২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইয়েমেনে বিমান হামলায় নিহত ২১


অনলাইন ডেস্ক ॥ ইয়েমেনের রাজধানী সানায় সৌদি নেতৃত্বাধীন আরব জোট বাহিনীর বিমান হামলায় ২১ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।

সোমবার সকালে এসব হামলা চালানো হয় বলে নিহতদের আত্মীয়স্বজন ও হাসপাতাল সূত্রগুলো জানিয়েছে। খবর রয়টার্সের।

সানার এক বাসিন্দা জানিয়েছেন, শহরের একটি আবাসিক এলাকা লক্ষ করে বিমান থেকে ছোঁড়া তিনটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ১৫টি বাড়ি বিধ্বস্ত হয় ও ২১ জন নিহত হন, আহত হন আরো ৪৫ জন।

দুই দিন আগে জাতিসংঘের মধ্যস্থাতায় দেশটিতে একটি যুদ্ধবিরতি শুরু হলেও সৌদি আরব তা মেনে না নিয়ে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এসব বিমান হামলা ও লড়াইয়ে ইয়েমেনে এ পর্যন্ত তিন হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এতে দেশটিতে তৈরি হওয়া মানবিক সংকট গভীর থেকে গভীরতর হচ্ছে।

এক বছর আগে উত্তরাঞ্চলের শক্তিকেন্দ্র থেকে শুরু হওয়া শিয়া হুতি আন্দোলনকারীদের অভিযানে সেপ্টেম্বরে রাজধানী সানার পতন হয়। সানা থেকে দক্ষিণ দিকে হুতিদের অভিযান শুরু হলে শিয়া ইরানের মধ্যপ্রাচ্যের প্রতিদ্বন্দ্বী সুন্নি রাষ্ট্র সৌদি আরব শঙ্কিত হয়ে সানাসহ হুতি অবস্থানগুলোতে বিমান হামলা শুরু করে।

ইয়েমেনে মানবিক ত্রাণ সরবরাহের সুযোগ দিতে জাতিসংঘের মধ্যস্থতায় শুক্রবার থেকে একটি যুদ্ধবিরতি শুরু করা হয়। কিন্তু এই যুদ্ধবিরতির আলোচনায় ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদির অংশগ্রহণ ছিল না দাবি করে যুদ্ধবিরতি অগ্রাহ্য করে বিমান হামলা অব্যাহত রেখেছে সৌদি নেতৃত্বাধীন জোট।