মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ভারতের নাটকীয় জয়, তীরে এসে তরী ডুবল জিম্বাবুইয়ের

প্রকাশিত : ১১ জুলাই ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ে সফরে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৪ রানের নাটকীয় জয় পেয়েছে অজিঙ্কা রাহানের ভারত। হারারেতে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৫৫ রান করে ভারত। জবাবে ৭ উইকেটে ২৫১ রানে থামে স্বাগতিকরা। জয়ের জন্য শেষ ওভারে ১০ রান প্রয়োজন ছিল তাদের, কিন্তু ভুবনেশ্বর কুমারের ৬টি বল থেকে ৫ রানের বেশি নিতে পারেনি জিম্বাবুইয়ে। ১০৪ রানের হার না মানা সেঞ্চুরির ইনিংস খেলেও হারের কষ্ট নিয়ে মাঠ ছাড়তে হয় অধিনায়ক এলটন চিগম্বুরাকে। একই ভেন্যুতে দ্বিতীয় ওয়ানডে রবিবার।

বাংলাদেশ সফর যেভাবে শুরু হয়েছিল, প্রায় একই রকমভাবে শুরু ভারতের জিম্বাবুইয়ে সফর। স্বাগতিক বোলিংয়ের সামনে রাহানের নেতৃত্বাধীন ভারতীয় দলের যেন একেবারে ধরাশায়ী অবস্থা!

শেষ পর্যন্ত অম্বাতি রাইডু এবং স্টুয়ার্ট বিনির পার্টনারশিপ লড়াকু সংগ্রহ পায় মোড়ল ভারত। বিনি ৭৭ রানে আউট হলেও ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়ে ১২৪ রানে অপরাজিত থাকেন রাইডু। ষষ্ঠ উইকেটে ১৬০ রানের পার্টনারশিপ করে ভাঙ্গেন জিম্বাবুইয়ের বিপক্ষে করা যুবরাজ-ধোনির পার্টনারশিপ রানের রেকর্ড। ওয়ানডের নতুন নিয়মে শুক্রবারই প্রথম খেলা হলো। কিন্তু নতুন নিয়মের সঙ্গে ভারতীয় ব্যাটসম্যানরা যে একেবারেই মানিয়ে নিতে পারেননি, তার প্রমাণ হারারের এই ম্যাচ।

মনোজ তিওয়ারি, মুরলি বিজয়, রবিন উথাপ্পা, কেদার যাদবদের কেউই রান পাননি। কিছুটা লড়েছেন অধিনায়ক রাহানে (৩৪)। ১৯৮৩ বিশ্বকাপে ভারতকে এমনই কাঁপিয়ে দিয়েছিল জিম্বাবুইয়ে।

এরপর ম্যাচটির ‘বাকি ইতিহাস’ হয়ে আছে কপিল দেবের এক গল্পগাথা। সেবার কপিলের ১৭৫ রানের অতিমানবীয় এক ইনিংস ভারতকে সেই ধাক্কা সামলে জিতিয়েছিল ম্যাচটি। ৩২ বছর পর সেই জিম্বাবুইয়ের বিপক্ষে ৮৭ রানে ৫ উইকেট হারিয়ে কাঁপছিল ভারত। এবার ‘কপিল’ হয়ে দেখা দিলেন রাইডু! কাকতালীয় সেবার ষষ্ঠ উইকেটে কপিলের সঙ্গে প্রথম প্রতিরোধ গড়েছিলেন রজার বিনি। কাল রাইডুর সঙ্গে ষষ্ঠ উইকেটেই ১৬০ রানের জুটি গড়লেন তারই ছেলে ‘বিনি জুনিয়র’ স্টুয়ার্ট।

এটিই ষষ্ঠ উইকেটে ভারতের নতুন রেকর্ড জুটি! দশ বছর আগে ধোনি-যুবরাজের ১৫৮ রানের আগের রেকর্ড জুটিটি ছিল জিম্বাবুইয়ের বিপক্ষে, এই হারারেতেই। বাংলাদেশ সফরে সিরিজ হারা ভারত দ্বিতীয় সারির দল নিয়ে গেছে জিম্বাবুয়েতে। জিম্বাবুইয়ে স্কোরটা প্রায় টপকে যাচ্ছিল অধিনায়ক চিগম্বুরা (১০৪* ), সিকান্দার রাজা (৩৭) ও গ্রায়েম ক্রেমারের (২৭) ব্যাটে ভর করে। কিন্তু শেষরক্ষা হয়নি তাদের।

স্কোর ॥ ভারত ২৫৫/৬ (৫০ ওভার),

জিম্বাবুইয়ে ॥ ২৫১/৭ (৫০ ওভার)

ফল ॥ ভারত ৪ রানে জয়ী

ম্যাচসেরা ॥ রাইডু (ভারত)

সিরিজ ॥ তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারত ১-০ তে এগিয়ে।

প্রকাশিত : ১১ জুলাই ২০১৫

১১/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: