১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অ্যাকড-এ্যালায়েন্স আমাদের জন্য দুর্ভাগ্যজনক: বাণিজ্যমন্ত্রী


স্টাফ রিপোর্টার ॥ বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন,পৃথিবীতে কোথাও অ্যাকড এ্যালায়েন্স নেই। অথচ আমাদের দেশে তারা কাজ করছে। এটা দুভার্গ্য জনক। বিশ্বে অনেক ঘটনা ঘটলেও রানা প্লাজার মতো একটি ঘটনা তারা পেয়েছে। তিনি আরো বলেন, বিদেশি বিনিয়োগের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে গ্যাস। বিদেশিদের কথা বাদ দেন, দেশীয় যারা ২০০-৩০০ কোটি টাকা বিনিয়োগ করে কারখানা করেছে তাদেররই গ্যাস সংযোগ দিতে পারছিনা। এজন্য সম্ভাবনাময় স্থানে গ্যাস উত্তোলনের বিশেষ গুরুত্ব দিতে হবে। তাছাড়া জমির সমস্যা রয়েছে, ভিয়েত নাম মাগনা জমি দেয়, ফলে তাদের দেশে ব্যাপক বিদেশি বিনিয়োগ হয়েছে।

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০) দলিলের খাত ভিত্তিক পরামর্শ সভা আলোচনায় প্রধান অতিথির বক্তবে তিনি এসব কথা বলেন।

রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে খাত ভিত্তিক আলোচনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামণিক, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম।

শিল্প সচিব মোশারফ হোসেন বলেন, এফডিআই আনতে জায়গা করে দিতে হবে। শিল্প খাতের উন্নয়নে ইন্ডাস্ট্রিয়ান পলিসি করা হচ্ছে। আগামী ১ মাসের মধ্যে এটি চূড়ান্ত হবে।

ইআরডির সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, এসএমই বাজার সুবিধা বাড়াতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েত উল্লাহ আল মামুন বলেন, আমেরিকায় ভিয়েতনাম, কম্বোডিয়ায় যদি ডিউটি ফ্রি সুবিধা দেওয়া হয় আর আমাদের ডিউটি দিতে হয় তাহলে বিষয়টি উদ্বেগজনক। এজন্য রাজনৈতিকভাবে সমাধান করতে হবে।