২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

টানা দুই জয়ে সিরিজ ভারতের


স্পোর্টস রিপোর্টার ॥ টানা দুই জয়ে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে সফরকারী ভারত। দ্বিতীয় ম্যাচে কাল অজিঙ্কা রাহানের দল জিম্বাবুইয়েকে হারিয়েছে ৬২ রানের বড় ব্যবধানে। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭১ রান সংগ্রহ করে ভারত। জবাবে ৪৯ ওভারে ২০৯ রানে অলআউট হয় স্বাগতিক জিম্বাবুইয়ে। ওপেনার চামু চিবাবা সর্বোচ্চ ৭২ রান করেন। এর আগে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রথম ওয়ানডেতে ৪ রানে জয় পেয়েছিল অতিথিরা। ফলে এক ম্যাচ হাতে রেখেই তিন ওয়ানডের সিরিজ ২-০তে পকেটে পুড়ল রাহানে বাহিনী। তৃতীয় ও শেষ ওয়ানডে মঙ্গলবার।

কেউ আহমরি বড় ইনিংস না পেলেও একাধিক ব্যাটসম্যানের যৌথ প্রচেষ্টাই মূলত ভারতকে চ্যালেঞ্জিং স্কোর এনে দেয়। তবে নিশ্চিত ফেবারিট হিসেবে ৩০০ রানের ধারে কাছেও পৌঁছতে পারেনি দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শুধু তাই নয়, ২৭১ রান তুলতে উইকেট হারাতে হয় রাহানে এ্যান্ড কোম্পানিকে। যেটি তাদের খুব একটা তৃপ্তিদায়ক নয়। জিম্বাবুইয়ে বোলারদের সামনে অনেকটা অসহায়ই ছিল ভারতীয় মিডলঅর্ডার ব্যাটসম্যানরা। দুই ওপেনার অধিনায়ক অজিঙ্কা রাহানে ও মুরলি বিজয় এবং আম্বাতি রায়ুডু ছাড়া সকলেই ছিলেন ব্যর্থ। ৬৩ ও ৭২ রান করে প্যাভিলিয়নে ফেরেন রাহানে ও বিজয়। ওপেনিংয়ে ১১৩ রান যোগ করে শক্ত ভিত গড়ে দেন। অবশ্য এ জন্য ২৬ ওভার পর্যন্ত খেলতে হয় তাদের। দ্বিতীয় উইকেটে বিজয়-রায়ুডু ৪৭ এবং তৃতীয় উইকেটে রায়ুডু-মনোজ তিওয়ারি করেন মূল্যবান ৪৪ রান।

প্রথম ম্যাচে সেঞ্চুরি করা আম্বাতির সংগ্রহ ৪১। শেষ পর্যন্ত টসে হেরে প্রথমে ব্যাটিং করা ভারত ৮ উইকেটে ২৭১ রান তোলে। ১০ ওভারে ৪৯ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন নেভিল মাডজিভা। এক ম্যাচ বাকি থাকতে সিরিজ পকেটে পোড়ার পাশাপাশি আইসিসি র‌্যাঙ্কিংয়ে নিজেদের দ্বিতীয় স্থান সুসংহত করে ক্রিকেটের মোড়ল ভারতীয়রা। ‘জিম্বাবুইয়ে ধুরন্ধর প্রতিপক্ষ। প্রথম ওয়ানডেতে আড়ই শ’র ওপরে স্কোর গড়েও জয় পেতে অতটা কষ্ট হবে তা ভাবিনি। তবে আজ আমাদের ব্যাটিং ভাল না হলেও বোলাররা দারুণ করেছে। সর্বোপরি উন্নতির আরও জায়গা রয়েছে, বিশেষ করে ব্যাটিংয়ে। আশা করছি শেষ ম্যাচেও জয়ের ধারা অব্যাহত থাকবে।’ বলেন অধিনায়ক রাহানে।

স্কোর ॥ ভারত ২৭১/৮ (৫০ ওভার; বিজয় ৭২, রাহানে ৬৩, রায়ুডু ৪১, বিনি ২৫, তিওয়ারি ২২; মাডজিভা ৪/৪৫, চিবাবা ১/২৭, সিকান্দার ১/২৫, ত্রিপানো ১/৪২)

জিম্বাবুইয়ে ২০৯/১০ (৪৯ ওভার; চিভাবা ৭২, মাতুম্বাই ৩২, ক্রেমার ২৭, শন ২০; ভুবনেশ্বর ৪/৩২, হরভজন ১/২৯ )

ফল ॥ ভারত ৬২ রানে জয়ী

সিরিজ ॥ তিন ওয়ানডের সিরিজে ভারত ২-০তে এগিয়ে।

সম্পর্কিত:
পাতা থেকে: