২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

জানুয়ারিতে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ


স্পোর্টস রিপোর্টার ॥ নতুন বছরের জানুয়ারিতে পাঁচ ওয়ানডে ও তিন ম্যাচের টি২০ সিরিজে ভারতকে আতিথ্য দেবে অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। চলতি বছরের শুরুতেই যৌথভাবে বিশ্বকাপের আয়োজন করেছিল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। সেই বিশ্বকাপে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে হাজারও ভক্ত সমর্থকদের সামনে অস্ট্রেলিয়ার কাছে হেরে সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল ভারত। শেষ পর্যন্ত শিরোপাও নিজেদের করে নিয়েছিল অস্ট্রেলিয়া। আর অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড জানিয়েছে বিশ্বকাপের সেই সাফল্যকে ধরে রাখার লক্ষ্য নিয়েই ভারতের বিপক্ষে এই সিরিজ আয়োজন করতে যাচ্ছে তারা।

এ বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাহী ব্যবস্থাপক মাইক ম্যাককেনা বলেন, ‘বিশ্বকাপের ধারাবাহিকতা ধরে রাখতে চাই আমরা। বিশ্বকাপের মাধ্যমে আমরা লক্ষ্য করেছি এখানকার স্থানীয় ভারতীয়, পাকিস্তানী, বাংলাদেশী, আফগান, শ্রীলঙ্কান সমর্থকদের কাছে ক্রিকেট কতটা প্রিয়। অস্ট্রেলিয়ান জীবনধারার সঙ্গে মানিয়ে নেয়ার পরেও তারা নিজ দেশকে অকুণ্ঠ সমর্থন যুগিয়ে গেছে। ভারত ও অস্ট্রেলিয়া যখন সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ৩০০ মিলিয়নেরও বেশি দর্শক ভারতে স্টার টেলিভিশনে ম্যাচটি উপভোগ করেছে। সেই ধারায় আমরা আবারও ভারতের মুখোমুখি হতে চাই।’

সিরিজটি শেষ পর্যন্ত আয়োজিত হলে টানা দ্বিতীয় বছরের মতো অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। ২০১৪-১৫ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্ট খেলে ভারত। এছাড়াও ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সঙ্গে একটি ত্রিদেশীয় সিরিজ খেলে তারা। নতুন বছরের শুরুতেই পাঁচ ম্যাচের সিরিজের প্রথমটি অনুষ্ঠিত হবে ১২ জানুয়ারি। পার্থের ডব্লিউএসিএ গ্রাউন্ডে। এরপরের ম্যাচগুলো যথাক্রমে ব্রিসবেন, মেলবোর্ন, ক্যানবেরা ও সিডনিতে অনুষ্ঠিত হবে। সিরিজের তিন টি২০ ম্যাচ এ্যাডিলেড, মেলবোর্ন ও সিডনিতে অনুষ্ঠিত হবে।

চীন গেল বাংলাদেশ কুস্তি দল

স্পোর্টস রিপোর্টার ॥ চীনে অনুষ্ঠিতব্য ১১তম এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে দ্বিতীয়বারের মতো অংশ নিতে বৃহস্পতিবার দুপুরে বিমানযোগে ঢাকা ত্যাগ করেছে বাংলাদেশ কুস্তি দল। তাদের পৃষ্ঠপোষকতা করেছে ওয়ালটন। ১১ থেকে ১৩ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা।

বাংলাদেশ ও স্বাগতিক চীন ছাড়াও এ চ্যাম্পিয়নশিপে ভারত, পাকিস্তান, কাজাখস্তান, ইরানসহ ২০ দেশের কুস্তি দল অংশ নিচ্ছে। বাংলাদেশ দলের একমাত্র খেলোয়াড় হলেন বিল্লাল হোসেন। মুন্সীগঞ্জের গজারিয়ার ছেলে বিল্লাল খেলবেন ৯৭ কেজি ওজন শ্রেণীতে। বিল্লালের সঙ্গে কর্মকর্তা হিসেবে চীন গেছেন বাংলাদেশ এ্যামেচার রেসলিং ফেডারেশনের সহ-সভাপতি এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)।

এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে অংশ নিতে যাওয়ার আগে ওয়ালটনের কর্মকর্তা ও বাংলাদেশ দলের টিম ম্যানেজার ডন বলেন, ‘এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ আমাদের দেশের জন্য একটা ভাল খবর। কুস্তিগীর বিল্লাল হোসেন এমন বড় আসরে খেললে, তারও বেশ অভিজ্ঞতা হবে।

স্পেশাল অলিম্পিকে বাংলাদেশের স্পন্সর এয়ারটেল

স্পোর্টস রিপোর্টার ॥ স্পেশাল অলিম্পিকস ওয়ার্ল্ড সামার গেমসে বাংলাদেশী অংশগ্রহণকারীদের সহযোগিতা দেবে টেলিকম অপারেটর এয়ারটেল বাংলাদেশ লিমিটেড। বনানীতে তাজওয়ার সেন্টারের এয়ারটেলের হেড অফিসে বৃহস্পতিবার এয়ারটেলের চীফ সার্ভিস অফিসার রুবাবা দৌলা একটি স্পন্সরশিপ চেক স্পেশাল অলিম্পিকস বাংলাদেশর চেয়ারম্যান ডাঃ শামীম মতিন চৌধুরীর হাতে হস্তান্তর করেন। এ সময় স্পেশাল অলিম্পিকস বাংলাদেশের হেড অব ডেলিগেশনের ন্যাশনাল ডিরেক্টর ফারুকুল ইসলাম এবং স্পেশাল অলিম্পিকস বাংলাদেশের কোষাধ্যক্ষ ও ‘বিউটিফুল মাইন্ড’র ভাইস প্রিন্সিপাল মমতাজ সুলতানা উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলেসে আগামী ২৫ জুলাই শুরু হয়ে প্রতিযোগিতাটি শেষ হবে ২ আগস্ট। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বাংলাদেশ থেকে ৮০ প্রতিযোগী সাভারের বিকেএসপিতে চূড়ান্ত পর্যায়ের প্রশিক্ষণ নিচ্ছেন। এয়ারটেল এই ৮০ জনের অংশগ্রহণ ও প্রশিক্ষণ বাবদ খরচের একটি অংশ বহন করবে।

ক্রীড়া পরিবারের স্মরণ সভা

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী শনিবার বিকেল ৫টায় হ্যান্ডবল স্টেডিয়ামে প্রয়াত ক্রীড়া ব্যক্তিত্ব মঞ্জুর হাসান মিন্টু, সিরাজুল ইসলাম বাচ্চু, আমিনুল হক মনি ও কাজী মাহতাব উদ্দিন আহমেদের প্রতি সম্মিলিত ক্রীড়া পরিবারের পক্ষ থেকে স্মরণ সভা ও দোয়া মাহফিল আয়োজিত হবে। স্মরণ সভা শেষে ইফতারের ব্যবস্থা থাকবে।

সম্পর্কিত:
পাতা থেকে: