২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আইএসএলে রবার্তো কার্লোস


স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান সুপার লীগের (আইএসএল) দ্বিতীয় আসরে দেখা যাবে ব্রাজিলের সাবেক কিংবদন্তি ফুটবলার রবার্তো কার্লোসকে। তবে খেলোয়াড় হিসেবে নয়, এবার কোচ হিসেবে আইএসএলের দল দিল্লীতে যোগ দিচ্ছেন কার্লোস। ৩০ জুন পর্যন্ত আইএসএলের দ্বিতীয় আসরের ফ্রাঞ্চাইজিভিত্তিক দলগুলোর কোচ এবং বিদেশী ফুটবলারদের নাম ঘোষণার শেষ সময় নির্ধারণ করা হয়েছিল। ২৫ জুন কার্লোসের সঙ্গে দিল্লীর দলটির চুক্তির পাকা কথা হয়। পরে গুজব ওঠে যে, কার্লোস ভারতে আসছেন না। তবে কার্লোসের প্রতিনিধি ও দিল্লী ডাইনামোস থেকে নিশ্চিত করা হয়েছে যে, রিয়াল মাদ্রিদের সাবেক এ ফুটবলার কোচ হয়েই আসছেন ভারতে। আইএসএলের প্রথম আসরে ডাচ কোচ হার্ম ভ্যান ভেলদোভেনের অধীনে দিল্লী পঞ্চম স্থান নিয়ে মৌসুম শেষ করে। এরপর দলটি কোন কিংবদন্তি ফুটবলারকে খুঁজছিল। আর সেলেসাও তারকা কার্লোসকেই শেষ পর্যন্ত দলে টানল তারা। বিশ্ব ফুটবলের সাবেক এই কিংবদন্তিকে দলে ভেড়াতে পেরে দারণ খুশি ভারতীয় ক্লাবটি। ৪২ বছর বয়সী কার্লোস ব্রাজিলের হয়ে খেলেছেন ১২৫টি ম্যাচ। বিভিন্ন ক্লাবের হয়ে মাঠে নেমেছেন ৮২০টি ম্যাচে। ২০১৩-১৪ মৌসুমে তুরস্কের ক্লাব সিভাসপোরের প্রধান কোচ ছিলেন। পরের মৌসুমে টার্কিশ ক্লাব আখিশার এবং কাতারের ক্লাব আল-আরাবির কোচ হিসেবে নিযুক্ত হন কার্লোস। তাঁর সামনে এখন দলকে এগিয়ে নেয়ার কঠিন পরীক্ষা। শৈল্পিক ফুটবলের দেশ ব্রাজিল। আর এই দেশের হয়েই মাঠ কাঁপিয়েছেন কার্লোস। কিন্তু বর্তমান সময়টা মোটেই ভাল কাটছে না সেলেসাওদের। নিজেদের মাটিতে গত বছর বিশ্বকাপের আয়োজন করেছিল ব্রাজিল। আর সেই বিশ্বকাপেই বাজে পারফর্মেন্স উপহার দেয় লিপিস সোলারির শিষ্যরা, যার ফলে বিশ্বকাপের সেমিফাইনাল থেকেই ছিটকে পড়ে সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়নরা। ব্রাজিল বিশ্বকাপের পর দলকে দারুণভাবে টেনে নিচ্ছিলেন সোলারির উত্তরসূরি কার্লোস-দুঙ্গা। রেকর্ড ১০ ম্যাচ জয়ের স্বাদ পেয়ে বদলে যাওয়ার ইঙ্গিতটা দারুণভাবেই দেন তিনি। কিন্তু মাঝের সময়টা ভাল কাটলেও সর্বশেষ কোপা আমেরিকা থেকেও লজ্জাজনকভাবে বিদায় নেয় নেইমার-অস্কাররা। আর এই ছিটকে পড়াটাই কাল হলো ব্রাজিলিয়ান তারকার। দলও শেষ পর্যন্ত নিজেদের সেরাটা ঢেলে দিতে পারেনি।

সাঙ্গাকারার বিদায় কলম্বোতে

স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট চলাকালেই অবসরের আগাম ঘোষণাটা দিয়েছিলেন। এবার নিশ্চিত হলো কুমার সাঙ্গাকারার বিদায়ী ম্যাচের ভেন্যু। আসন্ন ভারত সিরিজে কলম্বোর পি সারা ওভালে শেষবারের মতো মাঠে নামবেন শ্রীলঙ্কার এই তারকা ব্যাটসম্যান। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে হওয়া গত বিশ্বকাপের পর ওয়ানডেকে বিদায় বলেন সাঙ্গাকারা। আর গত মাসের শেষদিকে তিনি জানান, ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ হতে যাচ্ছে তাঁর ১৫ বছরের ক্যারিয়ারের শেষ ম্যাচ। আগামী আগস্টের শুরুতে টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে ভারত। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড জানিয়েছে, ভারতের সঙ্গে তাদের তিন টেস্টের সিরিজের প্রথম ম্যাচটি হবে আগামী ১২ আগস্ট, গলে। আর ২০ আগস্টে কলম্বোয় শুরু সিরিজের দ্বিতীয় ও সাঙ্গাকারার বিদায়ী টেস্ট।

২০০০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা সাঙ্গাকারা টেস্টে ৫৮-এর বেশি গড়ে ১২ হাজারের বেশি রান করেছেন; রয়েছে ৩৮টি সেঞ্চুরি। ইতিহাসে সবচেয়ে ডাবল সেঞ্চুরিতে স্যার ডন ব্র্যাডমানের পরেই আছেন ৩৭ বছর বয়সী সাঙ্গাকারা (১১টি)।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: