২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

হিমায়িত খাদ্য রফতানি আয় কমেছে ১১ শতাংশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৪-১৫ অর্থবছরে সম্ভাবনাময় খাত হিসেবে হিমায়িত খাদ্য রফতানি কমেছে। গত অর্থবছর রফতানি প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৩৫ শতাংশ। আগের অর্থবছরের তুলনায় খাতটির রফতানি আয় কমেছে ১০ দশমিক ৯৯ শতাংশ। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদন অনুযায়ী, গত অর্থবছরের শেষ মাস জুলাইয়ে রফতানি প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৬৮ শতাংশ। আয় হয়েছে ৩০৫ কোটি ৪০ লাখ ৭০ হাজার ডলার। ২০১৪ সালের একই সময়ে আয় হয়েছিল ২৮১ কোটি ৫০ হাজার ডলার। গত অর্থবছরের ১২ মাসে মোট রফতানি আয় হয়েছে ৩ হাজার ১১৯ কোটি ৮৪ লাখ ৫০ হাজার ডলার। ২০১৩-১৪ অর্থবছর মোট রফতানি আয়ের পরিমাণ ছিল ৩ হাজার ১৮ কোটি ৬৬ লাখ ২০ হাজার ডলার। এ হিসাবে মোট রফতানি আয়ের প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৩৫ শতাংশ।

দেখা গেছে, ২০১৪-১৫ অর্থবছর প্রাথমিক পণ্য রফতানি খাত থেকে মোট রফতানি আয়ের পরিমাণ ছিল ১১৫ কোটি ৪০ লাখ ৮০ হাজার ডলার। পূর্ববর্তী অর্থবছর আয়ের পরিমাণ ছিল ১২৫ কোটি ৩২ লাখ ৮০ হাজার ডলার। এ হিসাবে প্রাথমিক পণ্য খাতের আয় কমেছে ৭ দশমিক ৯২ শতাংশ। প্রাথমিক পণ্য খাতের হিমায়িত খাদ্য রফতানি থেকে গত অর্থবছর আয় হয়েছে ৫৬ কোটি ৮০ লাখ ৩০ হাজার ডলার।

তিন কোম্পানির উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির উদ্যোক্তা পরিচালক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। জানা গেছে, লিগ্যাসি ফুটওয়্যারের উদ্যোক্তা পরিচালক শাহনাজ সুলতানা ৫ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। এই পরিচালকের কাছে কোম্পানির মোট ১১ লাখ ৯৮ হাজার ২৬২টি শেয়ার আছে।

এনসিসি ব্যাংকের উদ্যোক্তা পরিচালক আসলাম উল করিম ২ লাখ শেয়ার বিক্রয়ের ঘোষণা দিয়েছেন। এই পরিচালকের কাছে কোম্পানির মোট ১৭ লাখ ৭৯ হাজার ৪১১টি শেয়ার রয়েছে। এছাড়া বিডি থাই এ্যালুমিনিয়ামের দুই পরিচালক জাহিদ মালেক ও রুবিনা হামিদ যথাক্রমে ১০ লাখ ৪৬ হাজার ও ৫ লাখ ২৩ হাজার শেয়ার বেচবেন। এই পরিচালদের কাছে যথাক্রমে ৬১ লাখ ৩৬ হাজার ৭৬৯টি ও ১৭ লাখ ৪৬ হাজার ৮৯টি শেয়ার রয়েছে।