২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নারীর মন কেড়েছে স্বর্ণলতা


স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ ঈদের বাজারে আধুনিক ডিজাইনের স্বর্ণলতা শাড়ি রুচিশীল নারীর মন কেড়েছে। তৈরি হচ্ছে জামদানি, সুতি জামদানি, সুতি কাতান, চোষা, বেনারসি ও শেড শাড়ি। এর পাশাপাশি মোটা শাড়ি, লুঙ্গি, থ্রি-পিস ও থান কাপড়ও সিরাজগঞ্জের তাঁত পল্লীতে তৈরি হচ্ছে। এসব শাড়ি ও লুঙ্গি দেশের চাহিদা মিটিয়ে এখন ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, ভারতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রফতানি হচ্ছে। ঢাকায় অবস্থিত শাড়ি লুঙ্গির নান্দনিক শো-রুমের মালিকেরা তাদের পরিবেশকের মাধ্যমে আমেরিকা, কানাডা এবং ইংল্যান্ডে বাজারজাত করছে। এ ছাড়া ঈদের বাজারে ব্র্যান্ডেড লুঙ্গির চাহিদাও বেড়েছে।

দীর্ঘ মন্দার পর রমজানের ঈদ সামনে রেখে সিরাজগঞ্জ জেলার তাঁতপ্রধান এলাকাগুলো কর্মমুখর হয়ে উঠেছে। মালিক ও শ্রমিকেরা ব্যস্ত সময় পার করছেন। জেলায় তৈরি হচ্ছে আন্তর্জাতিক মানের উন্নত আধুনিক রুচিশীল শাড়ি-লুঙ্গি। জামদানি, সুতি জামদানি, সুতি কাতান, চোষা, বেনারসি, শেড শাড়ি ও লুঙ্গি তৈরি হচ্ছে তাঁত পল্লীগুলোতে। শাড়ির ওপরে বর্ণিল সুতা, বাঁক ও চুমকির কাজ করা হচ্ছে। এ ছাড়া কাপড়ের ওপর প্রিন্ট এবং রঙতুলির আঁচড়ে হাতে করা হচ্ছে নান্দনিক ও মনোমুগ্ধকর নানা নকশা। সিরাজগঞ্জের তৈরি বিভিন্ন নকশার কাপড়ের চাহিদা ও সুনাম ছড়িয়ে পড়েছে ভারত, আমেরিকা ও ইংল্যান্ডসহ বিভিন্ন দেশে। সিরাজগঞ্জের শাহজাদপুর ও এনায়েতপুরের খুকনীর তৈরি বেনারসি শাড়ি ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে। ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী কাপড় সরবরাহ দিতে হিমশিম খাচ্ছেন তাঁত কারখানার মালিকরা।

বি’বাড়িয়ায় আরও এক আসামি গ্রেফতার

নান্দাইলে চার খুন

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ ময়মনসিংহের নান্দাইল উপজেলায় একই পরিবারের চারজনকে খুনের মামলার অন্যতম আসামি মোঃ কামাল মিয়াকে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থেকে আটক করেছে র‌্যাব। শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে উপজেলার সিঙ্গারবিল থেকে তাকে আটক করা হয় বলে র‌্যাব-১৪ এর কমান্ডার মেজর মোঃ সোহেল হাসান নিশ্চিত করেছেন।

এর আগে গত ৬ জুলাই রাতে বিজয়নগরের বিষ্ণুপুর গ্রাম থেকে চার খুনের মামলার আরেক আসামি হিরণ মিয়াকে বিজিবির সহায়তায় গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। গত ৩ জুলাই নান্দাইল উপজেলার বাঁশাটি গ্রামে একই পরিবারের চারজন খুন হন।

চুয়াডাঙ্গার পানিতে ডুবে কলেজ ছাত্রের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা, ১১ জুলাই ॥ জেলার আলমডাঙ্গায় শিক্ষক দম্পতির একমাত্র সন্তান এনাবুন নাঈম মুগ্ধ (১৮) পানিতে ডুবে মারা গেছে। শুক্রবার রাতে আলমডাঙ্গা উপজেলা পরিষদ এলাকায় রাস্তার পাশের ডোবায় জমে থাকা পানিতে ডুবে সে মারা যায়। শনিবার সকাল ৯টায় আলমডাঙ্গা থানা পুলিশ ঘটনাস্থল থেকে নিহতের লাশ উদ্ধার করেছে।

কয়রায় অস্ত্রসহ বনদস্যু আটক

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ কয়রা থানা পুলিশ সুন্দরবনের বনদস্যু ইমদাদুল বাহিনীর সদস্য কামরুল ইসলামকে (৩০) দুটি আগ্নেয়াস্ত্র ও তিন রাউন্ড গুলিসহ আটক করেছে। গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাতে কয়রা উপজেলার হোগলা গ্রামের কালভার্টের কাছ থেকে তাকে গ্রেফতার করা হয়।