মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অসৎ ব্যবসায়ীদের চিহ্নিত করে ব্যবস্থা॥ এনবিআর

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫, ০৪:৫৬ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার॥ অসৎ ব্যবসায়ীদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে। আবার যেসব কর্মকর্তা মানুষকে হয়রানি করছেন তাদেরও চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন। তিনি বলেছেন, রাজস্ব বোর্ডের যেসব কর্মকর্তা সৎ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন তাদের পরিপূর্ণ নিরাপত্তা দিতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

জাতীয় মূসক দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব বোর্ডের যেসব কর্মকর্তা মানুষকে হয়রানি করছেন তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিভিন্ন কাস্টমস স্টেশনে কাজ করতে গিয়ে অসৎ ব্যবসায়ীদের দ্বারা সৎ কর্মকর্তারা হয়রানির শিকার হচ্ছেন বলেও অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, অসৎ ব্যক্তি ও প্রতিষ্ঠান দুই পর্যায় থেকে হয়রানি ও হুমকি প্রদান করা হয়। চিরাচরিত নিয়মে অভ্যন্ত ব্যবসায়ীরা সৎ কর্মকর্তাদের কাজে প্রতিবন্ধকতা তৈরির চেষ্টা করেন। এসব অসৎ ব্যবসায়ীদের চিহ্নিত করে তাদের সতর্ক করা হয়েছে। অন্যথায় তাদের নিবৃত্ত করা হবে। জাতীয় রাজস্ব বোর্ড সৎ ব্যবসায়ীদের সাথে সুসম্পর্ক ও অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে বলেও হুঁশিয়ারি করে দিয়েছেন তিনি।

ইসিআর (ইলেট্রনিক ক্যাশ রেজিস্ট্রার) কারসাজির মাধ্যমে ভ্যাট ফাঁকি দেওয়ার কথা স্বীকার করে চেয়ারম্যান বলেন, ইসিআর ভ্যাট আদায় চ্যালেঞ্জের সম্মুখীন। এর মাধ্যমে ভ্যাট আদায়ের উদ্যোগের প্রথম থেকেই বিভিন্ন জটিলতা তৈরি হয়। ব্যবসায়ীরা কারসাজির মাধ্যমে ইসিআরকে নিষ্ক্রিয় করে ভ্যাট ফাঁকি দিয়েছেন। অনেক প্রতিষ্ঠানকে চিহ্নিত করে শাস্তিও দেওয়া হয়েছে। ভবিষ্যতে যাতে ভ্যাট ফাঁকি না হয় সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ভ্যাট ফাঁকি বিষয়ে চেয়ারম্যান বলেন, ভ্যাট অনলাইন প্রকল্প চালু হলে ভ্যাট ফাঁকির সুযোগ থাকবে না। অনলাইনে ভ্যাট আদায়ে ভ্যাট ফাঁকি ও ভ্যাট আদায় দুই বিষয়কে সমানভাবে গুরুত্ব দেওয়া হয়েছে।

৪টি গ্যাস ডিসট্রিবিউশন কোম্পানির কাছে অনাদায়ী ভ্যাট সম্পর্কে এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, বকেয়া, মুনাফাসহ প্রায় ১৯ হাজার কোটি টাকা অনাদায়ি রয়েছে। অর্থমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। কোম্পানিগুলো হালনাগাদ ভ্যাট দিতে রাজি হয়েছে। এছাড়া সব সরকারি প্রতিষ্ঠানে ভ্যাট আদায়ের উদ্যোগ নেওয়া হচ্ছে।

##

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫, ০৪:৫৬ পি. এম.

০৯/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: