২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

তেল ছাড়াই চলবে গাড়ি!


অনলাইন ডেস্ক ॥ জীবাশ্ম তেল, পুনর্ব্যবহারযোগ্য জ্বালানির (ব্যাটারি, সোলার পাওয়ার) পর এবার এসেছে থোরিয়াম ব্যবহৃত গাড়ি নির্মাণের উদ্যোগ।

থোরিয়াম ব্যবহারের ফলে তেল ছাড়াই গাড়ি চলবে লাইফ গ্যারান্টি নিয়ে। অন্তত ১০০ বছর তেল ছাড়াই ব্যবহার করা যাবে এ গাড়ি। ইতোমধ্যে এ গাড়ির ডিজাইনও তৈরি করা হয়েছে।

লেজার পাওয়ার সিস্টেম নামে একটি কোম্পানি এই ধরনের গাড়ি নির্মাণের উদ্যোগ নিয়েছে। কোম্পানিটি থোরিয়াম নামে ধাতব পদার্থ থেকে শক্তি উৎপন্ন করবে। এই শক্তিই গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে। ইঞ্জিনে শক্তি যোগাবে।

এই থোরিয়াম এক ধরনের তেজস্ক্রিয়তা সম্পন্ন ধাতব পদার্থ।

জীবাশ্ম জ্বালানি, ব্যাটারিচালিত গাড়ি এবং সর্বশেষ সোলার সেল থেকে উৎপন্ন জ্বালানি শক্তিকে পেছনে ঠেলে দিয়ে গাড়ি চালাতে গবেষকরা লেজার বিমের ব্যবহার করতে চান। সে কারণে লেজার বিমের মাধ্যমে প্রথমে পানি উত্তপ্ত করা হবে। এ থেকে আবার বাষ্প তৈরি হবে। এই বাষ্প থেকে টারবাইন শক্তি উৎপন্ন করবে।

দ্য ইয়ং ট্রাকস নামে সংস্থার কর্মকর্তা সেঙ্ক উইগুর ও আনা কাসপারিয়ান তেল ছাড়াই গাড়ি নির্মাণের এ উদ্যোগের কথা সাংবাদিকদের জানান।

তারা জানান, এই থোরিয়াম অনেকদিন ব্যবহার করা যায়। এটি এমন এক ধরনের ধাতব পদার্থ, যা দিয়ে তেজস্ক্রিয় শক্তি উৎপন্ন করা সম্ভব।