মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঈদে আনন্দ ভাগাভাগি করতে দেশে ফিরছেন হাজার হাজার প্রবাসী

প্রকাশিত : ১১ জুলাই ২০১৫

তৌহিদুর রহমান ॥ ঈদের আনন্দ ভাগাভাগি করতে বিদেশ থেকে দেশে আসছেন প্রবাসীরাও। গত বছরের চেয়ে এবার ঈদে প্রচুর বাংলাদেশী প্রবাসী দেশে আসছেন। দশম জাতীয় সংসদ নির্বাচন ও বর্ষপূর্তি ঘিরে রাজনৈতিক অস্থিরতায় গত বছর অনেক প্রবাসীই দেশে আসেননি। তবে এবার সে চিত্র পুরোপুরি ভিন্ন। ঈদ সামনে রেখে স্বস্তিতেই এবার দেশে ফিরছেন প্রবাসীরা। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র থেকেই এবার ঈদে দেশে আসছেন ৪০ হাজার প্রবাসী।

সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচন ও বর্ষপূর্তি ঘিরে গত বছর রাজনৈতিক অস্থিরতার কারণে অনেক প্রবাসীই দেশে আসেননি। তবে এবার রাজনৈতিক অস্থিরতা না থাকায় পরিবার ও স্বজনদের সঙ্গে ঈদ উদযাপনের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা দেশে ফিরছেন। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইতালি,

সিঙ্গাপুর, মালয়েশিয়া থেকে এবার প্রবাসী নাগরিকরা বেশি আসছেন।

বিভিন্ন দেশ থেকে প্রবাসী নাগরিকরা নাড়ির টানে প্রায় প্রতিবছরই দেশে আসেন। অনেকেই আবার দুই-তিন বছর পর একবার দেশে আসেন। তবে বেশিরভাগ প্রবাসী ঈদকে সামনে রেখে দেশে ফেরার টার্গেট করেন। সে কারণে ঈদের সময়েই বেশি প্রবাসী দেশে আসেন। তাই দীর্ঘদিন পরে দেশে ফেরার আনন্দ ও ঈদের আনন্দ একাকার হয়ে যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাভেল ব্যবসায়ীরা জানিয়েছেন, এবার ঈদ উপলক্ষে প্রায় ৪০ হাজার মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী দেশে আসছেন। গত বছরের চেয়ে এবার ৩০ শতাংশ বেশি প্রবাসী ঈদ উপলক্ষে বাংলাদেশে আসছেন। তবে ভারত ও পাকিস্তানে প্রচ- গরমে অনেক প্রবাসীই পরিবার ও স্বজনদের নিয়ে ঢাকায় আসার কর্মসূচী বাতিল করেছেন। তা না হলে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এবার আরও ৫ হাজার প্রবাসী বাংলাদেশী দেশে আসতেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাভেল ব্যবসায়ীরা জানান, ইতোমধ্যেই অনলাইনে ১০ হাজার বিমান টিকেট বিক্রি হয়েছে। এছাড়া প্রতিদিনই টিকেট বিক্রি বাড়ছে। সব মিলিয়ে এবার রোজার ঈদ উপলক্ষে কমপক্ষে ৪০ হাজার যুক্তরাষ্ট্র প্রবাসী দেশে আসছেন বলে জানা গেছে। গত ২৬ জুন নিউইয়র্কে স্কুল ও কলেজে গ্রীষ্মের দীর্ঘ ছুটি ঘোষণা হয়েছে। তারপর থেকেই ছেলে-মেয়েদের নিয়ে বাংলাদেশে ফিরতে শুরু করেছেন প্রবাসীরা।

এদিকে ঈদ উপলক্ষে যুক্তরাজ্য থেকেও হাজার হাজার প্রবাসী দেশে ফিরছেন। ঈদ সামনে রেখে বিভিন্ন বিমান পরিবহন সংস্থার ঢাকা-লন্ডন বিমান ভাড়াও বেড়েছে। এখনো প্রতিদিন বিমান টিকেট বুকিং দিয়ে চলেছেন প্রবাসীরা। এক বিমানে বুকিং না পেলে অন্য বিমান দেখছেন। আবার এই ঈদের সময় এখন যুক্তরাজ্যে গ্রীষ্মের ছুটি শুরু হয়েছে। সে কারণে ঈদ ও গ্রীষ্মের ছুটি মিলিয়ে দেশে আসা সহজ হয়েছে অনেক যুক্তরাজ্য প্রবাসীর। যুক্তরাজ্যের ট্রাভেল ব্যবসায়ীরা জানিয়েছেন, ঈদের মৌসুমে টিকেটের চাহিদা বাড়ে। এবার সে চাহিদা আরও বেশি বেড়েছে। গ্রাহকের চাহিদা অনুযায়ী টিকেট সরবরাহ করে চলেছে বিভিন্ন ট্রাভেল এজেন্ট।

এদিকে বিদেশ থেকে প্রতিদিন লোক আসায় এখন শাহজালাল বিমানবন্দরও সরগরম। ঢাকার গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী টার্মিনাল থেকে প্রতিদিন যেমন লাখ লাখ লোক ঈদ উপলক্ষে গ্রামের বাড়িতে যাচ্ছেন। ঠিক বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা আসায় শাহজালাল বিমানবন্দরেও অনেক ভিড় লক্ষ্য করা গেছে। ঈদ উপলক্ষে প্রতিদিনের মতো শুক্রবারও বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা দেশে ফিরছেন। প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন করতে শুক্রবার সৌদি আরব থেকে দেশে ফিরেছেন দেলোয়ার হোসেন। তিনি জানান, সৌদি আরবে শ্রমিক হিসেবে সেখানে কাজ করেন। তবে প্রায় এক যুগ পরে এখন দেশে ফিরলেন। আর দেশে ফিরেছেন ঈদ উপলক্ষেই।সৌদি আরব থেকে তার মতো অনেক শ্রমিকই ঈদ সামনে রেখে দেশে ফিরছেন বলেও তিনি জানিয়েছেন।

প্রবাসীরা জানান, ঈদ সামনে রেখে বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশীরা মূলত দুইভাবে পরিকল্পনা করেন। কেউ রোজার ঈদ সামনে রেখে দেশে ফেরার পরিকল্পনা করেন। আবার কেউ কেউ কোরবানির ঈদ সামনে রেখে পরিকল্পনা করেন দেশে ফেরার। এর বাইরে বাংলা নববর্ষ সামনে রেখেও অনেক প্রবাসী দেশে আসেন। তবে দেশভেদে প্রবাসী নাগরিকদের বাংলাদেশে ফেরার ভিন্নতা রয়েছে। বিভিন্ন উৎসব উপলক্ষে উন্নত দেশ থেকেই প্রবাসীরা দেশে আসেন বেশি। কারণ দেশে আসার বিষয়টি সেদেশে আয়ের ওপর নির্ভর করে। সে কারণে ঈদ সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকেই বেশি প্রবাসী বাংলাদেশী দেশে আসেন। আবার মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা আসেন কম। কেননা এসব দেশে প্রবাসী বাংলাদেশীদের আয় কম। বার বার আসতে হলে এসব দেশের প্রবাসীদের বিমানের টিকেট ও সময়ের বিষয়টি চিন্তা করতে হয়। তাই এসব দেশ থেকে প্রবাসীরা কম আসেন।

এদিকে জানা গেছে, গত বছর রোজার ঈদের আগে রাজনৈতিক অস্থিরতায় প্রবাসী বাংলাদেশীদের দেশে আসার আগ্রহ ছিল খুবই কম। সে সময় বিএনপি-জামায়াতের ডাকা টানা হরতাল-অবরোধ ও পেট্রোলবোমার খবরে প্রবাসীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। তবে এবার ঈদে রাজনৈতিক কোন অস্থিরতা নেই। তাই এবার ঈদ সামনে রেখে স্বস্তিতেই দেশে ফিরছেন প্রবাসীরা।

প্রকাশিত : ১১ জুলাই ২০১৫

১১/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: