২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশে ঢুকে গ্রামবাসীর ওপর বিএসএফের হামলা, পরে দুঃখ প্রকাশ


স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরা সীমান্তে বাংলাদেশের ভেতরে ঢুকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হামলা চালানোর ঘটনায় বিএসএফ নেতৃবৃন্দ দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করেছেন। এর আগে অবৈধ অনুপ্রবেশ করে বাংলাদেশীদের ওপর হামলা ও লাঠিপেটার সময় গ্রামবাসী ও বিজিবির প্রতিরোধের মুখে বিএসএফ সদস্যরা অস্ত্র ও একটি নৌকা ফেলে পালিয়ে যায়। শুক্রবার ভোরে কলারোয়া উপজেলার কাকডাঙ্গা সীমান্তে এই অবৈধ অনুপ্রবেশ ও হামলার ঘটনা ঘটে। পরে এ ঘটনায় বিজিবি ও বিএসএফের ব্যাটেলিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে অস্ত্র ও নৌকা ফেরত দেয়া হয়েছে।

বিজিবির মাদরা কোম্পানি কমান্ডার সুবেদার আবদুর রব জানিয়েছেন, খুব ভোরে আকস্মিকভাবে বিএসএফের হাকিমপুর ক্যাম্পের কয়েকজন সদস্য একটি স্পীডবোট ও একটি দেশী নৌকায় চড়ে বৃষ্টির মধ্যে সোনাই নদী পার হয়ে বাংলাদেশের কাছে চলে আসে। দুজন বিএসএফ সদস্য অস্ত্র নিয়ে বাংলাদেশ ভূখ-ে গ্রামবাসীকে তাড়া করে লাঠিপেটা শুরু করে। গ্রামবাসী তাদের প্রতিহত করার চেষ্টা করলে শুরু করলে বিজিবি সদস্যরা এগিয়ে আসেন। বিএসএফ সদস্যরা তাদের ব্যবহৃত ২০ রাউন্ড গুলিসহ একটি এসএলআর ও একটি দেশী নৌকা ফেলে যায়। সীমান্তের প্রধান পিলার ১৩ এর সাব পিলার ৩ এর আওতায় রিভার পিলার ১১ এর কাছে এই ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, গরু রাখালরা বাংলাদেশে কয়েকটি ভারতীয় গরু নিয়ে এসেছে এমন খবর পেয়ে সেগুলো ফিরিয়ে নিতে বিএসএফ বাংলাদেশ ভূখ-ে ঢুকে অতর্কিতে গ্রামবাসীর ওপর হামলা করে। এরপর সকাল ৯টার দিকে মাদরা সীমান্তে কালিবাড়ী প্রাথমিক বিদ্যালয়ে বিজিবি ও বিএসএফের ব্যাটেলিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন ৩৮ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর নজির আহমেদ বকশি ও ভারতীয় বিএসএফ’র পক্ষে নেতৃত্ব দেন বিএসএফ ১৫২ ব্যাটালিয়ন কমান্ডান্ট রাজেশ কুমার। পতাকা বৈঠকে বিএসএফ বিজিবির কাছে ঘটনার জন্য দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করেন। বিজিবির ফেলে যাওয়া অস্ত্রটি ফেরত দেয়া হয়েছে।

দুই গরু ব্যবসায়ীকে আটক ॥ নিজস্ব সংবাদদাতা চুয়াডাঙ্গা থেকে জানান, দামুড়হুদা উপজেলার জগন্নাথপুর সীমান্ত থেকে দুই বাংলাদেশী গরু ব্যবসায়ীকে আটক করেছে বিএসএফ। শুক্রবার সকাল সাড়ে ৭টার সময় এ ঘটনাটি ঘটে।

চুয়াডাঙ্গা ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মনিরুজ্জামান জানান, জগন্নাথপুর বিওপির মেইন পিলার ৯৫ হতে আনুমানিক ১২০ গজ ভারতের অভ্যন্তরে নদীয়া জেলার হুদাপাড়া বেলতলা নামক স্থান থেকে দুইজন বাংলাদেশী নাগরিককে ৮১ বিএসএফ ব্যাটালিয়নের জোয়ানরা আটক করেছে। এরা হলেন লস্কর আলীর পুত্র বগু মিয়া (৪০) এবং হযরত মোল্লার পুত্র আজগর আলী (৩০)। আটককৃতরা অবৈধভাবে ভারতের অভ্যন্তরে (গরু আনার জন্য) প্রবেশ করেছিল। এ সময় বিএসএফ পেট্রোল দল তাদের ধাওয়া করলে বিএসএফের সঙ্গে গরু নিয়ে ধস্তাধস্তি হয়। পরে ৮১ বিএসএফ ব্যাটালিয়নের গোংরা ক্যাম্পের টহল দল তাদের আটক করে নিয়ে যায়।

সম্পর্কিত:
পাতা থেকে: