১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

লিবিয়ায় খসড়া শান্তি চুক্তি স্বাক্ষর


লিবিয়ার বিবদমান দলগুলো মরক্কোয় কয়েক মাস ধরে আলোচনার পর একটি খসড়া শান্তি চুক্তি স্বাক্ষর করেছে। জাতিসংঘ এ কথা জানিয়েছে। খবর আল জাজিরা অনলাইনের।

দেশে একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য অন্তর্বর্তী সময়ের শর্ত অন্তর্ভুক্তিসহ একটি খসড়া চুক্তিতে স্বাক্ষর করেছেন প্রতিনিধিরা। কিন্তু ত্রিপোলিভিত্তিক একটি গুরুত্বপূর্ণ সংগঠন লিবিয়ার জেনারেল ন্যাশনাল কংগ্রেস (জিএনসি) এ চুক্তিতে স্বাক্ষর করেনি। লিবিয়ার জাতিসংঘ দূত বার্নারডিনো লিওন খসড়া চুক্তি ঘোষণা করার সময় বলেন, দরজা সবার জন্য খোলা কিন্তু সব পক্ষ উপস্থিত নেই। তিনি বলেন, তারাও এ খসড়া চুক্তির মূল পাঠ প্রস্তুতিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখেছেন। আমি অনেকবারই বলেছি, কোন চুক্তির ভাষাতেই সকল পক্ষের পুরোপুরি সন্তুষ্ট হওয়া সম্ভব নয় এবং সকলের দাবি প্রতিফলিত হওয়াও সম্ভব নয়। আমি আস্থাশীল যে, আগামী কয়েক সপ্তাহে একটি স্পষ্ট সিদ্ধান্ত নেয়া যাবে এবং এতে সকল পক্ষ সমস্যার দিকে মনোযোগ দেয়া যাবে।

আলজাজিরা জানায়, চুক্তিটি সামনে এগিয়ে যাওয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কিন্তু এটি চূড়ান্ত চুক্তি নয়। তিনি বলেন, জিএনসিয়ের প্রতিনিধি চুক্তিতে ব্যবহৃত কিছু শব্দাবলী মেনে নিতে অনীহা প্রকাশ করেছেন।

এ চুক্তির শর্তানুযায়ী প্রতিদ্বন্দ্বী গ্রুপগুলো একসঙ্গে বসবাস করার সুযোগ পাবে এবং এক বছরের একটি অন্তর্বর্তী সময়ের মধ্যে নিরস্ত্রীকরণ, দেশের বিমান বন্দরগুলোর নিয়ন্ত্রণ ও একটি সংবিধান প্রণয়নসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সমর্থ হবে। খসড়া চুক্তিটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

কারণ, যে সকল পক্ষ পরবর্তী আলোচনায় যোগ দিতে ইচ্ছুক তাদের খসড়া চুক্তিতে ব্যবহৃত ভাষা মেনে নিতে হবে। এ তাৎপর্যপূর্ণ মুহূর্তে খসড়া চুক্তিতে স্বাক্ষর করে প্রতিনিধিরা যে দায়িত্বশীলতা, নেতৃত্ব ও সাহসের পরিচয় দিয়েছেন সে জন্য এক যৌথ বিবৃতিতে তাদের অভিনন্দন জানিয়েছে আলোচনায় জড়িত ১১টি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।