২৩ ফেব্রুয়ারী ২০১৮, ১১ ফাল্গুন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অধ্যাদেশ অনুমোদন

প্রকাশিত : ১৩ জুলাই ২০১৫, ০৪:৪৪ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ রমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনায় একটি সরকারি কোম্পানি গঠনের সুযোগ রেখে একটি অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ‘পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র অধ্যাদেশ, ২০১৫’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, বাংলাদেশ এটোমিক এনার্জি কমিশন রাশিয়ার সহায়তায় রূপপুরে পারমাণবিক কেন্দ্র স্থাপনের কাজ করছে। এই কেন্দ্র বাণিজ্যিক ভিত্তিতে পরিচালনার জন্য সরকারি কোম্পানি গঠনে অধ্যাদেশের অনুমোদন দেওয়া হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৫ হাজার ৮৭ কোটি ৮১ লাখ টাকা। সরকার দেবে ১ হাজার ৮৭ কোটি ৮১ লাখ এবং বাকি ৪ হাজার কোটি টাকা দেবে রাশিয়া।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্যুৎ কেন্দ্রের কাজ শেষ হলে পরিচালনা পদ্ধতি ঠিক করতে একটি কোম্পানি গঠন করা দরকার। বাংলাদেশ ও রাশিয়া মনে করে সরকারি মালিকানাধীন কোম্পানি গঠন প্রয়োজন। কোম্পানি গঠিত হয় কোম্পানিজ আইনের অধীনে, কিন্তু এটা হাইটেক প্রকল্পের কারণে বিদ্যমান আইনে পরিচালনা কঠিন হবে। এজন্য একটি আইনের আওতায় কোম্পানি গঠনের কথা বলা হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

প্রকাশিত : ১৩ জুলাই ২০১৫, ০৪:৪৪ পি. এম.

১৩/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: