মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

২১ হাজার অভিবাসী গ্রহণ করবে ফ্রান্স ও জার্মানি

প্রকাশিত : ১১ জুলাই ২০১৫

উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে পালিয়ে আসা প্রায় ২১ হাজার আশ্রয়প্রার্থী ও শরণার্থীকে ফ্রান্স ও জার্মানি গ্রহণ করবে বলে বৃহস্পতিবার জানিয়েছে।

ওই অঞ্চলে সহিংসতা থেকে বাঁচতে যে হাজার হাজার শরণার্থী ইউরোপের বিভিন্ন দেশে বিশেষ করে ইতালি গ্রীস ও মাল্টায় ভিড় জমিয়েছে তা মোকাবেলার জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উদ্যোগের অংশ হিসেবে দুটি দেশ তাতে সম্মত হয়। খবর এ এফপির।

ইইউ নেতারা আগামী দু’বছরে ৬০ হাজার শরণার্থীকে গ্রহণের জন্য গত মাসে সম্মত হন। কিন্তু অনেক দেশ বাধ্যতামূলকভাবে শরনার্থী গ্রহণ প্রস্তাবের বিরোধিতা করার পর স্বেচ্ছা ভিত্তিতে তাদের গ্রহণে নেতারা সম্মত হন। ৬০ হাজার শরণার্থীর মধ্যে ৪০ হাজার সিরীয় ও ইরিত্রীয় আশ্রয়প্রার্থী এর মধ্যেই ইউরোপে অবস্থান করছে যাদের ইইউভুক্ত ২৮টি দেশে ভাগ করে পাঠানো হবে। বাকি ২০ হাজার শরণার্থী বিভিন্ন দেশের শিবিরে অবস্থান করছে। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বার্ণার্ড ক্যাপে নিউর ও তার জার্মান প্রতিপক্ষ টমাস ডি মেইজির বলেছেন, ফ্রান্স গ্রহণ করবে ৯ হাজার ১শ’ শরণার্থী এবং জার্মানি গ্রহণ করবে ১২ হাজার ১শ’ শরণার্থী। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের শরণার্থীর মর্যাদা দিয়ে স্বাগত জানানো উচিত। একই সময় দুই দেশ সংহতির জন্য নেয়া তাদের এ উদ্যোগ নিশ্চিতের জন্য কিছু শর্ত আরোপ করেছে।

প্রকাশিত : ১১ জুলাই ২০১৫

১১/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: