মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বন্যাকবলিত ১৫ হাজার পরিবার

প্রকাশিত : ১২ জুলাই ২০১৫
  • তিস্তা বিপদসীমায়

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ সাতদিন আগের বন্যার রেশ কাটতে না কাটতে তিস্তার নদীর পানি ফের বিপদসীমা অতিক্রম করেছে। এতে তিস্তা অববাহিকার বসবাসরত নীলফামারীর ডিমলা ও জলঢাকা উপজেলার ১০টি ইউনিয়নের প্রায় ১৫ হাজার পরিবার পুনরায় বন্যাকবলিত হয়ে পড়েছে। শনিবার উজানের ঢলে সকাল ৬টা থেকে ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার (৫২ দশমিক ৪০) ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানায় ডালিয়াস্থ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সর্তকীকরণ কেন্দ্র। গত পহেলা জুলাই থেকে তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করেছিল যা বিপদসীমার ৪৫ সেন্টিমিটার উপরে ছিল। এটি অব্যাহত ছিল ৪ জুলাই পর্যন্ত। এরপর তিস্তার পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হয়ে আসছিল। ওই বন্যার রেশ কেটে যাওয়ার ৭ দিনের মাথায় শনিবার তিস্তা পুনরায় বিপদসীমা অতিক্রম করে প্রবাহিত হচ্ছে। তিস্তা পারের আব্দুর রশিদ জানান, হঠাৎ করে উজানের ঢলে শনিবার ভোর থেকে পুনরায় তিস্তা নদীতে বন্যা দেখা দিয়েছে। এতে ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই, পশ্চিম ছাতনাই, খালিশা চাপানী, টেপাখড়িবাড়ি, গয়াবাড়ি, খগাখড়িবাড়ি, জলঢাকা উপজেলার গোলমু-া, ডাউবাড়ি, শৌলমারী ও কৈমারী ইউনিয়নের নিম্নাঞ্চল এবং চরবাসীরা বন্যাকবলিত হয়ে পড়েছে।

হিলিতে ২১ বাংলাদেশী আটক

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ ভারত থেকে বাংলাদেশে ফেরার পথে ২১ বাংলাদেশী নাগরিককে হিলি সীমান্ত এলাকা থেকে আটক করা হয়েছে। শনিবার সকাল ৮টার দিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা তাদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে ২১শ’ রুপী জব্দ করা হয়েছে। আটককৃতরা হলো- এনামুল, আজিজুল, জয়নাল শহিদুল, জুয়েল, রাজাবুন, মোবারক, শাহাজান, নাছির, ধনিরাম, বিমল, জামান, দুলাল, জাহাঙ্গীর, আকিবুল, জগো, মন্টু, বাবুল, ফারুক, তরিকুল ও মোহন। এরা সবাই ঠাকুরগাঁও জেলা সদরের বাসিন্দা। বিজিবির হিলি চেকপোস্ট ক্যাম্পের কোম্পানী কমান্ডার আব্দুল জব্বার জানান, আটক ২১ বাংলাদেশী কর্তব্যরত বিজিবি সদস্যদের চোখ ফাঁকি দিয়ে হিলি সীমান্তের বিভিন্ন এলাকা দিয়ে অবৈধভাবে দেশে প্রবেশ করে।

শিশু ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ১১ জুলাই ॥ নওগাঁ জেলার নিয়ামতপুরে ৩ বছরের আদিবাসী শিশুকে ধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকের শাস্তির দাবিতে শনিবার আদিবাসী ছাত্র পরিষদ জয়পুরহাট শাখার আয়োজনে মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে। শহরের প্রধান সড়কে এ মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র পরিষদের আহ্বায়ক সুরেশ রবি দাস, সুবাস চন্দ্র হেমব্রম, নকুল পাহান, বিভুতি ভূষন মাহাতো, দেবতা হেমব্রম। বক্তারা অবিলম্বে ধর্ষককে আইনের আওতায় এনে শাস্তি দাবি করে।

কৃতী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ১১ জুলাই ॥ বাউফলে আব্দুল খালেক মাস্টার ফাউন্ডেশনের উদ্যোগে শনিবার সকাল সাড়ে ১০টায় নাজিরপুর ছোট ডালিমা মাধ্যমিক বিদ্যালয়ে ৫১ শিক্ষার্থীকে ১ হাজার টাকা করে বৃত্তি প্রদান ও ৭ জন অবসরপ্রাপ্ত শিক্ষককে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে। ফাউন্ডেশনের চেয়ারম্যান, নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রীমকোর্টের বিচারপতি একেএম জহিরুল হক। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান।

প্রকাশিত : ১২ জুলাই ২০১৫

১২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: