মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রুশ-চীন নিরাপত্তা জোটে যোগ দিল ভারত ও পাকিস্তান

প্রকাশিত : ১২ জুলাই ২০১৫

রাশিয়ার উফায় অনুষ্ঠিত ব্রিকস ও সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) দু’দিনের শীর্ষ বৈঠকের পর শুক্রবার চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন আঞ্চলিক নিরাপত্তা জোটে যোগ দেয়ার প্রক্রিয়া শুরু করেছে ভারত ও পাকিস্তান। বৈঠকে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন প্রমাণ তুলে ধরেছেন যে, মস্কো বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যায়নি। খবর ওয়েবসাইটের।

উফাতে ব্রিকস (ব্রাজিল, ভারত, দক্ষিণ আফ্রিকা, চীন ও রাশিয়া) শীর্ষ বৈঠকের একদিন পর এসসিও-এর (সাংহাই সহযোগিতা সংস্থা) বৈঠকে বলা হয়, দু’টি এশীয় দেশকে এ সংস্থায় আমন্ত্রণ জানানোর বিষয়টি প্রমাণ করে যে, একটি বহুমেরু বিশ্বের উত্থান ঘটছে। এ উক্তি সন্তুষ্টি আনবে পুতিনের মধ্যে। কারণ তিনি বলেছেন, ওয়াশিংটনের আধিপত্যাধীন একমেরু বিশ্বের এক অচল দৃষ্টিভঙ্গি পোষণ করে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, তিনি দেখাতে চান যে, ইউক্রেন সঙ্কটকে কেন্দ্র করে মস্কোর বিরুদ্ধে পাশ্চাত্যের নিষেধাজ্ঞা আরোপে দুর্বল হয়ে যায়নি রাশিয়া। ব্রিকস বৈঠকের পর সংস্থার এক ঘোষণায় বলা হয়, আন্তর্জাতিক সম্পর্ক এবং একটি বহুমেরু বিশ্ব গড়ে তোলার এ জটিল সময়ে এসসিও-এর বিকাশ ঘটছে। এসসিওকে এ অঞ্চলে প্রভাব বিস্তারে একটি মঞ্চ হিসেবে বিবেচনা করা হয়।

মোগাদিসুর দুই হোটেলে জঙ্গী হামলা, নিহত ১০

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর দুটি হোটেলে আল শাবাব জঙ্গীদের হামলায় অন্তত ছয় বেসামরিক ও চার জঙ্গীসহ ১০ জন নিহত হয়েছেন। খবর ওয়েবসাইটের।

শুক্রবার সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট প্রাসাদের নিকটবর্তী সৈয়দ ও পার্লামেন্ট ভবনের নিকটবর্তী উইহলিয়া হোটেলে হামলা দুটি চালানো হয় বলে জানিয়েছে পুলিশ।

দুটি হামলার দায়ই স্বীকার করেছে দেশটির কট্টর ইসলামপন্থী জঙ্গীগোষ্ঠী আল শাবাব। উইহলিয়া হোটেলের সামনে থেকে পুলিশ কর্মকর্তা উমর আলি বলেন, ‘হোটেলের গেটে আত্মঘাতী গাড়িবোমা হামলা চালিয়ে হামলাটি শুরু হয়। এতে এক জঙ্গী নিহত ও পরে অপর তিনজনকে গুলি করে হত্যা করা হয়। এখানে হামলাকারীদের বিরুদ্ধে অভিযান শেষ হয়েছে।’ ‘এ পর্যন্ত ছয় বেসামরিক মানুষের মৃত্যুর কথা আমরা জানতে পেরেছি,’ বলেন তিনি। নিহত বেসামরিকদের পরিচয় তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। হোটেলটিতে সরকারী শীর্ষ কর্মকর্তারা নিয়মিত যাতায়াত করেন।

প্রকাশিত : ১২ জুলাই ২০১৫

১২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: