শতাংশ। শেয়ারটি প্রতিদিনই দরবৃদ্ধির তালিকায় থাকছে এবং লেনদেনের মাঝে বিক্রেতা উধাও হয়ে যাচ্ছে।

তবে শেয়ারটির এমন আচরণকে ডিএসই কর্তৃপক্ষ অস্বাভাবিক মনে করছেন। অন্যদিকে ডিএসইর নোটিসের জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছেন কোন রকম মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ারটির দর বাড়ছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, আরামিট সিমেন্টের সোমবার শেয়ার দর বেড়েছে ৩ টাকা ৪০ পয়সা বা ৯ দশমিক ৮৬ শতাংশ। এদিন শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ৩৭ টাকা ৯০ পয়সা। রবিবার এই শেয়ারের সমাপনী দর ছিল ৩৪ টাকা ৫০ পয়সা। কোম্পানির ৭ লাখ ৩৮ হাজার ৪২৯টি শেয়ার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ২ কোটি ৭৯ লাখ টাকা। অন্যদিকে গত ৫২ সপ্তাহে এই শেয়ারের দর বেড়েছে ১৯ টাকা ৮০ পয়সা থেকে ৪৮ টাকা ৪০ পয়সা। এই কোম্পানির অনুমোদিত মূলধন রয়েছে ৫০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৩৩ কোট টাকা। কোম্পানির মোট শেয়ার রয়েছে ৩ কোটি ৩৮ লাখ ৮০ হাজার। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৪২ দশমিক ৮৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৫ দশমিক ৭৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩১ দশমিক ৪২ শতাংশ শেয়ার রয়েছে। এই কোম্পানির পিই রেশিও রয়েছে ৫২ দশমিক ৬৪। বিশ্লেষকদের মতে, যেই কোম্পানির পিই রেশিও যত বেশি, সেই শেয়ারকে বিনিয়োগের জন্য ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এ কারণে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বেশি পিইধারী শেয়ার কেনায় নিরুৎসাহিত করতে মার্জিন ঋণে শর্ত আরোপ করেছে। এ দিক থেকে আরামিট সিমেন্টে বিনিয়োগও ঝুঁকিপূর্ণ বলে মনে করেনে তারা।