মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

প্রাণ-আরএফএলের প্রধান নির্বাহী আমজাদ চৌধুরী আর নেই

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫, ১২:৫১ এ. এম.

বিডিনিউজ ॥ প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠাতা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আমজাদ খান চৌধুরী আর নেই (ইন্নালিল্লাহি... রাজিউন)। যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার তিনি মারা যান বলে প্রাণের গণমাধ্যম শাখার ব্যবস্থাপক জিয়াউল হক জানিয়েছেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় ডিউক মেডিক্যাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যা সোয়া সাতটায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তার মৃত্যুতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পীকার শিরিন শারমিন চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট অব্দুল মাতলুব আহমাদ, বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলাম শোক জানিয়েছেন।

দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও হৃদরোগে ভোগা আমজাদ খান প্রায় এক মাস ধরে যুক্তরাষ্ট্রের ওই হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

তার স্ত্রী এবং দুই ছেলে ও দুই মেয়ে রয়েছে। তার চার সন্তান হলেন- আজার খান চৌধুরী, সেরা হক, আহসান খান চৌধুরী ও উজমা চৌধুরী।

আমজাদ খানের ছোট ছেলে আহসান খান চৌধুরী জানান, তার বাবার মৃতদেহ যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় আনার পর ঢাকার সামরিক কবরস্থানে সমাহিত করা হবে।

১৯৩৯ সালের ১০ নবেম্বর নাটোরে জন্মগ্রহণ করেন আমজাদ খান চৌধুরী। ঢাকার নবকুমার ইনস্টিটিউটে তার শিক্ষা জীবন শুরু। ১৯৫৬ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। পরবর্তীতে অস্ট্রেলিয়ান স্টাফ কলেজ থেকে স্নাতক করেন। সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন শেষে ১৯৮১ সালে মেজর জেনারেল হিসেবে এই বাহিনী থেকে অবসর নিয়ে ব্যবসা শুরু করেন আমজাদ খান। ব্যবসায়িক জীবনে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিইসি), ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (আইডিসিওএল), বাংলাদেশ ডেইরি এ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠনের সভাপতি, পরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন আমজাদ খান।

এছাড়া রিয়েল এস্টেট এ্যান্ড হাউসিং এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব), বাংলাদেশ এ্যাগ্রো প্রসেসরস এ্যাসোসিয়েশন (বাপা), আন্ডারপ্রিভিলেজড চিলড্রেন্স এডুকেশন প্রোগ্রাম (ইউসেপ) প্রভৃতি সংগঠনের প্রতিষ্ঠাতা তিনি।

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫, ১২:৫১ এ. এম.

০৯/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: