২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজ থেকে ২০ শাখায় পাওয়া যাবে নতুন নোট


অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদ উপলক্ষে নতুন টাকার নোটের চাহিদা বেড়ে যায়। তাই বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকে পুরাতন টাকা দিয়ে নতুন টাকা বদল করার ব্যবস্থা থাকে। তারই ধারাবাহিকতায় আজ রবিবার থেকে রাজধানীর ২০ ব্যাংক শাখায় সব মানের নতুন টাকা ও কয়েন পাওয়া যাবে। গত ২ জুলাই থেকে ১২ শাখায় ছোট নোট এবং ৮ শাখা থেকে বড় মানের নোট সরবরাহ করা হচ্ছে। তবে চাহিদার প্রেক্ষিতে আজ রবিবার থেকে ৮ শাখার মাধ্যমেও ৫ থেকে ৫০ টাকা মানের নোট সংগ্রহ করা যাবে। গ্রাহক চাহিদার প্রেক্ষিতে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

জানা গেছে, জনতা ব্যাংকের নিউমার্কেট শাখা, পূবালী ব্যাংকের সদরঘাট, প্রাইম ব্যাংকের মৌচাক, ওয়ান ব্যাংকের বাসাবো, ইসলামী ব্যাংকের শ্যামলী, ডাচ বাংলা ব্যাংকের দক্ষিণখান এসএমই এ্যান্ড এ্যাগ্রিকালচার শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা ও এক্সিম ব্যাংকের ধানম-ি শাখা থেকে ৫ থেকে ৫০ টাকার নোট পাওয়া যাবে। এছাড়া ১২টি শাখা থেকে একই ধরনের নোট পাওয়া যাবে। জানা গেছে, ২ জুলাই থেকে নতুন নোটের বিতরণ শুরু হয়েছে, যা চলবে ১৬ জুলাই পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের নয়টি অফিসসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২০ শাখায় এ নতুন টাকা পাওয়া যাচ্ছে।

ভারতীয় গরু থেকে কোটি টাকা রাজস্ব আদায়

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের সীমান্ত গলে প্রতিদিন আসছে শত শত ভারতীয় গরু। অবৈধ পথে আসা এসব গরু সীমান্তবর্তী হাট এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মিথ্যা সার্টিফিকেট নিয়ে চলে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। কুড়িগ্রাম ৪৫ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) টহল জোরদার করে গত এক মাস (৫/৬/১৬ থেকে ৬/৭/১৫ মোট ৩১ দিন) বিশেষ অভিযান চালিয়ে ২১ হাজার ৩৫টি ভারতীয় গরু আটক করে। পরে আটককৃত পশুর করিডরের মাধ্যমে সরকারের রাজস্ব আদায় হয় এক কোটি ৫ লাখ ১৭ হাজার ৫০০টাকা। কাস্টম বিভাগের মাধ্যমে পশুপ্রতি সরকার নির্ধারিত ৫০০টাকার বিনিময়ে এ করিডর করা হয়।