২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

চাঁপাইয়ে রেশম পল্লী সরগরম


স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ রেশম শিল্পের সূতিকাগার চাঁপাইনবাবগঞ্জ এবার নতুনভাবে জেগে উঠেছে। ঈদ সামনে রেখে এ ব্যস্ততা আরও বেড়েছে। তাঁতীরা সিল্কের শাড়ি ও থান কাপড় তৈরিতে ব্যস্ত দিন কাটাচ্ছেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলার ৪টি রেশমপল্লীতে কর্মচাঞ্চল্যতার কারণে রেকর্ড সৃষ্টি করেছে। এ সব রেশম পল্লী বেশ কয়েক বছর ঝিমিয়ে পড়া অবস্থায় ছিল। চীন থেকে রেশম সুতা আমদানির কারণে রেশম পল্লীর বহু তাঁত বন্ধ হয়ে পড়েছিল। কিন্তু রোজা শুরুর ঠিক আগেই হাতে চালানো তাঁতের রেশম পল্লীতে আগমন ঘটে ব্র্যাকের। মেশিনে নয় আদি ঐতিহ্যকে পুনর্জীবিত করতে এবার তারা তাঁতে তৈরি রেশম কাপড় ব্যবহার করবে। তাই বড় ধরনের আর্থিক সহযোগিতা দিয়ে পুনর্জীবিত করেছে চাঁপাইনবাবগঞ্জের তাঁতের রেশম পল্লীকে। সারা দেশের মধ্যে বৃহত্তম রেশম তাঁত শিল্পের অবস্থান চাঁপাইনবাবগঞ্জে। এখানকার তাঁতের তৈরি শাড়ি, পাঞ্জাবি, বেনারসী, গরদের শার্ট, মটকা, ওড়না, সালোয়ার-কামিজ নিম্ন মধ্যবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্তদের কাছে সমানভাবে গ্রহণযোগ্যতা পেয়েছে অনেক আগেই। এ ঐতিহ্যকে আরও আধুনিক ও ডিজিটাল স্টাইলে রূপান্তরিত করে চাহিদা মাফিক গ্রাহকদের হাতে তুলে দেয়া হচ্ছে। চারটি রেশম পল্লীর প্রায় সাড়ে চার হাজার শ্রমিক তৈরি করছেন শাড়ি ও থান কাপড়। দুই মাসের অধিককাল ধরে অর্ডার পেয়ে নতুন করে রেশম তাঁতী পল্লীতে প্রাণ চাঞ্চল্যতা ফিরে এসেছে।

চট্টগ্রামে ছয় পণ্য আত্মসাতকারী গ্রেফতার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দরের পণ্য আত্মসাৎকারী চক্রের হোতা আলম সওদাগরসহ সিন্ডিকেটের ৬ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় চোরাই পণ্য বিক্রির নগদ সাত লাখ টাকা। বুধবার ভোরে নগরীর পাহাড়তলী এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে এদের গ্রেফতার করা হয়।

বন্দর থানা পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃত অপর ৫ জন হলোÑ ট্রাকচালক মোঃ ইউসুফ আলী ও অজিজুর রহমান, শ্রমিক হামিদুল ইসলাম লাবু, মোঃ ইউসুফ খান ও মোঃ বিল্লাল। গোপন তথ্যের ভিত্তিতে পরিচালিত অভিযানে বন্দর থেকে পণ্য আত্মসাতকারী সিন্ডিকেটের এ সদস্যদের ধরা হয়। পুলিশ জানায়, আমদানিকারক প্রতিষ্ঠান এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের দায়ের করা একটি মামলার ভিত্তিতে এ অভিযান চালানো হয়। ওই প্রতিষ্ঠানটির দায়ের করা এজাহারে জানানো হয়, তারা বিদ্যুত কেন্দ্রের জন্য ১ কোটি ৭২ লাখ ১৫ হাজার টাকার কেবল আমদানি করেছিল। চট্টগ্রাম বন্দর থেকে গত ১৭ জুন এ পণ্য নিয়ে যাওয়া হচ্ছিল জয়দেবপুরে অবস্থিত ১৩২/১৩৩ কেভি বিদ্যুত উপকেন্দ্রের জন্য। ট্রাকটিকে পথে গাজীপুর কোনাবাড়ি ডিপোতে ঢুকিয়ে ড্রাম খুলে আত্মসাত করা হয় প্রায় ৬০ লাখ টাকার ৯৯২ মিটার কেবল।

ইয়াবাসহ যুবক গ্রেফতার

নগরীর কর্ণফুলী সেতু এলাকায় যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয়েছে ১ হাজার ৮৮০ পিস ইয়াবা ট্যাবলেট। গ্রেফতার করা হয়েছে ইয়াবা বহনকারী যাত্রীকে। গত মঙ্গলবার গভীর রাতে বাকলিয়া থানা পুলিশ এ অভিযান চালায়।