মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশের তিন ধাপ অবনতি

প্রকাশিত : ১০ জুলাই ২০১৫
  • ফিফা র‌্যাঙ্কিং

স্পোর্টস রিপোর্টার ॥ প্রকাশিত হয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ সংস্করণ। এতে তিন ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। ১৬৬ থেকে নেমে গেছে ১৬৯ নম্বরে। ‘বেঙ্গল টাইগার্স’ খ্যাত বাংলাদেশ সম্প্রতি ২টি আন্তর্জাতিক ম্যাচ খেলে। এছাড়া খেলেছে ২টি প্রীতি ম্যাচও। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই দুই আন্তর্জাতিক ম্যাচে কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হারে বাংলাদেশ। অপর ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে। এশিয়াতে বাংলাদেশেরর অবস্থান ৩৫ এবং সাফ অঞ্চলে তৃতীয়।

সাফের সাত দেশের মধ্যে সবার শীর্ষে ভারত (১৫৬)। এরপরেই ভুটান (১৬৬)। তারপর আছে বাংলাদেশ (১৬৯), পাকিস্তান (১৭২), মালদ্বীপ (১৭৬), শ্রীলঙ্কা (১৮৩) ও নেপাল (১৮৫)।

এবারও এশিয়ায় সবার শীর্ষে রয়েছে ইরান (৩৮), এরপর দ্বিতীয় অবস্থানে আছে জাপান (৫০) ও তৃতীয় অবস্থানে আছে দক্ষিণ কোরিয়া (৫২)। এরপর চতুর্থ থেকে দশম অবস্থানে আছে অস্ট্রেলিয়া (৫৯), সংযুক্ত আরব আমিরাত (৬৯), উজবেকিস্তান (৭৫), চীন (৭৭), ইরাক (৮৬), জর্দান ও সৌদি আরব (৯২) এবং কাতার (৯৬)।

৪৬-০ গোলের ফুটবল ম্যাচ

স্পোর্টস রিপোর্টার ॥ প্যাসিফিক গেমস ফুটবলে ৪৬-০ গোলের অবিশ্বাস্য জয় পেয়েছে ভানুয়াতু ফুটবল দল। মঙ্গলবার তারা এই গোলবৃষ্টিতে ভাসিয়েছে মাইক্রোনেশিয়া ফুটবল দলকে। এই আসরে তিন ম্যাচে ১১৪ গোল হজম করেছে তারা! পাপুয়া নিউগিনিতে অনুষ্ঠানরত প্যাসিফিক গেমসের ফুটবলে প্রথম দুই ম্যাচে তাহিতি ও ফিজির কাছে যথাক্রমে ৩০-০ ও ৩৮-০ গোলে হার মানে মাইক্রোনেশিয়া।

মাইক্রোনেশিয়ানদের কপাল ভাল, তারা ফিফার সদস্য নয় ও টুর্নামেন্টটা অনুর্ধ ২৩ পর্যায়ের। তা না হলে, আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বড় ব্যবধানে হারের রেকর্ডটা তাদেরই হতো। অগৌরবের রেকর্ডার মালিক আমেরিকান সামোয়ার দখলে। ২০১১ সালে বিশ্বকাপ বাছাইয়ে অস্ট্রেলিয়ার কাছে ৩১-০ গোলে হেরেছিল দেশটি।

গাজী রেটিং দাবায় জিয়া যুগ্মভাবে শীর্ষে

স্পোর্টস রিপোর্টার ॥ ‘গাজী হাবিবুর রহমান আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা’র চতুর্থ রাউন্ডের খেলা শেষে ৩ দাবাড়ু চার পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় মিলিতভাবে শীর্ষে রয়েছেন। এরা হলেনÑ ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মিনহাজ উদ্দিন ও লিওনাইন চেস ক্লাবের ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ। চতুর্থ রাউন্ডের খেলায় জিয়া সোহেলকে, মিনহাজ মাসুমকে, পরাগ সিয়ামকে, পল্লব ফিদেমাস্টার সাইফকে, জাবেদ মিনহাজুলকে, সাইফ শাহনাজকে ও বকুল শফিককে হারান। উতেন রেজার সঙ্গে, মাহতাব স্মরণের সঙ্গে এবং আমির আলমাসুরের সঙ্গে ড্র করেন।

কোলম্যান ফের জামালে

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের শীর্ষ ফুটবল ক্লাব শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডে আবারও ট্রেনার হিসেবে যোগ দিয়েছেন এরিয়েল কোলম্যান। জামালে অবশ্য একটু দেরি করেই এলেন এই আর্জেন্টাইন। কেননা তার আসার কথা ছিল মৌসুমের শুরুতেই। কিন্তু ব্যক্তিগত সমস্যার কারণে এলেন মৌসুমের মাঝপথে। বৃহস্পতিবার সকালে ঢাকায় আসেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক এ ট্র্রেনার।

প্রকাশিত : ১০ জুলাই ২০১৫

১০/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: