১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গ্রীসের ইউরো ত্যাগ রোধ করুন


গ্রীসকে ইউরোজোন ত্যাগ করার দ্বারপ্রান্ত থেকে সিরিয়ে আনতে ইউরোপীয়দের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস গ্রীসকে ঐ জোন থেকে বেরিয়ে যেতে দেয়ার ভৌগোলিক ও আর্থিক বিপদ সম্পর্কে হুঁশিয়ারি করে দিয়েছে। এদিকে, গ্রীসকে দেউলিয়াত্বের হাত থেকে রক্ষা করার এবং একে ইউরোতে রাখার চেষ্টা বুধবার জোরদার করা হয়। ঐ দিন এথেন্স ঋণ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে নতুন চুক্তির আহ্বান জানান এবং তিন বছর মেয়াদী ঋণের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করে। আর ইউরোপের সরকারগুলোও সেই অনুরোধ পর্যালোচনা করার কাজ ত্বরিত শুরু করে দেয়। গ্রীক সরকার সোমবার পর্যন্ত ব্যাংকগুলো বন্ধ রাখার এবং এটিএম থেকে অর্থ উত্তোলনের দৈনিক পরিমাণ ৬০ ইউরোপে সীমিত রাখার সিদ্ধান্তও নেয়। খবর বিবিসি, টেলিগ্রাফ ও ইয়াহু নিউজের।

যুক্তরাষ্ট্র গ্রীসকে ইউরোপের বাইরে ঠেলে দিয়ে দেশটিতে এক ‘অনিয়ন্ত্রিত’ আর্থিক ও ভূরাজনৈতিক সঙ্কট সৃষ্টি করার বিরুদ্ধে ইউরোপের ঋণদাতা শক্তিগুলোকে সতর্ক করে দিয়েছে। মার্কিন অর্থমন্ত্রী জ্যাকব লিড বলেন, দাতারা গ্রীসে অনিয়ন্ত্রিত সঙ্কট সৃষ্টির ঝুঁকি নিয়ে ইউরোপের জন্য, ইউরোপের অর্থনীতির জন্য ও বিশ্বের অর্থনীতির জন্য অনভিপ্রেত পরিণতি ডেকে আনছেন। গ্রীসের দুঃখদুর্দশার অব্যবস্থাপনায় ওয়াশিংটন ক্রমশ বিরক্ত হয়ে উঠছে। এর ফলে ইউরোপের ভূমধ্যসাগরীয় অঞ্চলে অস্থিরতা দেখা দিতে পারে বলে যুক্তরাষ্ট্রের আশঙ্কা। প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার কয়েক মাসের মধ্যে এ প্রথম গ্রীক সঙ্কটের বিষয়ে হস্তক্ষেপ করেন। তিনি গ্রীসের ঋণ লাঘবের এক উপায় খুঁজে বের করতে জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেলের প্রতি আহ্বান জানান। এ ঋণের পরিমাণ চলতি বছর দেশটির মোট অভ্যন্তরীণ উৎপাদনের শতকরা ১৮০ ভাগে পৌঁছবে। লিউ বুকিংস ইনস্টিটিউটে বলেন, চূড়ান্ত পর্যায়ে এটি ইউরোপীয়দেরই সিদ্ধান্তের বিষয়, তবে হোয়াইট হাউস সংশ্লিষ্ট পক্ষগুলোকে তাদের উপায়গুলো বুঝতে সাহায্য করার চেষ্টা করবে। গ্রীক প্রধানমন্ত্রী ইউরোপীয় পার্লামেন্টে দেয়া এক ভাষণে ন্যায়সঙ্গত চুক্তির আহ্বান জানান। তিনি গ্রীসের দুঃখদুর্দশার জন্য ও দেশটিরই গুরুত্বপূর্ণ দায়দায়িত্ব থাকার কথা স্বীকার করেন। এর আগে যুক্তিসঙ্গত সংস্কার প্রস্তাব নিয়ে আসতে ইইউ নেতারা তাঁকে পাঁচদিন সময় দেন। সরকার ইউরোপিয়ান স্ট্যানবিলিটি মেকানিজম বেইল আউট (দেউলিয়াত্ব ঠেকাতে অর্থ সহায়তা তহবিল থেকে তিন বছর মেয়াদী এক ঋণের জন্য আনুষ্ঠানিকভাবে অনুরোধ করে। তবে কি পরিমাণ অর্থ চাওয়া হয়েছে, তা সুনির্দিষ্টভাবে জানানো হয়নি। এ ঋণের অর্থ গ্রীসের আগেকার ঋণগত বাধ্যবাধকতা পালন ও অর্থ ব্যবস্থার স্থিতিশীলতা নিশ্চিত করতে কাজে লাগানো হবে। সরকার ঋণদাতাদের চাহিদামতো কর ও পেনশনের ক্ষেত্রে সংস্কার আনার কাজ একেবারে সোমবারই শুরু করার প্রতিশ্রুতি দেয়। ইউরোজোন অর্থমন্ত্রীদের সমিতি ইউরো গ্রুপের প্রধান জোরোয়েন ডিজসেলব্লোয়েম ঐ ঋণের আবেদন পর্যালোচনা করতে ইউরোপিয়ান কমিশন ও ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রতি অনুরোধ জানান। গ্রীস ইউরোজোনের আর্থিক স্থিতিশীলতার প্রতি কোন ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে কিনা, তিনি তাদের সেটিও খতিয়ে দেখতে বলেন। আইএমএফ প্রধান ক্রিস্টিন ল্যাগার্ড বলেছেন, গ্রীসের বিশাল ঋণ পরিশোধের বিষয়টির পুনঃসিলীকরণের প্রয়োজন হবে। জার্মানি এ প্রস্তাবের বিরোধিতা করছে। তিনি বলেন, গ্রীস গুরুতর সঙ্কটের মধ্যে রয়েছে। এবং গুরুত্বের সঙ্গে ও দ্রুত এ সঙ্কটের সুরাহা করা প্রয়োজন। তিনি বুধবার ওয়াশিংটনের গবেষণা সংস্থা ব্রুকিংস ইনস্টিটিউশনে ভাষণ দিচ্ছিলেন। গ্রীসে ব্যাংক হলিডের মেয়াদ ১৩ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে বলে বুধবার রাতে অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়। গ্রীক ব্যাংকগুলোর নগদ অর্থ ফুরিয়ে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। বর্তমান ঋণ সঙ্কটের সমাধান না হওয়া পর্যন্ত ইসিবি গ্রীক ব্যাংকগুলোর প্রতি সহায়তাদান বাড়াবে না বলে জানানোর পর ঐ সরকারি ঘোষণা দেয়া হয়।

সিপরাস বৃহস্পতিবার এক বিশ্বাসযোগ্য সংস্কার পরিকল্পনা পেশ করবেন বলে জানান। এর আগে কোন সমাধান খুঁজে পেতে ইইউ গ্রীসকে রবিবার পর্যন্ত সময় দেয়।