মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইরান-ছয়জাতি আলোচনার সময় ফের বাড়ল

প্রকাশিত : ১২ জুলাই ২০১৫

চূড়ান্ত পরমাণু চুক্তিতে পৌঁছতে ইরান ও ছয় বিশ্বশক্তির সোমবার পর্যন্ত সময় লেগে যেতে পারে।

এ নিয়ে দু’সপ্তাহে আলোচনার সময় বাড়ল তিনবার। চুক্তি পাকা করার পথে পশ্চিমারা বাদ সাধছে বলে অভিযোগ ইরানের। খবর ওয়েবসাইটের।

দু’সপ্তাহের আলোচনায় উভয়পক্ষই অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে। কিন্তু ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড আলোচনার গতি খুবই ধীর বলে জানিয়েছেন। চূড়ান্ত পরমাণু চুক্তি করার সময়সীমা ছিল শুক্রবার। কিন্তু আলোচনায় অগ্রগতি হলেও চুক্তি সই করার মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

ভিয়েনায় বিশ্বের ক্ষমতাধর ছয়টি রাষ্ট্রের সঙ্গে ইরানের পারমাণবিক কর্মসূচী নিয়ে একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে দু’পক্ষের আলোচনা চলছে। ইরানের ওপর থেকে জাতিসংঘ অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়া, ইরানের সামরিক স্থাপনাগুলো পরিদর্শন এবং ইরানের অতীত পরমাণু কার্যক্রম সংক্রান্ত তথ্য আদায়ের মতো বিষয়গুলো নিয়ে আলোচনায় দু’পক্ষের বনিবনা হচ্ছে না। পরমাণবিক কর্মসূচীর মাধ্যমে ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরি চেষ্টা করছে বলে অভিযোগ করে আসছে পশ্চিমা দেশগুলোসহ মধ্যপ্রাচ্যের ইরান বিরোধী রাষ্ট্রগুলো।

কায়রোয় ইতালীয় দূতাবাসে বোমা হামলায় ১ জন নিহত

মিসরের রাজধানী কায়রোতে একটি বড় ধরনের বিস্ফোরণে ইতালীয় দূতাবাস ভবন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার সকালের এ বিস্ফোরণে অন্তত একজন নিহত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। এছাড়া হাসপাতালসূত্রগুলো আরও চারজনের আহত হওয়ার কথা জানিয়েছে। আহতদের মধ্যে দুজন পুলিশ সদস্য এবং এক মিসরীয় রয়েছে।

মিসরের রাষ্ট্রীয় বার্তা সংস্থা মেনায় দেশটির এক কর্মকর্তা বিস্ফোরণের কারণ গাড়িবোমা বলে জানিয়েছেন। দূতাবাসটির এক কর্মকর্তা জানিয়েছেন, দূতাবাসটি বন্ধ ছিল এবং হামলায় দূতাবাসের কোন বেসামরিক কর্মী আঘাত পাননি। শনিবার সপ্তাহ শেষের বন্ধ থাকায় ও রমজান মাস চলায় বিস্ফোরণের সময় দূতাবাসটির আশপাশে তেমন লোকজনের উপস্থিতি ছিল না। বিস্ফোরণে দূতাবাস ভবনের প্রভূত ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রত্যক্ষদর্শীদের বরাতে জানিয়েছে মেনা। -ওয়েবসাইট

প্রকাশিত : ১২ জুলাই ২০১৫

১২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: