মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মূসক দিবসে র‌্যালি সকলকে কর দিতে হবে ॥ অর্থ প্রতিমন্ত্রী

প্রকাশিত : ১১ জুলাই ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ‘সময়মতো মূসক দেবো, দেশ গড়ায় অংশ নেবো’Ñএই সেøাগান সামনে রেখে দেশে পঞ্চমবারের মতো জাতীয় মূসক দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেগুনবাগিচায় এনবিআর ভবনের সামনে জাতীয় মূসক দিবসের র‌্যালি উদ্বোধনী অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, দেশের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সকলকে কর দিতে হবে।

শুক্রবার সকালে অর্থ ও পরিকল্পনামন্ত্রী পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন। আগামী ১৬ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী সারাদেশে পালিত হবে এ দিবস। এবারে মূসক দিবসের কর্মসূচীর মধ্যে রয়েছে করদাতাদের সচেতনতা বৃদ্ধি, কর দানে উদ্বুদ্ধ করা এবং যারা সর্বোচ্চ মূসক প্রদান করেছেন তাদের সম্মাননা প্রদান। মূসক দিবস উপলক্ষে জাতীয় পত্রিকায় এ বিষয়ে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

সপ্তাহব্যাপী মূসক দিবস পালনে সারাদেশে র‌্যালি, মতবিনিময়সভা, টিভি টকশো, মূসক ডকুমেন্টারি, ডকু ড্রামা, টিভি স্পট, থিম সং, মোবাইল এসএমএস, পোস্টার, ব্যানার ফেস্টুনসহ প্রদর্শনসহ নানা কর্মসূচী পালিত হবে। এছাড়া মূসক দিবসে এবার প্রথম নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ সম্পর্কে করদাতাদের সচেতন করতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। গত ২০১১ সাল থেকে জাতীয় মূসক দিবস পালন করে আসছে এনবিআর। অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান আরও বলেন, কর দেয়া মানে দেশ গড়া। দেশের উন্নয়নে সরকারের পরিকল্পনা বাস্তবায়নের জন্য সকলকে কর দিতে হবে। কর দেয়া আনন্দ বা খুশির ব্যাপার না হলেও সকলকে তা মানতে হবে। প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের বদৌলতে দেশের সবকিছুতে উন্নয়নের হাওয়া লেগেছে। এনবিআরও এর বাইরে নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশপ্রেমের মাধ্যমে যেভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, এনবিআরকেও সেভাবে দেশপ্রেমের প্রতিফলন দেখাতে হবে। সেজন্য কর্মকর্তাদের সততার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআররের চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান, শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক ড. মইনুল খান ও এনবিআরের সদস্যরা ছাড়াও বিভিন্ন কর অঞ্চলের কমিশনাররা উপস্থিত ছিলেন। বক্তব্যের পরপরই পায়রা ও বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করা হয়। পরে র‌্যালিটি এনবিআর ভবনের সামনে থেকে শুরু হয়ে কাকরাইল মোড়, মৎস্য ভবন, হাইকোর্ট মোড়, প্রেসক্লাব, পল্টন মোড়, বিজয়নগর হয়ে পুনরায় এনবিআর ভবনের সামনে এসে শেষ হয়। এবারই র‌্যালিতে প্রথমবারের মতো খোলা জীপে মূসক দিবসের গান এনবিআরের গত ২০১৪-১৫ অর্থবছরের অর্জিত রাজস্ব লক্ষ্যমাত্রা সংবলিত বিলবোর্ড প্রদর্শন করা হয়। এছাড়া কয়েকটি খোলা জীপে নতুন মূল্য সংয়োজন কর ও শুল্ক আইন, ২০১২ বিভিন্ন দিক, মূসক দেয়ার পদ্ধতি ও মূসক ফাঁকি বিষয়ে সেøাগান সংবলিত ব্যানার টাঙানো হয়। এছাড়া মূসক দিবসের সেøাগানসংবলিত টি-শার্ট, টুপি ও ফেস্টুন সংবলিত শতাধিক রিকশা ও শতাধিক মোটরসাইকেল অংশ নেয়।

প্রকাশিত : ১১ জুলাই ২০১৫

১১/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



শীর্ষ সংবাদ: